শুভ জন্মদিন শমী কায়সার

15 Jan 2024, 01:13 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন শমী কায়সার

গত শতকের নয়ের দশকের দাপটে অভিনয়শিল্পী শমী কায়সারের জন্ম প্রবাদপ্রতিম লেখক শহীদুল্লাহ কায়সার ও পান্না কায়সার দম্পতির ঘরে। তিনি ১৫ জানুয়ারি, ১৯৭০ খ্রিষ্টাব্দে জন্মগ্ৰহণ করেন। টিভি নাটকে শমী কায়সারের অভিষেক হয় আতিকুল হক চৌধুরীর নির্দেশনায় ‘কে বা আপন কে বা পর’ নাটকে অভিনয়ের মধ্যদিয়। এরপর তিন পর্বের ধারাবাহিক নাটক ‘যতো দূরে যাই’-তে অভিনয় করেন। এটি নির্মাণ করেছিলেন আবদুল্লাহ আল মামুন। শমী কায়সার অভিনীত দর্শকপ্রিয় নাটকের মধ্যে রয়েছে ‘নক্ষত্রের রাত’, ‘ছোট ছোট ঢেউ’, ‘স্পর্শ’, ‘একজন আরিয়ানা’, ‘আকাশে অনেক রাত’, ‘মুক্তি’, ‘অন্তরে নিরন্তর’, ‘স্বপ্ন’, ‘ঠিকানা’, ‘পরিচয়’, ‘সম্পর্ক’ ইত্যাদি।

নাটকের বাইরে শমী কায়সার দুটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। একটি চাষী নজরুল ইসলামের ‘হাসন রাজা’ ও অন্যটি তানভীর মোকাম্মেলের ‘লালন’।

শমী কায়সার মঞ্চনাটকের সঙ্গে যুক্ত আছেন দীর্ঘ সময় ধরে। ঢাকা থিয়েটারের নাট্যকর্মী হিসেবে বেশকিছু মঞ্চনাটকে অভিনয় করে প্রশংসিত হয়েছেন। এর মধ্যে সেলিম আল দীন রচিত ‘হাতহদাই’ নাটকটি অন্যতম।

১৯৯৭ খ্রিষ্টাব্দে শমী কায়সার গড়ে তোলেন তার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘ধানসিঁড়ি’ প্রোডাকশন। এই প্রতিষ্ঠানের প্রযোজনায় 'মুক্তি' এবং 'অন্তরে নিরন্তরে‍' নাটক নির্মাণ করা হয়। বর্তমানে খুব একটা অভিনয় করতে দেখা যায় না তাকে। বছরে দুই একটি বিশেষ টিভি নাটক বা টেলিছবিতে দেখা পাওয়া যায় তার। 

শমী কায়সারের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।