শুভ জন্মদিন ফরিদা পারভীন

31 Dec 2023, 04:07 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন ফরিদা পারভীন


প্রবাদপ্রতীম কণ্ঠশিল্পী ফরিদা পারভীন ১৯৫৪ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর নাটোর জেলার সিংড়া থানার শাঔঁল গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত দেলোয়ার হোসেন পেশায় ছিলেন চিকিৎসক। মায়ের নাম রৌফা বেগম। তিনি মূলত পল্লীগীতি গেয়ে থাকেন। এছাড়া তিনি লালনসংগীতেরও একজন জনপ্রিয় শিল্পী। লালন সাঁইয়ের গান গেয়ে তিনি খ্যাতি পেয়েছেন। ফরিদা পারভীনের জন্ম নাটোরে হলেও বড়ো হয়েছেন কুষ্টিয়ায়। ১৯৬৮ খ্রিষ্টাব্দে তিনি রাজশাহী বেতারে নজরুলসংগীতের জন্য নির্বাচিত হন। নজরুলসংগীত দিয়ে শুরু করলেও তিনি পরবর্তীসময়ে ১৯৭৩ খ্রিষ্টাব্দের দিকে দেশাত্মবোধক গান গেয়ে বেশ জনপ্রিয়তা অর্জন করেন।

ফরিদা পারভীনের কর্মজীবন সংগীতময় বলা যায়। শুধু লালনের গান নয়, তিনি একাধারে গেয়েছেন আধুনিক এবং দেশাত্মবোধক গানও। ফরিদা পারভীনের গাওয়া আধুনিক, দেশাত্মবোধক কিংবা লালন সাঁইয়ের গান সমানভাবেই জনপ্রিয়।

তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- ‘এই পদ্মা, এই মেঘনা, এই যমুনা-সুরমা নদীর তটে’, ‘তোমরা ভুলেই গেছো মল্লিকাদির নাম’, ‘নিন্দার কাঁটা যদি না বিঁধিল গায়ে প্রেমের কী সাধ আছে বলো’, ‘খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়’, ‘বাড়ির কাছে আরশি নগর’ ইত্যাদি।

ফরিদা পারভীন কাজের স্বীকৃতিস্বরূপ ফুকুওয়াকা এশিয়ান কালচারাল প্রাইজ ২০০৮-এ সেরা সংগীতের জন্য পুরষ্কৃত হন। এছাড়া একুশে পদক ১৯৮৭ এবং সেরা কন্ঠশিল্পী হিসেবে ১৯৯৩ খ্রিষ্টাব্দে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ‘সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’সহ বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন৷ 

এই নন্দিত শিল্পী চিরদিন তার সৃষ্টিকর্মের মধ্যে দিয়ে বেঁচে থাকবেন তার অগণিত ভক্ত-শ্রোতার হৃদয়ে। ফরিদা পারভীনের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।