চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে চান সঞ্চিতা

07 Feb 2021, 02:24 PM আকাশলীনা শেয়ার:
চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে চান সঞ্চিতা

আইন বিষয়ে পড়ালেখা করলেও ছেলেবেলা থেকেই স্বপ্ন দেখতেন অভিনয়শিল্পী হবেন। স্বপ্নের বাস্তব রূপ দিতে একটি শৃঙ্খলার মধ্যে দিয়ে বেড়ে উঠেছেন সঞ্চিতা দত্ত। তার সম্পর্কে লিখেছেন শেখ সেলিম...


সঞ্চিতা এটা খুব ভালো করেই জানতেন, অভিনয়শিল্পী হতে হলে পড়াশোনাটা খুবই জরুরি। প্রথম থেকেই পড়ালেখার প্রতি গুরুত্ব একটু বেশি দিয়েছেন তিনি। পাশাপাশি স্কুল-কলেজে পড়াকালীন অংশ নিয়েছেন নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে। এরপর যখন এইচএসসি শেষ করে এলএলবিতে ভর্তি হন, তখন যুক্ত হলেন বগুড়া থিয়েটারে। সেখানে তিনবছরে একাধিক নাটকে অভিনয় করেছেন সঞ্চিতা। পড়ালেখা ভালো করায় বাবা-মা কখনোই সঞ্চিতার কোনো কাজে বাধা দেন নি। শুধু তাই নয়, টিভিতে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৭ প্রতিযোগিতার বিজ্ঞাপন দেখতে পেয়ে সঞ্চিতার মা নিজেই সেই প্রতিযোগিতায় সঞ্চিতার নাম রেজিস্ট্রেশন করিয়ে দেন। অবশ্য সঞ্চিতার মাও একজন সংস্কৃতিকর্মী। ভালো গান করতেন, তবে গানকে পেশা হিসেবে নেননি। একটি সংগঠনে দীর্ঘদিন কাজও করেছেন। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর সঞ্চিতার মা সঞ্চিতাকে জানান, সঞ্চিতাও জেনেই অবাক। এরপর প্রতিযোগিতোয় অংশ নেন এবং দ্বিতীয় রানারআপ হন। তারপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি সঞ্চিতাকে। সুযোগ পেয়ে যান নাটক, টেলিফিল্ম, অনলাইন ভিডিও কমিউনিকেশন [ওভিসি], বিজ্ঞাপনচিত্রে। বেশকিছু বিজ্ঞাপনচিত্র ও ওভিসিতে মডেল হন তিনি। সেইসঙ্গে নাটক, ওয়েবসিরিজে অভিনয় করতে দেখা গেছে তাকে। তবে, নাটকের প্রতি একটু বেশি ঝোঁক থাকায় নাটকেই বেশি সময় দেন তিনি। তার অভিনীত প্রথম নাটক ‘জয়ন্ত রোজারিও’ প্রচার হয় এনটিভিতে। এরপরই সুযোগ আসে দীপ্তটিভির একটি ধারাবাহিক নাটকে।

নাটকের পাশাপাশি পূর্ণদের্ঘ্য চলচ্চিত্র ও শর্টফিল্মেও অভিনয় করেছেন তিনি। এরমধ্যে তার অভিনীত ‘ভাইজান’ শর্টফিল্মটি বিভিন্ন ফেস্টিভালে একাধিক পুরস্কারও জিতে নেয়। সঞ্চিতা অভিনীত প্রথম সিনেমা অনন্য মামুনের ‘সাইকো’। ছবিতে তার সহশিল্পী রোশন, পূজা চেরি, ফারহান খান রিও প্রমুখ। তাঁর দ্বিতীয় ছবি ‘নন্দিনী’। দুটি ছবির কাজই সম্পন্ন হয়েছে। তার অভিনীত উল্লেখযোগ্য টেলিফিল্ম ও নাটকের মধ্যে রয়েছে ডাকাত কাশেম, বাঁকা বায়রা, দাদার বিয়ে প্রভৃতি। ব্যস্ততার কারণে এখন আর মঞ্চে কাজ করা হয়ে উঠছে না। সঞ্চিতা পেশায় একজন আইনজীবী, বগুড়া থেকে পাশ করে বগুড়া কোর্টে প্রাকটিস করেছিলেন, এখন জুডিসিয়াল সার্ভিসের জন্য আবেদন করেছেন।

স¤প্রতি তার অভিনীত একাধিক ধারাবাহিক নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে। এরমধ্যে আরটিভিতে প্রচার হচ্ছে চিটিং মাস্টার, গৃহ হট্টগোল, এশিয়ান টিভিতে প্রচার হচ্ছে গোবিন্দপুরের গল্প প্রভৃতি। প্রচারের অপেক্ষায় রয়েছে একাধিক ধারাবাহিক নাটক।

ধারাবাহিক নাটকের শুটিং ছাড়াও বর্তমানে সঞ্চিতা ব্যস্ত রয়েছেন ভালোবাসা দিবস ও ঈদের নাটকের কাজ নিয়ে।

অভিনয় ও মডেলিং ছাড়াও তার আর একটি পরিচয় হলো, তিনি খুব ভালো গান করেন। প্রযোজনা প্রতিষ্ঠান ‘লায়নিক মাল্টিমিডিয়া’র ব্যানারে প্রকাশ হয় সঞ্চিতার প্রথম গান ‘মায়ার শরীর’। কণ্ঠ দেওয়ার পাশাপাশি মডেলও হন তিনি। এছাড়া খুব শিগ্গিরই ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ পাবে জিসান খান শুভ’র একটি মিউজিক ভিডিও সেখানে মডেল হয়েছেন তিনি। অভিনয়ে আসার আগেই গানের সঙ্গে সম্পৃক্ততা ছিল তার। ছেলেবেলা থেকেই গান শিখেছেন সঞ্চিতা। স্টেজে পারফর্মেন্সও করেছেন। কিন্তু কখনো মৌলিক গান করা হয়নি। ‘মায়ার শরীর’ দিয়ে মৌলিক গানে অভিষেক হয় তার। গানটিতে সঞ্চিতার সঙ্গে অভিনয় করেছেন নাঈফ তাহসিন। 

এখন চলছে ওয়েব সিরিজের জোয়ার, সবাই ভাসছেন সেই জোয়ারে, বাদ পড়েননি সঞ্চিতাও। এই পর্যন্ত পাঁচটি ওয়েবসিরিজে অভিনয় করেছেন তিনি। ওয়েবসিরিজগুলো হচ্ছে বন্ধন বিশ্বাসের ‘জাল’, মিজানুর রহমান মিজান পরিচালিত ওয়েব ফিল্ম ‘প্রেম’, মাসুম শেখের প্রযোজনায় ‘স্পেশাল সেভেন’, বাপ্পি খানের ‘সোলমেট’, মৃতুঞ্জয় সরদার উচ্ছ্বাসের ‘আগন্তুক’। 

ওয়েবসিরিজ প্রসঙ্গে সঞ্চিতা বলেন, প্রতিটি ওয়েব সিরিজের গল্প ভিন্ন ভিন্ন। দর্শক ভিন্নরূপে দেখতে পাবেন আমাকে। বর্তমানে বেশকিছু ওয়েব সিরিজ নিয়ে সমালোচনা রয়েছে। তার করা কাজগুলো সম্পর্কে বলতে বললে তিনি জানান, ‘কাজের ব্যাপারে আমি খুবই সতর্ক। যেকোনো কাজ করার পূর্বে আমি গল্প এবং চরিত্র নিয়ে বিস্তর জেনে তবে কাজ করার সিদ্ধান্ত নিই। এই পর্যন্ত যে ওয়েব সিরিজে কাজগুলো করেছি, আমার মনে হয় না, এসব নিয়ে সমালোচনা হবে। প্রতিটি কাজ শালীনতা বজায় রেখেই করা হয়েছে।’

ইতোমধ্যে বেশ কয়েকটি ঈদের নাটকে কাজ করেছেন তিনি। এরমধ্যে বিদ্যুৎ রায়ের রচনা ও রাসেল আলম এবং আবছার সোহাগের প্রযোজনায় নাটক ‘চাঁন মিয়ার আংটি বদল’সহ আরো কয়েকটি নাটকে অভিনয় করেছেন তিনি। পাশাপাশি নতুন দুটি ধারাবাহিক নাটকেও কাজ করার কথা রয়েছে।

কাজ করতে করতে অভিনয়ের প্রতি একটা অন্যরকম ভালো লাগা সৃষ্টি হয়েছে সঞ্চিতার। নতুন নতুন চরিত্রে অভিনয় করে ইতোমধ্যে অনেকের নজরে এসেছেন এই অভিনেত্রী। কিন্তু তারপরও মনের মতো একটি চরিত্র খুঁজে বেড়ান তিনি। সঞ্চিতা এমন একটি চরিত্রে কাজ করতে চান, যে চরিত্রটি নিয়ে আলোচনা হবে। চরিত্রের প্রয়োজনে যদি কোনো সাহসী দৃশ্যেও অভিনয় করতে হয় তাতেও বারণ নেই এই অভিনেত্রীর। তবে সেটি সীমার মধ্যে থাকতে হবে। প্রয়োজনে যেকোনো যৌনকর্মীর চরিত্রে অভিনয় করারও ইচ্ছে রয়েছে তার।

‘নট এ লাভ স্টোরি’ শীর্ষক শর্টফিল্মের জন্য একটি গান করেছেন সঞ্চিতা। গানের সুর করেছেন আহমেদ মুনীফ ও সংগীত পরিচালনা করেছেন দীন ইসলাম শাহরুখ। গানটি নিয়ে সঞ্চিতা বলেন, ‘সবসময়ই গুনগুন করে গাই।

বগুড়া থিয়েটারের নাট্যকর্মী সঞ্চিতা রাণী দত্ত অনেক বাধা পেরিয়ে নিজ মেধায় নিজেকে যোগ্য প্রমাণ করে ‘লাভেলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৭’-এ ২য় রানার্সআপ হন। এলএলবি পড়াকালীন বগুড়া থিয়েটারের সঙ্গে সম্পৃক্ত হন সঞ্চিতা। সেখানে তিনটি নাটকে অভিনয় করেন তিনি। নাটকগুলো হচ্ছে দ্রোহ, নারীকথন, দেওয়ান গাজীর কিচ্ছা। ছেলেবেলা থেকেই সংস্কৃতি অঙ্গন টানতো সঞ্চিতাকে। মা ভালো গান গাইতেন। তাই শুরুটা হয়েছিল মায়ের হাত ধরেই। মা সারেগামাপা সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। স্কুল-কলেজের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতেন। অষ্টম শ্রেণিতে পড়ার সময় নাটকের প্রতি আগ্রহ জন্মে। এই স্বপ্ন নিয়েই বড়ো হতে থাকেন সঞ্চিতা। আজ তার স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে, তাই বেশ উচ্ছ্বসিত তিনি।