ইউনেস্কোর স্বীকৃতি পেল এবার বাংলাদেশের রিকশাচিত্র

07 Dec 2023, 03:22 PM খবর শেয়ার:
ইউনেস্কোর স্বীকৃতি পেল এবার বাংলাদেশের রিকশাচিত্র

জাতিসঙ্ঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে এবার স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের রিকশা ও রিকশাচিত্র। ৬ ডিসেম্বর ২০২৩ বুধবার ইউনেস্কোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের আন্তঃসরকারি কমিটির ১৮তম অধিবেশনে স্বীকৃতির এই ঘোষণা দেওয়া হয়। সেখানে রিকশাচিত্রকে হাতের কাজের এক অনন্য উদাহরণ হিসেবে উল্লেখ করেছে ইউনেস্কো। 

এর আগে বাংলাদেশের বাউলগান, জামদানি বুননশিল্প, মঙ্গল শোভাযাত্রা ও শীতলপাটি বুননশিল্প বাংলাদেশের বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্থান পেয়েছে। এবার পঞ্চম বিমূর্ত ঐতিহ্য হিসেবে স্থান পেল রিকশা ও রিকশাচিত্র।

আফ্রিকার দেশ বতসোয়ানার কাসান শহরে ৪ ডিসেম্বর সোমবার শুরু হয় ইউনেস্কোর আন্তঃসরকারি কমিটির ওই অধিবেশন। অধিবেশনে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতিনিধিদের সংক্ষিপ্ত বক্তব্যের পর উপস্থাপন করা হয় তাদের নিজ নিজ দেশের ঐতিহ্য। বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মুহম্মদ তালহা ও দূতাবাসের প্রথম সচিব ওয়ালিদ বিন কাশেম। অধিবেশনে বাংলাদেশের রিকশা ও রিকশাশিল্প নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করা হয়। তাতে বলা হয়, ঢাকা শহরের তিন চাকার এই বাহনে থাকে নানা রঙের বৈচিত্র্য। বাহন হিসেবে শহরের মানুষের প্রথম পছন্দের তালিকায় রয়েছে রিকশা। একই সঙ্গে উল্লেখ করা হয়, রিকশাচিত্র শুধু একটি শিল্প নয়, এটি মানুষের সমকালীন জীবনের গল্প বলার চলমান ক্যানভাস। ‘বিমূর্ত ঐতিহ্যের সুরক্ষা’ এই স্লোগান নিয়ে শুরু হওয়া ইউনেস্কোর এ অধিবেশন শেষ হবে ৯ ডিসেম্বর শনিবার।

উল্লেখ্য, দেশের জনপ্রিয় ম্যাগাজিন আনন্দভুবন ১৬ জানুয়ারি-১৯৯৮, ঈদ সংখ্যায় দেশের রিকশাচিত্র নিয়ে চমৎকার একটি প্রচ্ছদ প্রতিবেদন করে চারিদিকে সাড়া ফেলে দিয়েছিল।