শুভ জন্মদিন আনোয়ারা সৈয়দ হক

05 Nov 2023, 02:32 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন আনোয়ারা সৈয়দ হক

চিকিৎসক ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ১৯৪০ খ্রিষ্টাব্দের ৫ নভেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের [বর্তমান বাংলাদেশ] যশোর জেলার চুড়িপট্টি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা গোলাম রফিউদ্দিন চৌধুরী ছিলেন একজন ব্যবসায়ী ও মা আছিয়া খাতুন ছিলেন গৃহিণী। তার শৈশব ও কৈশোর কাটে যশোরে। 

প্রধানত কথাসহিত্যিক হলেও তিনি কবিতা ও শিশুসাহিত্যও রচনা করেছেন। একজন মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে তার রচনায় মনস্তাত্ত্বিক দিকগুলো নিখুঁতভাবে তুলে ধরেছেন তিনি।

আনোয়ারা সৈয়দ হক চুড়িপট্টির মোহনগঞ্জ প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর মধুসূদন তারাপ্রসন্ন উচ্চবিদ্যালয় থেকে ১৯৫৮ খ্রিষ্টাব্দে ম্যাট্রিক ও মাইকেল মধুসূদন দত্ত স্কুল ও কলেজ থেকে আইএসসি পাস করেন।

পরবর্তীসময়ে ১৯৫৯ খ্রিষ্টাব্দে তিনি ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৬৫ খ্রিষ্টাব্দে তিনি এমবিবিএস পাস করেন।

এমবিবিএস পাস করার পর তিনি তৎকালীন পাকিস্তান বিমান বাহিনীতে মেডিকেল কোরে লেফটেন্যান্ট পদে যোগদান করেন। ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন পুরো নয় মাস তিনি পাকিস্তান বিমান বাহিনীতে ছিলেন। ঢাকা এয়ারফোর্সের মেডিক্যাল সেন্টারে সৈনিকদের এবং তাদের স্ত্রী-পুত্র-কন্যাদের তিনি চিকিৎসা করেছেন। ১৯৭৩ খ্রিষ্টাব্দে বিমানবাহিনীর চাকরি ছেড়ে দিয়ে লন্ডনে চলে যান এবং সেখানে কয়েকটি হাসপাতালের চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন। লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে ফিরে এসে ১৯৮৪ খ্রিষ্টাব্দে ঢাকা মেডিকেল কলেজে মনোরোগ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ১৯৮৯ খ্রিষ্টাব্দে থেকে ১৯৯২ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি জাতীয় মাদকাসক্তি নিরময় কেন্দ্রের পরিচালকের দায়িত্ব পালন করেন। ১৯৯৩ খ্রিষ্টাব্দ থেকে ১৯৯৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত ছিলেন ঢাকার মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ও অধ্যাপক। ১৯৯৮ খ্রিষ্টাব্দে ঢাকা মেডিকেল কলেজ থেকে অবসর নেন। ১৯৯৯ খ্রিষ্টাব্দ থেকে ২০০৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত যুক্তরাজ্য ও স্কটল্যান্ডের বিভিন্ন হাসপাতালে মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৬ খ্রিষ্টাব্দ থেকে তিনি ঢাকার বারডেম হাসপাতালের মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলা ভাষা ও সাহিত্যে অসামান্য অবদানের জন্য তিনি ২০১০ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক লাভ করেন। এছাড়াও তিনি বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেন।

পারিবারিক জীবনে তিনি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সহধর্মিণী। 

আনোয়ারা সৈয়দ হকের জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।

তথ্যসূত্র: উইকিপিডিয়া