চালকুমড়ার যত গুণ

01 Oct 2023, 01:29 PM অন্যান্য শেয়ার:
চালকুমড়ার যত গুণ

চালকুমড়া আমাদের দেশের মানুষের অতিপ্রিয় পুষ্টিগুণ সমৃদ্ধ অত্যন্ত সুস্বাদু একটি রসালো সবজি। এই সবজিটি সাধারণত ঘরের চালে বেশি দেখা যায়। তাই হয়তো এর নাম দেওয়া হয়েছে চালকুমড়া। তবে, চালকুমড়া এখন ঘরের চালা ছাড়াও মাচা এবং জমিতেও চাষ করা হয় এবং ফলনও ভালো হয়।

পুষ্টিগুণে ভরপুর চালকুমড়ায় রয়েছে নানান ধরনের ভিটামিন, মিনারেল ও ফাইবার। এসব উপাদান থাকার কারণে চালকুমড়ার স্বাস্থ্য উপকারিতা প্রচুর। যারা নিয়মিত চালকুমড়া খান তারা যক্ষ্মা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিকসহ বহু রোগ থেকে উপসম পেতে পারেন।

চালকুমড়ার তরকারি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। এছাড়াও মোরব্বা, হালুয়া এবং কুমড়ার বড়ি বানিয়েও খাওয়া হয়। চালকুমড়ার পাতার বড়া ও শাক অনেকেরই পছন্দের খাবার। এবার জেনে নিই চালকুমড়ার স্বাস্থ্য উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে-


চালকুমড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

চালকুমড়া এন্টি মাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। এটি গ্যাস্ট্রিকের ইনফেকশন বা আলসারের বিরুদ্ধে লড়াই করে। এটি নানারকমের মসলাযুক্ত এবং অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে পাকস্থলিতে তৈরি হওয়া এসিডিটি দূর করতে সাহায্য করে।


ত্বক ও চুলের যতেœ চালকুমড়া

চালকুমড়ার রস মুখের ত্বক এবং চুলের যতেœও অনেক অনেক উপকারি। চালকুমড়ার রস প্রতিদিন ত্বক ও চুলে মাখলে চুল উজ্জ্বল এবং ত্বক হয় অনেক সুন্দর। বয়সের ছাপ প্রতিরোধেও চাল কুমড়া অত্যন্ত কার্যকরী একটি সবজি। এছাড়াও চালকুমড়ার বীজ গ্যাস্ট্রিক নিরাময়ে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য থেকে পেট ফাঁপা এবং কোনো কারণে প্রস্রাব অনিয়ামিত হলে চালকুমড়া খেলে উপকার পাওয়া যায়।


চালকুমড়া মস্তিষ্ক ভালো রাখে

চালকুমড়া মানসিক ভারসাম্যহীন রোগীদের জন্য পথ্য হিসেবে কাজ করে। নিয়মিত চালকুমড়া খেলে মস্তিষ্কের নার্ভগুলো ঠান্ডা থাকে। যে কারণে এই সবজিটিকে ‘ব্রেইন ফুড’ বলা হয়ে থাকে।


চালকুমড়া যক্ষ্মা রোগের মহৌষধ

যক্ষ্মা রোগীরা প্রতিদিন চালকুমড়ার রস খেলে রোগের উপসর্গগুলো ভালো হয়ে যায়। চালকুমড়া রক্তপাত বন্ধ করতে অত্যন্ত কার্যকরী, যাদের কাশের সঙ্গে রক্ত আসে তারা প্রতিদিন চালকুমড়ার রস খেলে এর থেকে পরিত্রাণ পাবেন।


চালকুমড়া ওজন ও মেদ কমাতে সাহায্য করে

যাদের শরীরে মেদ ও ওজন বেশি তারা নিয়মিত চালকুমড়া খেলে এর থেকে মুক্তি পাবেন। চাল কুমড়া শরীরের রক্তনালিতে রক্ত চলাচল করতে সহায়তা করে। চালকুমড়া অত্যধিক ক্যালোরিসমৃদ্ধ খাবারের বিকল্প হিসেবেও খাওয়া যেতে পারে।

আনন্দভুবন ডেস্ক