পরলোকে নৃত্য ও অভিনয়শিল্পী জিনাত বরকতুল্লাহ

21 Sep 2023, 01:07 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
পরলোকে নৃত্য ও অভিনয়শিল্পী জিনাত বরকতুল্লাহ

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ আর নেই [ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন]। ২০ সেপ্টেম্বর ২০২৩ বুধবার বিকাল পৌনে পাঁচটায় রাজধানীর ধানমন্ডির নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। অভিনয়শিল্পী সঙ্ঘের সভাপতি আহসান হাবিব নাসিম গণমাধ্যমকে মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। জিনাত বরকতুল্লাহ দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। চলতি বছরের শুরুর দিকে মস্তিষ্কে রক্তক্ষরণ ও ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

স্বাধীনতার পর বাংলাদেশের নৃত্যচর্চার বিকাশে যে কয়জন অগ্ৰগামী ভূমিকা রেখেছেন তাদের একজন জিনাত বরকতুল্লাহ। নৃত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০২২ খ্রিষ্টাব্দে একুশে পদকে ভূষিত হন।

নাচের পাশাপাশি অভিনয়েও রয়েছে জিনাত বরকতুল্লাহ সুনাম। ১৯৮০ খ্রিষ্টাব্দে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘মারিয়া আমার মারিয়া’ নাটকের মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন তিনি। এরপর প্রায় ৮০টি টিভি নাটকে অভিনয় করেন জিনাত বরকতুল্লাহ। তিনি নৃত্যশিল্পে বিশেষ অবদানের জন্য 

শের-ই-বাংলা স্মৃতি পুরস্কার [১৯৮৫], নাট্যসভা পুরস্কার [১৯৮৭], ক্যাডেট কোর পুরস্কার [১৯৮৯], ইউনেস্কো পুরস্কার [১৯৯৬], তারকালোক পুরস্কার [১৯৯৭], সহস্রাব্দ পুরস্কার [২০০০], অমৃতবাজার পুরস্কার [২০০১], বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার [২০০৮], শিল্পকলা একাডেমি পদক [২০১৮], একুশে পদক [২০২২]সহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা অর্জন করেন।

জিনাত বরকতুল্লাহ ব্যক্তিগত জীবনে নাট্যকার মোহাম্মদ বরকতুল্লাহর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। অভিনেত্রী ও নৃত্যশিল্পী বিজরী বরকতুল্লাহ তার কন্যা।