আব্দুল জব্বারের গান মানুষের মুখে মুখে ফেরে

30 Aug 2023, 02:37 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
আব্দুল জব্বারের গান মানুষের মুখে মুখে ফেরে

প্রবাদপ্রতিম সংগীতশিল্পী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা আব্দুল জব্বারের ষষ্ঠ প্রয়াণদিবস আজ। ২০১৭ খ্রিষ্টাব্দের ৩০ আগস্ট আজকের এই দিনে জীবনের মায়া ত্যাগ করেন আব্দুল জব্বার। 

১৯৫৮ খ্রিষ্টাব্দে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাওয়ার মধ্য দিয়ে সংগীতজীবনের শুরু আব্দুল জব্বারের। চলচ্চিত্রে প্রথম কণ্ঠদেন ১৯৬২ খ্রিষ্টাব্দে। ১৯৬৪ খ্রিষ্টাব্দে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন তিনি।

আব্দুল জব্বার ১৯৬৪ খ্রিষ্টাব্দে জহির রায়হান পরিচালিত 'সংগম' ছবির গানে কণ্ঠ দেন। ১৯৬৮ খ্রিষ্টাব্দে 'এতটুকু আশা' ছবিতে সত্য সাহার সুরে তার গাওয়া 'তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়' গানটি খুবই জনপ্রিয়তা লাভ করে। 

একই বছর 'পিচ ঢালা পথ' ছবিতে রবীন ঘোষের সুরে 'পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি' এবং 'ঢেউয়ের পর ঢেউ' ছবিতে রাজা হোসেন খানের সুরে 'সুচরিতা যেও নাকো, আর কিছুক্ষণ থাকো' গানে কণ্ঠ দেন তিনি।

১৯৭৮ খ্রিষ্টাব্দে 'সারেং বৌ' ছবিতে আলম খানের সুরে আব্দুল জব্বারের কণ্ঠে 'ও রে নীল দরিয়া' একটি কালজয়ী বাংলা গান।

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে প্রচারিত 'সালাম সালাম হাজার সালাম', 'জয় বাংলা বাংলার জয়'সহ বেশকিছু দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার। আব্দুল জব্বারের গাওয়া গান এখনও বাংলাদেশের মানুষের মুখে মুখে ফেরে, তাঁর গান মানুষের হৃদয়ে বেঁচে থাকবে আরো বহুকাল।

'সালাম সালাম হাজার সালাম' 'তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়', 'জয় বাংলা বাংলার জয়' গান ৩টি ২০০৬ খ্রিষ্টাব্দের মার্চ মাসজুড়ে চলা বিবিসি বাংলার জরিপে হাজার বছরের শ্রেষ্ঠ বাংলা ২০ গানের মধ্যে জায়গা করে নেয়।

আব্দুল জব্বার সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন বহু পুরস্কার ও সম্মাননা। তার মধ্যে অন্যতম স্বাধীনতা পুরস্কার [১৯৯৬], একুশে পদক [১৯৮০] ও বঙ্গবন্ধু স্বর্ণপদক [১৯৭৩]।

আব্দুল জব্বার ১৯৩৮ খ্রিষ্টাব্দের ১০ ফেব্রুয়ারি কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন।

আব্দুল জব্বারের প্রয়াণদিবসে আনন্দভুবন পরিবার তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।