ঘুরে দাঁড়াচ্ছে ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রি

23 Jul 2023, 01:43 PM মুভিমেলা শেয়ার:
ঘুরে দাঁড়াচ্ছে ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রি

একটি ভালো সিনেমার মূলে রয়েছে একটি ভালো গল্প ও পরিচালকের নির্মাণের কারিশমা। সেইসঙ্গে গানের কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও লোকেশন, সব মিলিয়ে তৈরি হয় একটি ভালো সিনেমা। আর ভালো সিনেমার জন্য দর্শকও মুখিয়ে থাকে সিনেমাটি উপভোগের জন্য। এবারের ঈদে যেক’টি সিনেমা মুক্তি পেয়েছে তার মধ্যে শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ ছবিটি এখন পর্যন্ত এগিয়ে রয়েছে। এরপরই রয়েছে আরফান নিশো অভিনীত ‘সুড়ঙ্গ’ ছবিটি। ঈদের সিনেমার সবশেষ অবস্থা নিয়ে লিখেছেন শেখ সেলিম...


ঈদে সিনেমা মুক্তি দেওয়ার জন্য প্রযোজক ও নির্মাতারা ব্যস্ত হয়ে পড়েন নিজের ছবিটি মুক্তি দেওয়ার জন্য। একপ্রকার প্রতিযোগিতার মধ্যে দিয়ে মুক্তি পায় ঈদের সিনেমা। গেল কোরবানির ঈদেও এর ব্যতিক্রম ঘটেনি। ঈদের আগে প্রায় একডজন সিনেমা মুক্তির কথা শোনা গেলও শেষ পর্যন্ত পাঁচটি সিনেমা মুক্তি পায় ঈদে। সিনেমা মুক্তি নিশ্চিত হলে, শুরু হয় সিনেমা হল পাওয়া নিয়ে যুদ্ধ। কে ক’টি সিনেমা হলে তার ছবি মুক্তি দেবে! কিন্তু হল মালিকেরা বরাবরই শাকিব খানের ছবির প্রতি আগ্রহ একটু বেশি দেখান। কারণ, শাকিব খান অভিনীত সিনেমা সিঙ্গেল স্ক্রিনে বেশি দেখেন দর্শক। অপর দিকে সিনেপ্লেক্সগুলো চায় ভালো গল্প ও ভালো নির্মাণের ছবি।

গেল ঈদের সময় আবহাওয়া মোটেই অনুকূলে ছিল না। ভারি বৃষ্টি হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। এ বৃষ্টি উপেক্ষা করেও ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমা দেখতে ভিড় করেছেন সিনেমাপ্রেমীরা। এমন চিত্রই দেখা গেছে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। ব্যাপারটি সত্যিই আশা জাগানিয়া।

ঈদের সিনেমা দেখার জন্য দর্শকের মাল্টিপ্লেক্স ও প্রেক্ষগৃহে ‘উপচেপড়া ভিড়’- গণমাধ্যমে এমন শিরোনামও হয়েছে। কোনো কোনো স্থানে দর্শকের সিনেমার টিকিট না পাওয়ার খবরও জানা গেছে। মুক্তিপ্রাপ্ত সিনেমার বেশিরভাগ শোগুলো প্রথমদিন থেকে হাউজফুল যাচ্ছে বলে জানিয়েছেন মাল্টিপ্লেক্স ও প্রেক্ষাগৃহ সংশ্লিষ্ট ব্যক্তিরা।

গেল ঈদে বড়ো চমক ছিল ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান। তার অভিনীত ‘প্রিয়তমা’ সিনেমায় নতুন লুকে ভক্তদের মাঝে ধরা দিয়েছেন তিনি। শাকিব খানকে ছাড়াও ছোটোপর্দার সুপারস্টার অভিনেতা আফরান নিশো বড়োপর্দায় যাত্রা শুরু করেছেন এবার ঈদে। এছাড়াও বেশ কয়েক বছর পর আবারও বড়োপর্দায় ফিরেছেন অভিনেতা মাহফুজ আহমেদ। গেল ঈদের সিনেমাসহ গত কয়েকটি ঈদের সিনেমায় দর্শক সাড়া দেখে চলচ্চিত্র বোদ্ধারা মনে করছেন এভাবে চলতে থাকলে চলচ্চিত্রের সুদিন আবার ফিরবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি সভাপতি ও বরেণ্য নির্মাতা কাজী হায়াত জাগো নিউজে বলেন, বাংলা সিনেমা আবার ঘুরে দাঁড়াচ্ছে। সবসময় বলতাম যে আবারও ঘুরে দাঁড়াবে আমাদের ইন্ডাস্ট্রি। সেটা হচ্ছে। আবারও ভালো ভালো সিনেমা নির্মাণ হচ্ছে। তাই বৃষ্টি উপেক্ষা করেও সিনেমা দেখতে প্রেক্ষগৃহে আসছেন দর্শক। ভালো গল্পের চলচ্চিত্র তৈরি করলে বৈরী আবহাওয়াতে সিনেমা দেখতে ভিড় করবে দর্শক- এটা তার প্রমাণ।

‘প্রিয়তমা’

এবারের ঈদে শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ ছবিটি সর্বাধিক প্রেক্ষগৃহে মুক্তি পায়। এই ছবিতে শাকিব খানের সহশিল্পী হিসেবে অভিনয় করেন ইধিকা পাল। সিনেমাটি দেখতে বৃষ্টি উপেক্ষা করে দর্শক এসেছে শুরুর দিন থেকে। বিভিন্ন সূত্রে খোঁজখবর নিয়ে জানা গেছে, ঢাকাসহ সারাদেশে অনেক সিনেমা হলে হাউজফুল গেছে ছবিটি।

ঢাকার ঐতিহ্যবাহী মধুমিতা প্রেক্ষাগৃহের স্বত্বাধিকারী ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘শাকিব তো আবার দেখিয়ে দিল। তার সিনেমা সেল তো বাড়ছে আর বাড়ছে। ঘটনাটি আসলেই অবিশ্বাস্য! ডিসি ও নরমাল সব আসন পূর্ণ ছিল।’

‘সুড়ঙ্গ’

ঈদের আগেই আলোচনায় উঠে আসে আরফান নিশো অভিনীত ‘সুড়ঙ্গ’ ছবিটি। এই ছবিটি দিয়ে বড়োপর্দায় অভিষেক হয় আফরান নিশোর। নিশোর সঙ্গে জুটি হয়ে অভিনয় করেন তমা মির্জা। প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করছেন নিশো। বড়োপর্দায় খুব ভালোভাবে নিজের উপস্থিতি জানান দিলেন এই অভিনেতা। এরই মধ্যে সিনেমাটি দর্শক ভালোভাবে গ্রহণ করেছেন। ঈদের তৃতীয় দিনের রিপোর্ট অনুযায়ী শোর সংখ্যার দিক দিয়ে স্টার সিনেপ্লেক্সে রেকর্ড গড়েছে সিনেমাটি। ঈদের পরদিন থেকে প্রতিদিন স্টার সিনেপ্লেক্সের সাতটি শাখায় সর্বোচ্চ ৩৩টি প্রদর্শনী চলে। ১ জুলাই দুপুরে সিনেমার পরিচালক ও প্রযোজক দু’জনই তাদের ফেসবুকে এ তথ্য জানান। পরিচালক রায়হান রাফী বলেন, ভালো গল্পের সিনেমা হলে দর্শক প্রেক্ষাগৃহে আসবে। তার প্রমাণ বৈরি আবহাওয়ার মধ্যেও সিনেমাটি দেখতে মানুষের উপচে পড়া ভিড়।

মাহফুজ আহমেদ-বুবলীর ‘প্রহেলিকা’

চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ ছবিটি মুক্তি পেয়েছে এবারের ঈদে। এটি চয়নিকা চৌধুরীর দ্বিতীয় ছবি। এই ছবির মধ্যে আট বছর পর বড়োপর্দায় দেখা মিলেছে অভিনেতা মাহফুজ আহমেদের। ‘প্রহেলিকা’য় মাহফুজ আহমেদের সঙ্গে জুটি বেঁধেছেন শবনম বুবলী। নির্মাতা চয়নিকা চৌধুরী জানান, প্রহেলিকা ভালো চলছে। কয়েকটি সিনেমা হলে হাউজফুলও গেছে।

ঈদের সিনেমার হালচাল জানতে কয়েকজন নির্মাতার সঙ্গে কথা হয়, তারা শুরুতে দর্শককে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, এবারের ঈদে কয়েকটি সিনেমার সেল রিপোর্ট শুনেছি অনেক ভালো। এটা কিন্তু চলচ্চিত্রের জন্য সুখবর দিয়ে যাচ্ছে। তারা বলেন, বৃষ্টির মধ্যেও অনেক সিনেমা হলে রাতের শোতে টিকেট নেই বলে জেনেছি। এক নির্মাতা তো বলেই ফেললেন, আমি ঈদের তৃতীয় দিনে মধূমিতায় রাতের শোর জন্য টিকেট চেয়েছিলাম, কিন্তু পাইনি। টিকেটের জন্য এই যে হাহাকার। তা দেখে ভালো লাগছে। ধীরে ধীরে সিনেমা সোনালি দিনের দিকে এগিয়ে চলেছে। যা আমরা সবাই চাচ্ছিলাম। এখন তা দেখতে পারছি। আশা করছি আরো নতুন নতুন সিনেমা আসবে। নতুন-পুরাতন নির্মাতা সবাই মিলে ভালো মানের সিনেমা নির্মাণ করবেন।

নিরব-বুবলীর ‘ক্যাসিনো’

শুধু শাকিব খানের সঙ্গে জুটি হয়ে প্রায় একডজন সিনেমায় অভিনয় করেন শবনম বুবলী। এরপর সমালোচকদের সমালোচনায় শবনম বুবলী শাকিব বিহীন ‘ক্যাসিনো’ ছবিতে অভিনয় করেন, ছবিতে তিনি নিরবের সঙ্গে জুটি বাঁধেন। ছবিটি এবারের ঈদুল আজহায় মুক্তি পায়। সিনেমাটি নির্মাণ করেছেন সৈকত নাসির। অ্যাকশনধর্মী সিনেমাটি ১৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সিনেমাটি দেখে দর্শকরা খুব প্রশংসা করছেন। ঈদের দিন থেকে দর্শকদের কাছ থেকে বেশ সাড়া মিলছে। শবনম বুবলীর ‘ক্যাসিনো’ ছাড়াও ‘প্রহেলিকা’ নামের আরো একটি ছবি মুক্তি পায় এই ঈদে। তবে সেই ছবিতে দর্শক খুব একটা টানতে পারেনি। ‘ক্যাসিনো’ নির্মাতা সৈকত নাসির বলেন, পরিবার নিয়ে ‘ক্যাসিনো’ দেখতে এসেছিলাম, কিন্তু টিকিট পাইনি। ভালো লাগছে এই বৈরী আবহাওয়ার মধ্যে মানুষ সিনেমা দেখতে প্রেক্ষগৃহে আসছেন। তিনি আরো বলেন, আমাদের সিনেমাটি সবধরনের দর্শকের জন্য তৈরি করা হয়েছে।

‘লাল শাড়ি’

একটা সময় বাংলা সিনেমা মানেই অপু বিশ্বাস ও শাকিব খান। দর্শকও মুখিয়ে থাকতেন এই জুটির ছবি দেখার জন্য। কিন্তু দীর্ঘদিন এই জুটির কোনো ছবি হচ্ছে না। দর্শকও নিরাশ এই জুটির ছবি না পেয়ে। তবে ঈদে দর্শককে হতাশ করেননি অপু বিশ্বাস। শাকিব না থাকলেও সাইমন সাদিকের সঙ্গে জুটি হয়ে ঈদে উপহার দিয়েছেন তার নিজের প্রযোজনা হাউজ থেকে ‘লাল শাড়ি’ ছবিটি। ঈদে ‘লাল শাড়ি’ ১২টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ‘লাল শাড়ি’র প্রেক্ষাপট আমাদের দেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্পকে ঘিরে। বিলুপ্তপ্রায় এই শিল্প এবং এর সঙ্গে জড়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাপন, সুখ-দুঃখ এই সিনেমাটির প্রাণ। হ