এবার ‘হ্যালো সুপারস্টার’স অ্যাপের মাধ্যমে খোঁজা হবে কণ্ঠশিল্পী

15 Jun 2023, 02:34 PM সারেগারে শেয়ার:
এবার ‘হ্যালো সুপারস্টার’স অ্যাপের মাধ্যমে  খোঁজা হবে কণ্ঠশিল্পী

সংগীত প্রতিভা অন্বেষণে এবার নতুন এক পদ্ধতি বেছে নেওয়া হয়েছে। প্রতিভা অন্বেষণে এবার শুরু হচ্ছে ‘হ্যালো সুপারস্টার’স অ্যাপের ই-অডিশন। এই অ্যাপের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলা ভাষার যে কেউ অংশ নিতে পারবেন। এখানে বয়সের কোনো বাধা নিষেধ নেই। 

১৪ জুন ২০২৩ বিকেলে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ‘হ্যালো সুপারস্টার’স অ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা [সিইও] এনায়েত করিম, ব্যবস্থাপনা পরিচালক [এমডি] আবদুল মুকিত টুংকু, হেড অব কান্ট্রি [বাংলাদেশ, পশ্চিমবঙ্গ] গায়ক আসিফ আকবর, হেড অব প্রোগ্রাম নবীন হোসেন, সমন্বায়ক রেজওয়ান, আইটি হেড রোয়ান কুমারা, কণ্ঠশিল্পী শুভ্রদেব, মালয়েশিয়ার ল্যাংকাউ কেদাহ রাজ্যের রানি হাজা নূর, সুজানা আবদুল্লাহ প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, 'সবাই এবার গাইবে গান, কে হবে সুপারষ্টার, হও আগুয়ান’-এই স্লোগানে শিগগিরই শুরু হবে প্রতিযোগিতার ই-অডিশন। এতে বিশ্বের বিভিন্ন প্রন্তের বাংলা ভাষী যেকোনো বয়সী প্রতিযোগী অংশ নিতে পারবেন। যাচাই-বাছাই শেষে সেরা প্রতিযোগীদের নিয়ে শুরু হবে মূল প্রতিযোগিতা। এতে বিচারক হিসেবে থাকছেন উপমহাদেশের নন্দিত কণ্ঠশিল্পী রুনা লায়লা, বলিউডের কুমার শানু, বিনোদ ঠাকুর ও গায়ক আসিফ আকবর।

প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে বিজয়ীদের ৫০ লাখ টাকা দেওয়া হবে। প্রথম রানার্সআপ পাবেন ১০ লাখ, দ্বিতীয় রানার্সআপ পাবেন পাঁচ লাখ টাকা। পুরস্কার হিসেবে সেরা ১০ প্রতিযোগীর বাকি সাতজনের প্রত্যেকে দুই লাখ করে টাকা পাবেন। সেরা নির্বাচিতরা দেশ-বিদেশের নন্দিত কণ্ঠশিল্পীদের সঙ্গে দ্বৈত গান গাওয়ার সুযোগ পাবেন। এছাড়াও থাকছে প্লেব্যাক এবং বিভিন্ন মাধ্যমে গান গাওয়ার সুযোগ। জমকালো আয়োজনের মাধ্যমে এই প্রতিযোগিতার সেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

‘হ্যালো সুপারস্টার’স অ্যাপের মাধ্যমে সর্বমোট আটটি ধাপে নির্বাচিত হবেন সেরা। শুরুতেই প্রতিযোগিতায় আগ্রহীরা খালি গলায় গাওয়া ৪০ সেকেন্ডের যেকোনো ধরনের গান মোবাইলে ধারণ করে অ্যাপে আপলোড করবেন। জুরিবোর্ডের সদস্যরা প্রতিযোগীদের সেই গান শুনে বিচার-বিশ্লেষণ করে দ্বিতীয় রাউন্ডের জন্য নির্বাচিত করবেন। এভাবে একটির পর একটি রাউন্ড শেষে বিচারকরা যুক্ত হবেন। সবশেষে লাইভ সেশন শুরু হবে। এরপর প্রতিযোগীরা ভার্চুয়ালি লাইভ গান শোনাবেন বিচারকদের।

প্রসঙ্গত, বাংলাদেশের পতাকাকে আন্তর্জাতিক পর্যায়ে আরো সুদৃঢ় করতে ড. কামরুল আহসান এই অ্যাপটি যুক্তরাজ্যভিত্তিক টেকনোলজি কোম্পানির মাধ্যমে প্রতিষ্ঠা করেন। এরই মাঝে অ্যাপটির কার্যক্রম যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া, ভারত ও শ্রীলঙ্কায় শুরু হয়েছে।

'হ্যালো সুপারস্টার' অ্যাপের মাধ্যমে সেরা দশজনকে নিয়ে আগামী বছরের ২৬ মার্চ অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব।

আগামী ১ জুলাই থেকে আয়োজনের নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে।