প্রবাদপ্রতীম সংগীত শিল্পীর নামে ঘাসফড়িংয়ের নাম

13 Jun 2023, 03:21 PM সারেগারে শেয়ার:
প্রবাদপ্রতীম সংগীত শিল্পীর নামে ঘাসফড়িংয়ের নাম

যুক্তরাষ্ট্রের প্রবাদপ্রতীম সংগীতশিল্পী উইলি নেলসন। এই সংগীতশিল্পীকে বিরল এক সম্মানে ভূষিত করা হয়েছে। সম্প্রতি আবিষ্কৃত নতুন প্রজাতির ঘাসফড়িংয়ের নামকরণ করা হয়েছে এই প্রবাদপ্রতীম সংগীতশিল্পীর নামে। বিজ্ঞানীরা উড়তে পারে না এমন প্রজাতির কিছু পতঙ্গের সন্ধান পেয়েছেন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাসে। ৯০ বছর আগে ট্যাক্সাসে জন্মগ্রহণ করেন সংগীতশিল্পী উইলিয়াম নেলসন।

বিজ্ঞানী জোভোন হিল ওই দেশের সংগীতভক্ত একজন মানুষ হিসেবেও বেশ পরিচিত। তিনি ও তাঁর সহকর্মীরা মিলে গত পাঁচ বছর ধরে ওই অঞ্চলে অনুসন্ধান চালিয়ে আসছেন। সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিস [এসডব্লিউএনএস] ও অন্যান্য সংবাদমাধ্যমগুলো বলছে, এখন অসাধারণ কিছু বিষয় আবিষ্কার হচ্ছে এই অঞ্চলে।

জানা যায়, বিজ্ঞানীদের এই দলটি ঘাসফড়িংয়ের সাতটি প্রজাতির সন্ধান পেয়েছে। যেগুলো সম্পর্কে আগে কখনো কিছু জানা যায়নি। এর মধ্যে ছয়টি প্রজাতিরই আবাসস্থল টেক্সাসের অ্যাডওয়ার্ডস মালভূমিতে। হিল এই আবিষ্কারের মাধ্যমে নেলসন ও তাঁর সহকর্মী দেশের আরেকজন প্রবাদপ্রতীম সংগীতশিল্পী জেরি জেফ ওয়াকারের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। জেরি জেফ ওয়াকার ২০২০ খ্রিষ্টাব্দে ৭৮ বছর বয়সে টেক্সাসে মারা যান।