প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের জীবনাবসান

09 May 2023, 01:00 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের জীবনাবসান

না ফেরার দেশে চলে গেলেন প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। তিনি বেশ কিছুদিন ধরেই সিওপিডির সমস্যায় ভুগছিলেন।

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ৮ মে, ২০২৩ সোমবার স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিট নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। 

ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণের কারণে তাকে কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়।

তার রক্তে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও বেড়ে গিয়েছিল বলে হাসপাতালের সূত্র জানিয়েছে। তিনি হাসপাতালের আইসিইউতেও ভর্তি ছিলেন।  

সমরেশ মজুমদার ‘সাতকাহন’ থেকে ‘গর্ভধারিনী’, ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’, ‘অর্জুন’, ‘মেজরের অ্যাডভেঞ্চার’সহ বাংলাসাহিত্যে একের পর এক ক্লাসিক সৃষ্টি করে গেছেন।

কর্মজীবনে তিনি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেড-এর সাথে যুক্ত ছিলেন। এছাড়া গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিল। তার প্রথম গল্প 'অন্যমাত্রা' লিখেছিলেন মঞ্চনাটক হিসেবে। সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিল দেশ পত্রিকায় ১৯৬৭ খ্রিষ্টাব্দে গৌচপ্রম ছদ্মনামে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস 'দৌড়' ছাপা হয়েছিল ১৯৭৫ খ্রিষ্টাব্দে। তিনি শুধু গল্প বা উপন্যাসের মধ্যে তার লেখা সীমাবদ্ধ রাখেননি। তিনি ছোটোগল্প, ভ্রমণকাহিনি, গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস রচনায় তার জুড়ি মেলা ভার। তার প্রত্যেকটি উপন্যাসের বিষয় ভিন্ন। তার রচনার গতি এবং গল্প বলার ভঙ্গি পাঠকদের আন্দলিত করে। চা বাগানের মদেসিয়া সমাজ থেকে কলকাতার নিম্নবিত্ত মানুষের জীবনকাহিনি তার কলমে উঠে এসেছে। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি 'উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ' বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে।

বহু অসাধারণ উপন্যাসের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে অনেক পুরস্কার অর্জন করেছেন। ১৯৮২ খ্রিষ্টাব্দে আনন্দ পুরস্কার, ১৯৮৪ খ্রিষ্টাব্দে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন। তিনি বঙ্কিম পুরস্কার এবং 'বঙ্গবিভূষণ’ খেতাবসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মাননা পায়েছেন। চিত্রনাট্য লেখক হিসেবে জয় করেছেন বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির এওয়ার্ড। সমরেশ মজুমদার কলকাতা ও বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠক হৃদয় জয় করেছেন।

সমরেশ মজুমদার ১৯৪২ খ্রিষ্টাব্দে ১০ মার্চ পশ্চিমবঙ্গের গয়েরকাটায় জন্মগ্রহণ করেন।

তার শৈশব কেটেছে ডুয়ার্সের গোয়েরকাটা চা বাগানে। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জিলা স্কুল থেকে। তিনি কলকাতায় আসেন ১৯৬০ খ্রিষ্টাব্দে। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।