ঈদ সবার জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনবে -আলমগীর হোসেন

24 Apr 2022, 01:22 PM বিশেষ সম্পাদকীয় শেয়ার:
ঈদ সবার জীবনে সুখ ও  সমৃদ্ধি বয়ে আনবে  -আলমগীর হোসেন

বৈশিক মহামারি করোনার ছোবলে বিশ্বের অনেক দেশ অর্থনৈতিকভাবে মারাত্মক চাপের মুখে পড়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়, দূরদর্শী নেতৃত্বে ও দক্ষ ব্যবস্থাপনায় এবং দেশব্যাপী অধিকাংশ মানুষকে টিকা দেওয়ার ফলে করোনার অভিঘাত বাংলাদেশের অর্থনীতিতে খুব একটা প্রভাব ফেলতে পারেনি, বরং দেশ এগিয়েছে সকল বিচারে। তবে, প্রকাশনাশিল্প হুমকির মুখে পড়েছে। করোনাকালীন বেশ কিছু পত্রিকার মুদ্রিত সংস্করণের প্রকাশনা বন্ধ ছিল। করোনার আগে থেকেই এই শিল্প সংগ্রাম করছিল। এমন বৈরি পরিস্থিতিতে বেক্সিমকো গ্রূপের
 পৃষ্ঠপোষকতায় আনন্দভুবন ২৬ বছর অতিক্রম করছে- এটি বিরল ও অভাবনীয় ঘটনা। সার্বিক বিবেচনায় ২৬ বছরের পথচলা বড়ো অর্জন। মোবাইল ফোন, ইলেক্ট্রনিক মিডিয়ার সুবাদে বিনোদন এখন মানুষের ঘরে ঘরে, মানুষের হাতে হাতে, এছাড়া দৈনিক পত্রিকাগুলো বিনোদনের পাতা বের করে পাক্ষিক বিনোদন পত্রিকাগুলোকে কোণঠাসা করে ফেলেছে। অনেক ম্যাগাজিন হারিয়ে গেছে, কেউ কেউ কোনোরকমে অস্তিত্ব টিকিয়ে রেখেছে। আনন্দভুবন ব্যতিক্রম এই অর্থে যে, এত কিছুর পরও টিকে আছে নিজস্ব স্বকীয়তা নিয়ে। বিনোদন পত্রিকার পাঠক, বিনোদনকর্মী, বিজ্ঞাপনদাতা সংস্থা, যারা বিনোদন পত্রিকার খোঁজখবর রাখেন সবাই স্বীকার করবেন ম্যাগাজিনগুলোর বড়ো দুর্দিন যাচ্ছে। দৈনিক পত্রিকাগুলো সরকারের বিভিন্ন সুবিধা নিয়ে টিকে আছে। ম্যাগাজিনগুলো সরকারি কোনো রকম সুবিধা তো পায়ইনি বরং উল্টো বিজ্ঞাপনের ওপর ভ্যাট বসিয়ে পত্রিকা চালানো দুর্বিষহ করে তুলেছে। এত কিছুর পর ধন্যবাদ জানাবো আনন্দভুবনের সহকর্মীদের, বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে, স্পন্সরদাতা, বিনোদনকর্মীদের, লেখক, শিল্পী, সাহিত্যিক, মডেল, বিনোদন জগতের সকল সেলিব্রেটিদের, বিভিন্ন ডিজাইন হাউজকে, ফ্যাশন ডিজাইনারদের, বিপণনকর্মী, অভিনয়শিল্পী, নাট্যকার, চলচ্চিত্রকর্মী, সকল কলাকুশলী, পাঠকগণ- এককথায় আনন্দভুবনের বিভিন্ন শাখায় বিভিন্নভাবে যারা সহযোগিতা করে পত্রিকাটির ২৬ বছরের পথচলায় নিরবচ্ছিন্ন সহযোগিতা দিয়েছেন, তাদের সকলকে। ২৬ বছর ধরে নিরবচ্ছিন্ন পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপে বেক্সিমকো গ্রুপকে আন্তরিক ধন্যবাদ।

আগামী ১৬ মে আনন্দভুবন ২৭ বছরে পদার্পণ করবে। আসন্ন ঈদ এবং ২৭ বছরে পদার্পণের এই শুভমুহূর্তে সবাইকে ধন্যবাদ জানাতে পেরে আমিও আনন্দিত।

আনন্দভুবনের অনেক কাজের মধ্যে দেশীয় পোশাকশিল্প অন্যতম। এই শিল্পের উৎকর্ষ সাধনে দীর্ঘ ২৫ বছর ধরে কাজ করে অনেকটাই সফল হয়েছে আনন্দভুবন। ঈদ-কে কেন্দ্র করে দেশীয় পোশাকশিল্পে বড়ো ধরনের অর্থনৈতিক কর্মকান্ড পরিচালিত হয়। করোনার কারণে লকডাউন থাকায় গত দুই বছরে এই শিল্পও হুমকির মুখে পড়েছে। চলতি বছরে করোনা নিয়ন্ত্রণে থাকায় কিছুটা আশার আলো দেখতে পাচ্ছেন এই শিল্পের উদ্যোক্তারা। মহামারি নিয়ন্ত্রণে থাকলে গত দুই বছরের লোকসান আগামী দুই থেকে তিন বছরের মধ্যে হয়ত কাটিয়ে উঠতে পারবেন তারা। দেশীয় পোশাকশিল্পের উদ্যোক্তাদের জন্য শুভকামনা রইল।

২৬ বছরে অনেক মডেল, শিল্পী, লেখক আনন্দভুবনের প্রচ্ছদ-মডেল হয়েছেন। অনেক নবীন লেখকের লেখা প্রকাশ করে আনন্দভুবন তাদের প্রতিষ্ঠিত হতে সহযোগিতা করেছে, এখনও করছে।

যারা সহযোগিতা দিয়ে দীর্ঘ ২৬ বছরের পথচলায় আনন্দভুবনের পাশে ছিলেন তাদের অব্যাহত সমর্থন ও সহযোগিতা কামনা করছি। সরকারের নীতিনির্ধারক মহল এবং সংশ্লিষ্ট সকলে বিনোদন ম্যাগাজিনগুলোর দিকে সুদৃষ্টি দেওয়ার জন্য জোর দাবি জানাচ্ছি।

গত দুই বছর বাংলাদেশের মানুষ ঈদ উদ্যাপন করেছে সীমিত আকারে। বছর ঘুরে আবারও এসেছে ঈদ। মহামারিমুক্ত ঈদ সবার জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনবে- এই প্রত্যাশা রইল।

সবাইকে ঈদের শুভেচ্ছা- ‘ঈদ মোবারক’।