চলে গেলেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়

15 Feb 2022, 10:42 PM সারেগারে শেয়ার:
চলে গেলেন  উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়


চলে গেলেন  উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। ফুসফুসে সংক্রমণ নিয়ে গত ২৭ জানুয়ারি কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছিলেন  সন্ধ্যা মুখোপাধ্যায়। রক্তচাপ ওঠা নামা করার পাশাপাশি হার্ট ফেলিওর হয় তার। এরই মধ্যে  কোভিডে আক্রান্ত হয়ে সেরেও ওঠেন তিনি। এরপর কোমরের ভাঙা হাড়ের অস্ত্রোপচার হয় গত ১১ ফেব্রুয়ারি এসএসকেএম হাসপাতালে। ১৪ ফেব্রুয়ারি রাত থেকে শুরু হয় পেটে ব্যথা, কমতে থাকে রক্তচাপ। ১৫ ফেব্রুয়ারি সকালে তার অবস্থা সঙ্কটজনক হওয়ায় তাকে স্থানান্তরিত করা হয় আইসিইউতে। কিন্তু শেষ রক্ষা হয়নি। ১৫ ফেব্রুয়ারি সন্ধে ৭.৩০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সন্ধ্যা মুখোপাধ্যায়। 

বাংলা গানের স্বর্ণযুগের অন্যতম বিশিষ্ট  সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়ের সুর ও স্বরের জাদুতে মজেছিল কয়েক প্রজন্ম। ৫০ বছরেরও বেশি সময় ধরে নানা ভাষার ছবিতে প্লেব্যাক করেছেন তিনি। ছবির গানের পাশাপাশি আধুনিক বাংলা গান ও ধ্রুপদী সংগীতেও তিনি ছিলেন সমান পারদর্শী।

 'হয়ত কিছুই নাহি পাবো', 'আয় বৃষ্টি ঝেপে ধান দেব মেপে', 'মায়াবতী মেঘে এল তন্দ্রা',' শঙ্খ বাজিয়ে মাকে ঘরে এনেছি', 'চম্পা চামেলি গোলাপেরই বাগে'-র মতো বহু কালজয়ী গান তাঁকে অমর করে রেখেছে । 

১৯৭১ খ্রিষ্টাব্দে 'জয়জয়ন্তী' ও 'নিশিপদ্ম' ছবিতে গান গেয়ে ভারতের জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। তারপর ১৯৯৯ খ্রিষ্টাব্দে লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য ভারত নির্মাণ পুরস্কার লাভ করেন। ২০১১ খ্রিষ্টাব্দে বঙ্গবিভূষণ সম্মান পান তিনি। ২০২২ খ্রিষ্টাব্দে তাকে 'পদ্মশ্রী' দিতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার  কিন্তু তিনি তা প্রত্যাখান করেন । 

১৯৩১ খ্রিষ্টাব্দের ৪ অক্টোবর দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায় জন্মগ্রহণ করেন সন্ধ্যা মুখোপাধ্যায়। নরেন্দ্রনাথ এবং হেমপ্রভা দেবীর ছয় সন্তানের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে  পশ্চিমবঙ্গে আশ্রয় নেওয়া লাখ লাখ উদ্বাস্তুদের জন্য অর্থ সংগ্রহ করতে  গণশিল্পীদের সঙ্গে অংশ নেন এবং ঘুরে ঘুরে গান করেন সন্ধ্যা। এছাড়াও বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন। তিনি বাংলাদেশি সংগীতশিল্পী সমর দাসের সহযোগিতায়  স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের জন্য বেশ কিছু দেশাত্মবোধক গান রেকর্ড করেন। এছাড়াও পাকিস্তানের কারাগারে বন্দি শেখ মুজিবুর রহমানের মুক্তি উপলক্ষে 'বঙ্গবন্ধু তুমি ফিরে এলে' গানটি রেকর্ড করেন। ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতার পর, প্রথম একুশে ফেব্রুয়ারি উদ্‌যাপন উপলক্ষে ঢাকায় পল্টন ময়দানের একটি উন্মুক্ত কনসার্টেও তিনি সংগীত পরিবেশন করেন।