জনপ্রিয় নেপালি ব্যান্ড

19 Jul 2021, 01:35 PM সারেগারে শেয়ার:
জনপ্রিয় নেপালি ব্যান্ড

গান কে না ভালোবাসে? বিশেষ করে এমন সুর যা আপনার হৃদয়কে নাচিয়ে তুলবে। বিশ্বের যেকোনো গানই যেকোনো মানুষকে খুব দ্রুতই মোহিত করতে পারে, সংগীতের জাদু এমনই। সার্কভুক্ত দেশ নেপাল। ভ্রমণপিপাসুদের কাছে বেশ জনপ্রিয়। সেই সুবাদে নেপালি গানও কিন্তু বেশ পরিচিত বিশ্বের নানা প্রান্তে। তাদের শিল্প সংস্কৃতি, দেশপ্রেম সব কিছুই ফুটে ওঠে তাদের সংগীতে। ইদানীং নেপালি সংগীতেও লেগেছে পাশ্চাত্যের ছোঁয়া। তবে নিজস্বতা বজায় রেখে নেপালে রয়েছে বেশ জনপ্রিয় কিছু ব্যান্ড। ইউটিউবে এই ব্যান্ডের গানগুলো বেশ জনপ্রিয়। নেপালি কিছু জনপ্রিয় ব্যান্ড নিয়ে এবারের নিকটদেশ...


নপাথিয়া

প্রতিষ্ঠাকাল : ১৯৯০

স্থান : পোখারা

নেপাল ঘরানা : কন্টেম্পরারি রক, ফোক-রক 

বর্তমান লাইনআপ : অম্রিত গুরুং [ভোকাল], সুরজ থাপা [কীবোর্ড], সুবিন শাক্য [রবজ গিটার], ধুর্ব লামা [ড্রাম], নীরাজ গুরুং [লিড গিটার], শান্তি রায়ামাজি [মাদল] 

নেপালি ব্যান্ড ইতিহাসের সবচেয়ে পুরনো এবং জনপ্রিয় ব্যান্ডগুলোর তালিকার প্রথম নাম হিসেবে ‘নেপথ্য’-এর অবস্থান নিয়ে কারো কোনো সন্দেহ প্রকাশের সুযোগ নেই। ১৯৯০ সালে পোখারা’র তিন যুবকের হাত ধরে গড়ে ওঠে এই ব্যান্ডটি ; মূলত নেপালি লোকসংগীতের সঙ্গে পাশ্চাত্য সংগীতের রক ঘরানার সমন্বয়ে করা গানগুলোর মাধ্যমে নেপালি শ্রোতামহলে এই বিশেষ জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে। একইসঙ্গে ব্যান্ডের প্রধান গায়ক এবং দলপতি অম্রিত গুরুং-এর সাদাসিধে জীবন যাপন এবং দর্শনের সঙ্গে সঙ্গতিপূর্ণ গানের কথা এই দলটিকে সমসাময়িক অন্যান্য ব্যান্ডগুলো থেকে আলাদা করে তুলেছে। এটি একমাত্র নেপালি ব্যান্ড যারা ২০১৩ সালে যুক্তরাজ্যের বিখ্যাত ওয়েম্বলি অ্যারেনাতে প্রায় ৮ হাজার শ্রোতার আসরে অংশগ্রহণের বিরল সম্মানে ভূষিত হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জার্মানি, নিউজিল্যান্ডের মতো দেশে আয়োজিত অন্যান্য অনুষ্ঠানগুলো তো রয়েছেই।


১৯৭৪ অউ 

প্রতিষ্ঠাকাল : ১৯৯০

স্থান : কাঠমান্ডু

নেপাল ঘরানা : ব্লুজ-রক, নেপালি ফোক, রাগ, ফাঙ্ক, জ্যাজ,হার্ড রক

উল্লেখযোগ্য পুরষ্কার ও সম্মাননা : হিটস্ এফএম মিউজিক অ্যাওয়ার্ড, ইমেজ অ্যাওয়ার্ড, কান্তিপুর অ্যানুয়াল অ্যাওয়ার্ড

বর্তমান লাইনআপ : পিরোজ সায়াংদেন, আদ্রিয়ান প্রধান, নিরাকার ইয়াকথুম্বা, মনোজ কুমার কেসি, সঞ্জয় কুমার শ্রেষ্ঠ নামে ১৯৭৪ সালের কথা উল্লেখ থাকলেও ব্যান্ডটির গোড়াপত্তন হয় ১৯৯০ সালে কাঠমান্ডুতে। শুরুতে জ্ঞানদায়া স্কুলের তিন শিক্ষক একত্র হয়ে হার্ড রক, হেভি মেটাল বা ব্লুজ ঘরানার জনপ্রিয় ইংরেজি গান ; বিশেষত ডিপ পার্পেল, গারি মুর বা ব্রায়ান এডামস্-এর মতো গানগুলো কভার করত। পরবর্তীসময়ে অ্যালবাম ‘টাইম আউট’ এবং ‘মায়ালুলে’ সিঙ্গেলের মাধ্যমে স্থানীয় শ্রোতাদের বিশেষ নজরে আসেন। তাদের গানের কথায় নেপালি জাতীয়তা, আত্মমর্যাদা, ভালোবাসা, একতা এবং দেশপ্রেমের বিষয়গুলোই ফিরে ফিরে উঠে এসেছে।


আলবাটরোস

প্রতিষ্ঠাকাল : ১৯৯৮

স্থান : কাঠমান্ডু

নেপাল ঘরানা : হার্ড রক, অলটারনেটিভ রক, প্রগ্রেসিভ রক উল্লেখযোগ্য পুরস্কার ও সম্মাননা : হিটস্ এফএম মিউজিক অ্যাওয়ার্ড, কান্তিপুর রেডিও মিউজিক অনার্স বর্তমান লাইনআপ : শিরিশ দালি, সানি মানান্ধার, অভয় সিদ্ধি ভট্টাচার্য, কিশমাত ডি শ্রেষ্ঠ খুবই কাকতালীয়ভাবেই এখানেও স্কুল পড়ুয়া তিন স্বপ্নবাজ তরুণ, যারা নেপালি সংগীতাঙ্গনে ভিন্ন ধরনের কিছু একটা করার চেষ্টায় একত্র হয়েছিল। তখন ১৯৯৮ সাল, স্কুলে পড়ার পাশাপাশি তারা তিনজন নিজেদের জং-ধরা গিটার আর কিছু পুরনো যন্ত্র নিয়েই শুরু করলো। তখনো তাদের কারোরই জানা ছিল না এই প্রচেষ্টা কতদূর যেতে পারে। কিন্তু সময় গড়াতেই তৈরি হতে শুরু করল নতুন কথা আর সেগুলো জড়িয়ে পাটভাঙা নতুন সুর। কিছুটা দ্রুত লয়ের তাল, নিজস্ব কর্ড প্রগ্রেসনের সঙ্গে কন্টেম্পরারি কম্পোজিশনে তাদের প্রতিটা নতুন গান শ্রোতাদের মোহাবিষ্ট করল একদম নতুনভাবে আর ‘অ্যালবাট্রস’-কে পরিণত করল বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় নেপালি ব্যান্ডে।


দ্য শ্যাডোস নেপাল

প্রতিষ্ঠাকাল: ১৯৯৭ 

স্থান: নারায়নগড়, চিত্তন 

নেপাল ঘরানা : হার্ড রক, ব্লুজ-রক, রক-এন-রোল বর্তমান লাইনআপ : স্বপ্নীল শর্মা [ভোকাল], প্রকাশ রাসাইলি [গিটার], অমিত প্রধান [বেজ গিটার], সাহিল রিসাল [ড্রাম] ১৯৯৭ সালে প্রথম অ্যালবাম বের হলেও সেটা শুরুতে খুব একটা আশানুরূপ সাফল্য এনে দিতে পারেনি। এর প্রায় ৯ বছর পর, ২০০৬ সালে বের হয় তাদের দ্বিতীয় অ্যালবাম ‘হিদনে মাঞ্চে লাড্ডাচা’। সে বছরই তারা জিতে নিয়েছিল নেপালের সেরা ব্যান্ডের পুরষ্কার। সমসাময়িক বিভিন্ন সামাজিক ঘটনা এবং আন্দোলনের পরিপ্রেক্ষিতে গান নির্মাণ তাদের ব্যান্ডটিকে একটি অনন্য অবস্থানে অধিষ্ঠিত করেছে।


কুটুম্বা

প্রতিষ্ঠাকাল : ২০০৪

স্থান : কাঠমান্ডু

নেপাল ঘরানা : নেপালি ফোক, লোকসংগীত

বর্তমান লাইনআপ : অরুণ মানান্ধার, কিরণ নেপালি, পভিত মহারাজন, রাজু মহারাজন, রুবিন কুমার শ্রেষ্ঠ, সিদ্ধার্থ মহারাজন, অরুণ গুরুং, নীরাজ মহারাজন ‘কুটুম্বা’ হচ্ছে নেপালের অত্যন্ত জনপ্রিয় একটা ইন্সস্ট্রুমেন্টাল ব্যান্ড, যারা কেবল যন্ত্রসংগীত নিয়েই কাজ করে থাকে। কেবল নেপালিদের কাছেই নয়, বরং সারাবিশ্বের শ্রোতামহলেই এই ব্যান্ডটি সমান জনপ্রিয়। নেপালের প্রচলিত লোকসংগীতের যন্ত্রানুসঙ্গের সমন্বয়ে নির্মিত তাদের মোহনীয় পরিবেশনাই শ্রোতামহলে তাদের একটা নিজস্বতা তৈরি করে দিয়েছে।