সালাম সালাম হাজার সালাম গানের গীতিকার ফজল-এ-খোদা করোনাক্রান্ত

03 Jul 2021, 02:45 PM সারেগারে শেয়ার:
সালাম সালাম হাজার সালাম গানের গীতিকার ফজল-এ-খোদা করোনাক্রান্ত

সালাম সালাম হাজার সালাম গানের কালজয়ী গীতিকবি ফজল-এ-খোদা করোনাক্রান্ত। তাঁর অবস্থা আশঙ্কাজনক। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন ফজল-এ-খোদা। বৃহস্পতিবার ১ জুলাই দুপুরে তাঁকে রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর ছেলে সজীব ওনাসিস জানান, তার বাবা ও মা দু’জনেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তবে বাবা ফজল-এ-খোদার অবস্থা আশঙ্কাজনক। তাদের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন সজীব।

ফজল-এ-খোদা ১৯৪১ সালের ৯ মার্চ পাবনা জেলার বেড়া থানার বনগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একজন কবি, ছড়াকার ও গীতিকার। তার রচিত ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি জায়গা করে নিয়েছে বিবিসি’র সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গানের তালিকায়।

গত শতকের ছয়ের দশক থেকে শুরু করে ২০১৫ সাল পর্যন্ত প্রায় ৫০ বছর ফজল-এ-খোদা অসংখ্য দেশাত্মবোধক, আধুনিক, লোকসংগীত, ইসলামী গান রচনা করেছেন। তার রচিত কালজয়ী গানের মধ্যে উল্লেখযোগ্য হলো : যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘ভালোবাসার মূল্য কত, আমি কিছু জানি না’, ‘কলসি কাঁধে ঘাটে যায় কোন রূপসী’, ‘বাসন্তি রং শাড়ি পরে কোন রমণী চলে যায়’, ‘আমি প্রদীপের মতো রাত জেগে জেগে’, ‘ভাবনা আমার আহত পাখির মতো’, ‘প্রেমের এক নাম জীবন’, ‘বউ কথা কও পাখির ডাকে ঘুম ভাঙেরে’ ও  ‘খোকন মণি রাগ করে না’ ইত্যাদি।

ফজল-এ-খোদা গীতিকার হিসেবে বাংলাদেশ বেতারে তালিকাভুক্ত হন ১৯৬৩ সালে। এর পরের বছর ১৯৬৪ সালে বাংলাদেশ টেলিভিশনে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন। গানের পাশাপাশি তিনি কবিতা ও ছড়া লিখেও প্রশংসিত হয়েছেন।