মাসুদ রানা এবার ভিজ্যুয়ালে

11 Mar 2021, 02:11 PM কাভার স্টোরি শেয়ার:
মাসুদ রানা এবার ভিজ্যুয়ালে

জ্ঞান হওয়ার পর থেকেই একজন কিশোরের প্রথম পরিচয় ঘটে ‘মাসুদ রানা’র সঙ্গে। অর্থাৎ কাজী আনোয়ার হোসেন সৃষ্ট একটি অনবদ্য কাহিনি চরিত্রের সঙ্গে। যে গল্পটির সঙ্গে আমরা সবাই কমবেশি পরিচিত। প্রথম গল্পটি পড়ার পর, নেশায় আচ্ছন্ন করে ফেলে দ্বিতীয় গল্পটি পাঠের জন্য। কিশোর বয়েসে পাঠ্য বইয়ের পাশাপাশি এই বইটি পড়েন নি এমন মানুষ খুঁজে পাওয় দুষ্কর। বহুল পঠিত এই গল্পটি নিয়ে জাজ মাল্টিমিডিয়া নির্মাণ করছে সিনেমা। যদিও ‘মাসুদ রানা’ সিনেমার ঘোষণা বেশ কয়েক বছর আগেই জাজ মাল্টিমিডিয়া থেকে দেয়া হয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের কারণে সিনেমার কাজ শুরু করতে পারেন নি কর্তৃপক্ষ। সবকিছুকে ছাপিয়ে ২৮ ফেব্রুয়ারি থেকে ছবিটির শুটিং শুরু হয়েছে। ছবিটির প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন মাসুদ রানা চরিত্রে রাসেল রানা, সোহানা চরিত্রে পুজা চেরি ও অবনিতা চরিত্রে নতুন মুখ সৈয়দা তিথি অমনি। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


মাসুদ রানা বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট একটি কাহিনি-চরিত্র। ১৯৬৬ খ্রিস্টাব্দে ধ্বংস পাহাড় প্রচ্ছদ নামের প্রথম গ্রন্থটি থেকে শুরু করে সেবা প্রকাশনী থেকে মাসুদ রানা সিরিজে এই চরিত্রকে নিয়ে চার শতাধিক গুপ্তচরবৃত্তীয় কাহিনির বই প্রকাশিত হয়। সিরিজের প্রথম দুইটি বই বাদে বাকিগুলো ইংরেজি ও অন্যান্য ভাষার বইয়ের ভাবানুবাদ বা ছায়া অবলম্বনে রচিত। মাসুদ রানার চরিত্রটিকে মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির বাঙালি সংস্করণ হিসেবে গণ্য করা হয়। মাসুদ রানার প্রথম বইটি কাজী আনোয়ার হোসেনের ১০ মাসের দীর্ঘ পরিশ্রমের ফসল। মাসুদ রানাই বাংলা সাহিত্যের প্রথম চরিত্র যা বাংলাদেশের চরিত্র হলেও একটি বৈশ্বিক চরিত্র হিসেবে আত্মপ্রকাশ করেছে। মাসুদ রানার নামকরণ করা হয় দুজন বাস্তব মানুষের নামের অংশ মিলিয়ে। কাজী আনোয়ার হোসেন তার স্ত্রী, আধুনিক সংগীতশিল্পী ফরিদা ইয়াসমীনের সঙ্গে পরামর্শ করে নামটি নির্বাচন করেন। কাজী আনোয়ার হোসেন বলেন, আমাদের দুজনেরই বন্ধু স্বনামধন্য গীতিকার মাসুদ করিমের ‘মাসুদ’ আর আমার ছেলেবেলার হিরো [নায়ক] ইতিহাসে পড়া মেবারের রাজপুত রাজা রানা প্রতাপ সিংহ থেকে ‘রানা’ নিয়ে নাম হলো মাসুদ রানা।

কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় স্পাই থ্রিলার ‘মাসুদ রানা’কে পর্দায় নিয়ে আসছে দেশের অন্যতম চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। ছবিটি পরিচালনা করছেন সৈকত নাসির। চলচ্চিত্রে মাসুদ রানার চরিত্রে অভিনয় করছেন রিয়েলিটি শো থেকে উঠে আসা উঠতি মডেল রাসেল রানা, সোহানার চরিত্রে থাকছেন পুজা চেরি ও নবনিতার চরিত্রে থাকছেন মডেল সৈয়দা তিথি অমনি। ২৮ ফেব্রুয়ারি থেকে ছবির দৃশ্য ধারণ শুরু হয়েছে। এই ছবিটি ছাড়াও ‘মাসুদ রানা’র ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে ‘এমআর নাইন’ শিরোনামে আরেকটি চলচ্চিত্র নির্মাণের কথা রয়েছে জাজের।


ছবিটি প্রসঙ্গে যা বললেন তারা

রাসেল রানা

চরিত্র : মাসুদ রানা

মাসুদ রানা চরিত্রে অভিনয়ের সুযোগ পাওয়া প্রসঙ্গে রাসেল রানা বলেন, মাসুদ রানা চরিত্রটি কমবেশি সবারই জানা। মামার বাবাও মাসুদ রানার বড়ো ভক্ত। তার কাছ থেকেই প্রথমে এই চরিত্রটি সম্পর্কে জানি। তারপর গল্পগুলো পড়ি। বাস্তব জীবনে সবাই মাসুদ রানা হতে চান। মাসুদ রানা যে একজন স্পাই বা সে শুধু একজন গল্প বইয়ের কাহিনি সেটা আমি মনে করি না। মাসুদ রানা প্রতিটি চরিত্রের মধ্যেই লুকিয়ে আছেন। রাতে ঘরে ফেরা একজন মানুষকে যদি কেউ বিপদ থেকে উদ্ধার করতে পারেন, সেক্ষেত্রে তিনি একজন মাসুদ রানা। আপনি অন্যায় দেখলে সেটার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারেন, তাহলে আপনিই মাসুদ রানা। মাসুদ রানা সবার ভেতেরই লুকিয়ে রয়েছে।

ছবির প্রস্তুতি প্রসঙ্গে বলেন, মাসুদ রানার বেশ কয়েকটি বই পড়েছি। মাসুদ রানার ভেতরে ভয়ের ব্যাপারটা বিন্দুমাত্র নেই। যেকোনো সময়ে বা পরিস্থিতিতে মাসুদ রানা জীবনের ঝুঁকি নিয়ে ঝাপিয়ে পড়ে। মাসুদ রানার এই দুঃসাহসিকতাগুলোকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে, আমাকে মানসিকভাবে তৈরি করতে হয়েছে। আমি সেইভাবে নিজেকে উপস্থাপন করার চেষ্টা করছি। যেকোনো অন্যায় দেখলে রুখে দাঁড়াবো, দেশের জন্য জীবন বাজি রাখবো। সেই জিনিসগুলো অনুভব করছি। যেহেতু গল্পের মাসুদ রানা একজন স্পাই। তার সব ধরনের ট্রেনিং নেওয়া ছিল, আমিও অনেকদিন যাবৎ ট্রেনিং নিয়েছি। এই চরিত্রটি ফুটিয়ে তুলতে যা যা প্রয়োজন সবই করেছি। এমনকি প্রতিদিন এই ধরনের ছবি দেখছি। জেমস বন্ড সিরিজ সম্পর্কে আমাদের সবারই কমবেশি ধারণা রয়েছে। মাসুদ রানা জেমস বন্ডের মতোই একটি চরিত্র। জেমস বন্ড ব্রিটিশ ভিত্তিক। আমাদের মাসুদ রানা বাংলাদেশ ভিত্তিক। ওই চরিত্রের সঙ্গে মাসুদ রানা চরিত্রটির সম্পৃক্ত।

ছেলেবেলা থেকেই আমার প্রচুর ছবি দেখার অভ্যাস, যখন মাসুদ রানা ছবিতে সুযোগ পেলাম তখন এই রিলেটেড প্রচুর ছবি দেখি। ছবি দেখে অনেক কিছু আয়ত্ব করার চেষ্টা করেছি। মাসুদ রানা ছবিতে আমি নিজেকে নিজেরমতো করে উপস্থাপন করবো অবশ্যই নির্মাতার নির্দেশে।

রাসেলের কাছে জানতে চাওয়া হয় জেমস বন্ড বা মাসুদ রানা চরিত্রটি অনেকে ফলো করেন, এই ছবিটি মুক্তির পর আপনাকে কেউ ফলো করবে বলে মনে করেন কি না ? রাসেল রানা বলেন, আমি তো আশাবাদী। কারণ চিত্রনাট্য এমনভাবে তৈরি করা হয়েছে। এই ছবিটি দেখে অনেকেই অনেক কিছুতে উৎসাহিত হবেন। কারণ গল্পটি পড়ে আমি আমার নিজের লাইফে অনেক বেশি উচ্ছ¡সিত। আমি যদি বেস্ট পারফর্মেন্স করতে পারি অনেক সুন্দর একটি ছবি হবে মাসুদ রানা।

মাসুদ রানা চরিত্রে অভিনয়ের জন্য ‘মেনস ফেয়ার এন্ড লাভলি চ্যানেল আই হিরো-কে হবে মাসুদ রানা নামের একটি রিয়্যালিটি শোর আয়োজন করা হয়। সেই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হন রাসেল রানা। ছবিটির শুটিং গেলো বছরের মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে ছবিটির কাজ শুরু হয়নি। তাই নিজেকে গড়ে নেওয়ার বেশ সময়ও পেয়েছেন রাসেল খান। ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ছবিটির শুটিং। তরুণদের কাছে মাসুদ রানা একটি স্বপ্নের চরিত্র। সেই মাসুদ রানাকে রাসেল রানা কতটা ফুটিয়ে তুলতে পারবেন? সেটাই এখন দেখার বিষয়।


পুজা চেরি

চরিত্র : সোহানা

মাসুদ রানা ছবিতে সোহানা চরিত্রে কাজ করা প্রসঙ্গে পুজা চেরি বলেন, অনুভূতিটা এইরকম যে- একটা স্বপ্ন দেখলাম, সেটা বাস্তবে পেয়ে গেলাম। এই ধরনের একটি চরিত্রে কাজের সুযোগ পাওয়া, সেই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। বাংলাদেশে মাসুদ রানার গল্প নিয়ে সিনেমা হতে যাচ্ছে এবং সেই সিনেমায় আমি গুরুত্বপূর্ণ একটি চরিত্রে কাজের সুযোগ পেয়েছি, চরিত্রটির নাম সোহানা। আমি নিজেকে ভাগ্যবান এবং নিজেকে নিয়ে গর্ব করছি। এই ছবিতে কাজ করতে পেরে খুবই ভালো লাগছে। আমার প্রথম ছবি ‘নূরজাহান’ হলেও ঘোষণা দেওয়া হয় পোড়ামন-২ ছবিটি। পোড়ামন-২ ছবিতে যেমন কে হবেন নায়িকা সেটা নিয়ে অপেক্ষা করতে হয়েছে, ঠিক তেমনি ‘মাসুদ রানা’য় কে হবেন সোহানা সেটা নিয়েও অপেক্ষায় ছিলাম।

প্রস্তুতি প্রসঙ্গে বলেন, পঞ্চম শ্রেণিতে পড়াকালীন ফাইট শেখা শুরু করেছি। জাজ মাল্টিমিডিয়ার পেইজ থেকে জানতে পারলাম সোহানা চরিত্রটি করবেন পূজা চেরি, তখন থেকে মনস্থির করলাম আমাকে আরো পরিশ্রম করতে হবে। কারণ এত ভারি একটি চরিত্র, সেটাকে নষ্ট করতে চাই না। যদিও সিনেমায় অনেক ভালো ভালো শিল্পীরা থাকবেন, তারপরও ভাবলাম যদি আমার জন্য গল্পটা নষ্ট হয়ে যায়, তখন দর্শকরা আমাকে পছন্দ করবেন না, এখন যতটুকু পছন্দ করে সেই চিন্তা থেকেই আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে চরিত্রটি ফুটিয়ে তোলার। এজন্য ফাইট প্র্যাকটিস করছি। আয়নার সামনে দাঁড়িয়ে সোহানার মতো অভিনয় করছি। আমার আগের ছবিগুলোয় দর্শক যেভাবে আমাকে দেখছেন, এই ছবিতে ভিন্ন এক পূজাকে দেখবেন। পুরো একজন অ্যাকশন লেডি হিসেবে দর্শক দেখতে পারবেন। সেইভাবেই নিজেকে তৈরি করার চেষ্টা করছি। আমার যতই কষ্ট হোক না কেন আমি এই ছবির জন্য করবো।

দর্শক ছবিটি কীভাবে নেবেন এই প্রসঙ্গে পুজা বলেন, মাসুদ রানা ছোট একটি শব্দ হলেও ভারি একটা নাম। কাজী আনোয়ার হোসেন [স্যারের] প্রত্যেকটি গল্পই অসাধারণ [যেগুলো আমি পড়েছি] খুব বড় মাপের একজন লেখক তিনি তার প্রশংসা করার মতো যোগ্যতা এখনো আমার হয়ে ওঠেনি। খুব ভালো বাজেটের একটি সিনেমা হচ্ছে ‘মাসুদ রানা’। আমাদের নির্মাতা কোনো জায়গায় ঘাটতি রাখছেন না। দর্শকরা ভালো একটি গল্প দেখবে। এখন ভালো ভালো স্টোরি নিয়ে সিনেমা হচ্ছে। ভালো ভালো নির্মাতা হচ্ছে। শিল্পী তৈরি হচ্ছে। সব কথার শেষ কথা সবাই বাংলা সিনেমা দেখবেন।

পুজা চেরি ছেলেবেলা থেকেই মিডিয়ার সঙ্গে সম্পৃক্ত। শিশুশিল্পী হিসেবে মডেলিংয়ের পাশাপাশি কয়েকটি ছবিতে অভিনয় করেন তিনি। এরপর যখন বড়ো হলেন নূর জাহান ছবি দিয়ে বড়ো পর্দায় অভিষেক ঘটে। একই বছর ব্যবসাসফল পোড়ামন ২ ও দহন চলচ্চিত্রে অভিনয় করেন। অনবদ্য অভিনয়ের জন্যে শ্রেষ্ঠ অভিনেত্রীর মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার অর্জন করেন।

পুজা চেরি ইতোমধ্যেই নিজের জাত চিনিয়েছেন। এবার তিনি অভিনয় করছেন দুর্ধর্ষ এজেন্ট মাসুদ রানার পর্দাসঙ্গিনী। এদিকে পুজা চেরী অভিনীত ‘শান’, ‘জিন’ ছবিগুলো রয়েছে মুক্তির অপেক্ষায়। নতুন করে তিনি কাজ শুরু করবেন ‘হৃদিতা’ সিনেমায়।


সৈয়দা তিথি অমনি

চরিত্র : নবনিতা

প্রথম বড়োপর্দায় তারপর আবার ‘মাসুদ রানা’ চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ কেমন লাগছে এই প্রসঙ্গে অমনি বলেন, এই অনুভূতি আমি ব্যাখ্যা করতে পারবো না, দেশের স্বনামধন্য সিনেমা নির্মাণ প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে কাজ করতে যাচ্ছি এবং এমনই একটি গল্পে কাজ করতে যাচ্ছি যে, গল্পটি সবারই কমবেশি জানা। মাসুদ রানা ছবিতে কাজ করতে পারবো এটা আমার কাছে অনেক বড়ো একটা পাওয়া। ছেলেবেলায় মাসুদ রানার গল্পের বই আমি পড়েছি। যখনই গল্পের বই পড়তাম একটা কল্পনার মধ্যে চলে যেতাম। সেই গল্পেই যখন কাজ করার সুযোগ পেয়েছি, আমার জন্য অনেক বড় একটি পাওয়া। প্রস্তুতি প্রসঙ্গে বলেন, বই যেহেতু আগেই পড়া ছিল এবং সিনেমার সঙ্গে যখন আমি চুক্তিবদ্ধ হই তখন আবার বইগুলো পড়ি। কারণ সেই ছেলেবেলায় পড়েছি, সেটি হয়ত সেইভাবে মনে নাও থাকতে পারে, এখনকার পড়াটা অন্যরকম কারণ গল্পে প্রবেশ করা, ড্রেসআপ, গেটআটি প্রভৃতি বিষয় নিয়ে চর্চা করছি। এছাড়াও আমাদের ফাইটিং ট্রেনিং করানো হয়েছে। স্ক্রিপ্টটা বারবার পড়ানো হয়েছে। যতগুলো চরিত্র রয়েছে, প্রতিটি চরিত্রই গুরুত্বপূর্ণ। আমার চরিত্রের নাম নবনিতা। এই চরিত্রের জন্যে যতটুকু ট্রেনিং করা দরকার, আমাদেরকে ট্রেনআপ করানো হয়েছে। যেহেতু ছবিতে প্রথম কাজ করছি, তাই এই রিলেটেড যত ধরনের ছবি আছে সেটা দেখছি, যেন আমার চরিত্রটি ভালোভাবে ফুটিয়ে তুলতে পারি।

এই ছবির আগে অমনিকে “এমআরনাইন” ছবির জন্যে অডিশন নেওয়া হয়, অডিশন দিয়েই এমআরনাইনে নির্বাচিত হন অমনি। সেই সঙ্গে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। করোনার কারণে এমআরনাইন ছবির শুটিং বন্ধ রয়েছে। কারণ এই ছবির শুটিং হবে দেশের বাইরে। এমআরনাইন ছবির একটি ভার্সন হচ্ছে মাসুদ রানা। যেটাই অমনি একই চরিত্রে অভিনয় করছেন। অমনি বলেন, আমাকে জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয় মাসুদ রানা একটি সিনেমা হচ্ছে, সেখানেও নবনিতা চরিত্র রয়েছে, সেই চরিত্রে কাজ করবে কি না ? আমি তো শুনেই রাজি হয়ে গেলাম। কারণ এমআরনাইন ছবির শুটিংয়ের আগে এই ছবির মাধ্যমে প্রস্তুতিটা একটু ভালোভাবেই সেরে ফেলতে পারবো। এইভাবে মাসুদ রানার সঙ্গে সম্পৃক্ত হলাম।

জাজ মাল্টিমিডিয়া প্রসঙ্গে বলেন, এটি একটি দেশের খ্যাতিমান প্রতিষ্ঠান। এখানে কাজ করতে পেরে আমি খুবই খুশি, এখান থেকে যারা কাজ করেছেন সবাই আজ ভালো অবস্থানে আছেন, আশা করি আমিও আমার সেরাটা দিয়ে সেই সাফল্য অর্জন করতে পারবো।

অমনি শোবিজ অঙ্গনে কাজ করছেন অনেকদিন ধরেই। বিশেষ করে ফ্যাশন অঙ্গনে তার বিচরণ। বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের মডেল হিসেবে কাজ করেছেন তিনি। প্রায় পাঁচ বছর ধরে বাংলাদেশের বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের মডেল হন তিনি। গেল বছর ‘ব্যাড বয়েজ’ নামের একটি ওয়েব সিরিজেও অভিনয় করে বেশ প্রশংসা কুড়ান। পোকা নামের একটি গানের মিউজিক ভিডিওতেও মডেল হন অমনি। ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতার অমনি এবার আসছেন বড়ো পর্দায়। আর এই সুযোগটি পাচ্ছেন জাজ মাল্টিমিডিয়ার “মাসুদ রানা” ছবির মাধ্যমে। ইতোমধ্যে ‘মাসুদ রানা’ সিনেমার শুটিং শুরু হয়েছে। ছবিতে তিনি ‘নবনীতা’ চরিত্রে অভিনয় করছেন। কাজী আনোয়ার হোসেনের গোয়েন্দা সিরিজ “মাসুদ রানা’ অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি।

অমনি ২০১৬ সালে ইন্দো বাংলা বিউটি কনটেস্ট প্রতিযোগিতায় বিজয়ী হোন। বিজয়ী হওয়ার পর থেকেই মডেলিং শুরু করেন তিনি।