ঈদের সিনেমা

07 Apr 2024, 12:08 PM মুভিমেলা শেয়ার:
ঈদের সিনেমা


ঈদ এলে চলচ্চিত্র অঙ্গনে চলে ছবি মুক্তি দেওয়ার প্রতিযোগিতা। আর এর কারণ অন্যান্য সময়ের চেয়ে ঈদের সময় দর্শক হলমুখী হন, শুধু তাই নয় ঈদকে কেন্দ্র করে চালু করা হয় বন্ধ থাকা থিয়েটারগুলো, তাই সবারই ঈদে সিনেমা মুক্তি দেওয়ার স্বপ্ন থাকে। ইতোমধ্যে বেশ কয়েকটি সিনেমা মুক্তি দেওয়ার ব্যাপারে প্রায় নিশ্চিত হওয়া গেছে। এরমধ্যে থেকেই এবারের ঈদে মুক্তি পাবে ছবিগুলো। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...

ঈদ আসতেই দেশের প্রেক্ষাগৃহে একসঙ্গে মুক্তি পায় একাধিক সিনেমা। ঈদের ছুটিতে দেশের প্রেক্ষাগৃহে তুলনামূলক দর্শকের আনাগোনা বেড়ে যায় বছরের অন্য সময় থেকে। এ কারণেই এ সময় সিনেমা মুক্তির তালিকা বেশ লম্বা থাকে। সে ধারাবাহিকতা বজায় থাকছে এ বছরেও। তবে কোন কোন সিনেমা মুক্তি পাবে তা এখনো চূড়ান্ত হয়নি। ঈদ সামনে রেখে অনেক নির্মাতাই তাদের সিনেমা মুক্তির খবর জানিয়েছেন।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত কয়েকজন প্রযোজক ও নির্মাতা সূত্রে জানা যায়, ঈদে মুক্তির লাইনআপে থাকা সিনেমার সংখ্যা প্রায় এক ডজন! ডজনখানেক সিনেমার বিপরীতে সিনেমা হল রয়েছে ৭০টিরও কম। তবে ঈদকে কেন্দ্র করে কিছু সিনেমা হল চালু হয় এবারও তার ব্যতিক্রম হবে না।

এত অল্প সংখ্যক সিনেমা হলে ১২টি ছবি মুক্তি পেলে সবাই কমবেশি ক্ষতিগ্রস্ত হবে, বিশেষ করে বিগ বাজেটের ছবিগুলো। আর দর্শক ঈদে বিগ বাজটের ছবির দিকেই বেশি ঝোঁকেন।

ঈদে মুক্তির ভিড়ে থাকা একডজন সিনেমার মধ্যে সিনেমা হল মালিকেরা মাত্র কয়েকটি সিনেমা চালাতে আগ্রহী। তাদের আগ্রহের শীর্ষে শাকিব খান অভিনীত ‘রাজকুমার’। গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত কাজল রেখা।

ঈদে মুক্তির মিছিলে থাকা অন্যান্য ছবিগুলো ওমর, দেয়ালের দেশ, লিপস্টিক, সোনার চর, ডেডবডি, আহারে জীবন, মোনা: জ্বীন-২, পটু, মায়া দ্য লাভ, এশা মার্ডার এবং মেঘনা কন্যা।

রাজকুমার

ঈদ মানেই শাকিব খান। শাকিব খানের ছবি ছাড়া যেন ঈদের সিনেমা পূর্ণতা পায় না। দর্শকও তাই মুখিয়ে থাকেন শাকিব খানের ছবি দেখার জন্য। তাই প্রতি ঈদেই মুক্তি পায় তার সিনেমা। এবারের ঈদে শাকিব খান অভিনীত ও হিমেল আশরাফ পরিচালিত সিনেমা ‘রাজকুমার’ ছবিটি মুক্তি পাবে। ছবিতে শাকিবের নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। হিমেল আশরাফ জানান, শাকিব খান তার সেরাটা দিয়েছেন এ সিনেমায়। ঈদে সিনেমাটি মুক্তির পরিকল্পনা তাদের। ঢাকা, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, বান্দরবান, ভারত ও যুক্তরাষ্ট্রে শুটিং হয়েছে রাজকুমার সিনেমাটির।

কাজলরেখা

কিছুদিন আগেই ঘটা করে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ঘোষণা দেন ‘কাজলরেখা’ সিনেমাটি মুক্তি পাবে ঈদে। মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন গিয়াসউদ্দিন সেলিম। কাজলরেখার নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। সুচ কুমারের বেশে দেখা যাবে শরিফুল রাজকে। কঙ্কণ দাসীর খলচরিত্রে অভিনয় করেছেন রাফিয়াথ রশিদ মিথিলা। ঈদে সিনেমা মুক্তির বিষয়ে নির্মাতা সেলিম বলেন, ‘আমরা এখন ২০২৪ খ্রিস্টাব্দে বাস করছি আর আমাদের সিনেমার গল্পটা এখন থেকে ৪০০ বছর আগে লেখা। সে সময়ের মানুষের বিনোদনের যে ধারা ছিল, সেটা এ সময়ে এসেও প্রাসঙ্গিক। এ কারণে আমি মনে করি, কাজলরেখা দর্শক দেখবে। আমার মনে হয় কাজলরেখা মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। ঈদ ও বৈশাখ পাচ্ছি আমরা ।’

মোনা : জ্বীন-২

গেল ঈদে মুক্তি পায় ‘জ্বীন’ সিনেমাটি আর এই বছর আসছে সিনেমাটির সিকুয়্যাল ‘মোনা : জ্বীন-২’। প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ঘোষণা দিয়েছে এ ঈদে কামরুজ্জামান রোমান পরিচালিত সিনেমা মোনা: জ্বীন-২ মুক্তি পেতে যাচ্ছে। এরই মধ্যে সিনেমাটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে মোনার চিত্রনাট্য। জামালপুরে এক বাড়িতে জ¦ীনের উৎপাত। ফলে বাড়ির মালিক নিজ বাড়ি ছেড়ে ভাড়া দেন মাদ্রাসাকে। কিন্তু মাদ্রাসার ছাত্র ও শিক্ষক জিনের উৎপাতে সে বাড়ি ছেড়ে দেয়। জিন কেন উৎপাত করছে ? সে কী চায় ? সে কি কারো ক্ষতি করছে ? এসব প্রশ্ন সামনে রেখে এগিয়েছে মোনার গল্প। নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। আরো আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, সামিনা বাসার, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।

ওমর

দীর্ঘদিন পর নতুন সিনেমা নিয়ে আসছেন নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। তার পরিচালিত সিনেমা ‘ওমর’ মুক্তি পাবে এই ঈদে। নির্মাতা নিজেই বিষয়টি জানিয়েছেন। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ বলেন, ‘এই রোজার ঈদেই মুক্তির জন্য প্রস্তুত ওমর। সিনেমাটি নিয়ে আমি আশাবাদী।’ সিনেমায় ওমর চরিত্রটিতে অভিনয় করেছেন শরীফুল রাজ। এতে আরো অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রমান বাবু, নাসির উদ্দিন খান, রোজী সিদ্দিকী, আয়মান সিমলা প্রমুখ।

এশা মার্ডার : কর্মফল

নির্মাতা সানী সানোয়ারের নতুন সিনেমা ‘এশা মার্ডার: কর্মফল’। নির্মাতা ঘোষণা দিয়েছেন এ ঈদেই প্রেক্ষাগৃহে আসবে সিনেমটি। এশা মার্ডার: কর্মফল সিনেমায় দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন আজমেরী হক বাঁধন ও পূজা ক্রুজ। আরো অভিনয় করবেন মিশা সওদাগর, শহিদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, শরীফ সিরাজ, নিবির আদনান নাহিদ, এজাজ আহমেদ, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ, সুষমা সরকার, দীপু ঈমাম। আজমেরী হক বাঁধনকে এ সিনেমায় দেখা যাবে নারী পুলিশ কর্মকর্তার চরিত্রে।

নির্মাতা জানান, সত্য ঘটনাকে কেন্দ্র করে ‘সিনেমাটি নির্মাণ করা হয়েছে। আজিমপুরে ঘটে যাওয়া একটি খুনের ঘটনাকে ঘিরে এ সিনেমার গল্প।

এবার বাণিজ্যিক সিনেমা এবং সামাজিক সিনেমার সমন্বয়ে বেশ একটা ভালো ভারসাম্যও হয়ত থাকবে। যেটা ঢাকাই সিনেমায় বিগত বছরগুলোতে দেখা গেছে, একচেটিয়াভাবে ঈদের ছবি হিসেবে বাণিজ্যিক সিনেমাই শাসন করত। এবারও হয়ত বাণিজ্যিক সিনেমাই তার আধিপত্য ধরে রাখবে। তবে এবারের ঈদে এমন কয়েকটি সামাজিক ও জীবনঘনিষ্ঠ সিনেমা মুক্তি পাচ্ছে যেগুলোর ভালো ব্যবসা করার সমূহ সম্ভাবনা রয়েছে। এর মধ্যে সবার আগেই যে সিনেমাটির নাম আসে সেটি গিয়াসউদ্দিন সেলিমের ‘কাজলরেখা’।