ফকির আলমগীরের নামে নতুন সড়ক

23 Jul 2023, 05:11 PM সারেগারে শেয়ার:
ফকির আলমগীরের নামে নতুন সড়ক

বীর মুক্তিযোদ্ধা ও প্রবাদপ্রতিম গণসংগীতশিল্পী ফকির আলমগীর। ফকির আলমগীর ১৯৫০ খ্রিষ্টাব্দের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের স্মরণীয় দিনটিতে ফরিদপুর জেলার ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মো. হাচেন উদ্দিন ফকির, মা বেগম হাবিবুন্নেসা। ফকির আলমগীর কালামৃধা গোবিন্দ হাইস্কুল থেকে ১৯৬৬ খ্রিষ্টাব্দে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের ঐতিহ্যবাহী জগন্নাথ কলেজে ভর্তি হন। সেখান থেকে স্নাতক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ ডিগ্রি অর্জন করেন।

ফকির আলমগীর ২০২১ খ্রিষ্টাব্দের ২৩ জুলাই করোনায় আক্রান্ত হয়ে অকালে মৃত্যুবরণ করেন। তিনি মৃত্যুবরণ করলেও তার গান আর কাজ রয়ে গেছে এদেশের মানুষের অন্তরে অন্তরে।

দেশের স্বাধীনতা ও সংস্কৃতি চর্চায় অবদানের জন্য ফকির আলমগীর চিরদিন স্মরণীয় বরণীয় হয়ে থাকবেন। দীর্ঘ জীবনে তিনি তার কাজের স্বীকৃতিস্বরূপ অনেক সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন। ফকির আলমগীর মুক্তিযুদ্ধের সময় থেকেই খিলগাঁও এলাকায় বসবাস করতেন।

ফকির আলমগীর ২৩ বছর ধরে খিলগাঁও চৌধুরীপাড়ায় ৬ নম্বর সড়কে নিজ বাড়িতে বসবাস করছেন পরিবারসহ। করোনায় মারা যাওয়ার আগে ফকির আলমগীরের ইচ্ছা ছিল তিনি যে সড়কে থাকেন, সেই সড়কের নাম যেন তার নামে করা হয়। তার মৃত্যুর কয়েক মাস আগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের কাছে এমন একটা ইচ্ছার কথা ব্যক্ত করেছিলেন তিনি। তবে জীবিত অবস্থায় তিনি তার ইচ্ছার বাস্তবায়ন হতে দেখে যেতে পারেননি। তার মৃত্যুর দুই মাস পর সিটি কর্পোরেশনের বোর্ড-সভায় সিদ্ধান্ত হয় চৌধুরীপাড়ার ৬ নম্বর সড়কের নাম ফকির আলমগীরের নামে রাখা হবে। ফকির আলমগীরের সেই ইচ্ছার প্রতিফলন হতে যাচ্ছে আজ ২৩ জুলাই ২০২৩, রবিবার সকাল ১০ টায় সড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করার মধ্য দিয়ে। 

এছাড়াও ফকির আলমগীরের দ্বিতীয় মৃত্যুবার্ষিক উপলক্ষে ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে 'কথা গানে ফকির আলমগীরকে স্বরণ'  শিরোনামের অনুষ্ঠানের আয়োজন করেছে ঋষিজ শিল্পীগোষ্ঠী।