বিশ্বের নামিদামি বসতবাড়ি

21 Jun 2023, 02:48 PM অন্যান্য শেয়ার:
বিশ্বের নামিদামি বসতবাড়ি

ছোট্টো একটা ভালো বাসা! হ্যাঁ সবারই স্বপ্ন থাকে সুন্দর একটা বাড়ির। আমাদের নিরাপত্তা, আরাম সবকিছুই নির্ভর করে বাড়ির ওপর। পৃথিবীতে অনেক ধরনের বিখ্যাত বাড়ি রয়েছে, বিলাসবহুল ও ব্যয়বহুল। এবার চলুন কিছু সুন্দর বাড়ি দেখে চোখ এবং মন জুড়াই ...


ড্রাকুলা প্যালেস

রোমানিয়ার বেশ গুরুত্বপূর্ণ একটি স্থাপনা এটি। এই ব্রুন প্যালেস অবশ্য বাকি বিশ্বের কাছে ড্রাকুলা প্যালেস নামেই পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫০০ ফুট উপরে এটির অবস্থান। বর্তমানে এটি জাদুঘর হিসেবেই ব্যবহৃত হয়। ১৯২০ খ্রিষ্টাব্দের দিকে এটি রোমানিয়া রাজ্যের সরকারি আবাসন ছিল। এই বাড়িটিকে ড্রাকুলার বাসভবন বলা হয়, তাও এক আইরিশ লেখকের জন্য। ব্রাম স্টোকারের ড্রাকুলা উপন্যাসের দুর্গের সঙ্গে এই দুর্গটি বেশ মিলে যায়। অবশ্য ওই লেখক কখনো ট্রান্সিলভেনিয়াতে যাননি তার জীবদ্দশায়।



অ্যান্টিলিয়া

এই ভবনকে কে না জেনে। ভারতের সবচেয়ে ধনী ব্যক্তির বাড়ি এটি। ব্যবসায়ী মুখেশ আম্বানির বাড়ি এটি। বাস্তুশাস্ত্রের ওপর ভিত্তি করেই পুরো বাড়ির নকশা তৈরি করা হয়েছে। এই ভনটি মোট ২৭তলা। এই বাড়িতে গেস্ট রুম রয়েছে বেশ কটি। একটি মন্দির রয়েছে, আইসক্রিম পার্লার রয়েছে। ৫০ জনের একসঙ্গে থাকার মতো একটি সিনেমা থিয়েটার রয়েছে। একটি সেলুনও রয়েছে। তাছাড়া ৩টি হেলিপ্যাড, এয়ার ট্রাফিক কন্ট্রোল, ১৬৮টি গাড়ির গ্যারেজ, ৯টি লিফটসব আরো মাথা খারাপ করে দেওয়া আরামদায়ক স্থাপনা রয়েছে।

আপডাউন কোর্ট

লন্ডন থেকে একটু দূরে কেটি ব্লির্ডল স্থানে এই বাড়িটির অবস্থান। ৬৮ একর বনভূমির মধ্যে এটি নির্মিত। এটি ক্রিম রঙের চমৎকার একটি চারতলা ম্যানশন। যার মধ্যে ১০৩টি কক্ষ রয়েছে। যার মধ্যে ২৪টি এন-সুইটি বেডরুম, নিরাপত্তা লজ, ৬টি পুল, একটি সিনেমা হল, যানবাহনের সুবিধার জন্য একটি হেলিপ্যাড এবং ২টি গেস্ট হাউজ রয়েছে।


ভার্সাল

ওয়েস্টগেট রিসোর্টের মালিকের ব্যক্তিগত একটি বাড়ি। বাড়িটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত। ৮০,০০০ বর্গফুটের এই বাড়িটি ফ্রান্সের ভার্সাই প্রাসাদের অনুপ্রেরণায় নির্মিত। এটির নির্মাণ কাজ শুরু হয় ২০০৪ খ্রিষ্টাব্দে, শেষ হয় ২০১৯ খ্রিষ্টাব্দে। এতে ১৪টি বেডরুম, ১১টি রান্নাঘর, একটি ওয়াইন সেলার, দুটি টেনিস কোর্ট, আউটডোর এবং ইনডোর পুল রয়েছে।


ভিলা লা লিওপোল্ডা

১৯০২ খ্রিষ্টাব্দে বেলজিয়ামের রাজা দ্বিতীয় লিওপোল্ড এটি নির্মাণ করেন। বেশ কটি সিনেমার শুটিংয়ের কাজে এই বাড়িটি ব্যবহার করা হয়েছে। প্রায় ১৮ একর জমির ওপর এটি নির্মিত। চারদিকে সবুজ উপত্যকা বাড়িটিকে আরো সুন্দর করেছে। এতে ১১টি বেডরুম রয়েছে। এটি ফ্রান্সে অবস্থিত।


ম্যানর

এটি ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। এই বাড়িটি টিভি প্রযোজক অ্যারন স্পেলিংয়ের জন্য ডিজাইন করা হয়েছিল। এটি প্রথম ৮৫ মিলিয়ন ডলারে কেনা হয়েছিল। ২০১৯ খ্রিষ্টাব্দে এই ভবনটি ১১৯.৭ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়। ৫ একর জমির ওপর এটি নির্মিত। যেখানে ১২৩টি কক্ষ রয়েছে। শয়নকক্ষ রয়েছে ১৪টি ও বাথরুমের সংখ্যা ২৭টি।

স্টার উড এস্টেট

মার্কিন যুক্তরাষ্ট্রের আরেকটি বিলাসবহুল বাড়ি হলো স্টার উড এস্টেট। প্রায় ৩০ একর জমির ওপর এটি নির্মিত। বিল্ডিংটিতে একটি উচ্চ প্রযুক্তির মিডিয়া রুম, ফিটনেস রুম, রান্নাঘর এবং আরো অনেক সুবিধা রয়েছে। এতে ৫টি বেডরুম ও ৪টি বাথরুম রয়েছে। এটি ইচ্ছে করলে যে কেউ ভাড়া নিয়ে থাকতে পারেন ছুটি কাটানোর জন্য। হ

লেখা : ফাতেমা ইয়াসমিন