শাপলার পুষ্টিগুণ

21 Jun 2023, 12:50 PM অন্যান্য শেয়ার:
শাপলার পুষ্টিগুণ

শাপলা পুষ্টিগুণে ভরপুর একটি তরকারি। শাপলা সারাবছর না পাওয়া গেলেও বর্ষা মৌসুমে গ্রাম কিংবা শহরে সব জায়গায় পাওয়া যায়। শাপলার তরকারি অনেকেই পছন্দ করেন। গ্রাম পেরিয়ে শহরেও এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। বাংলাদেশের খাল-বিল, নদী-নালা পুকুর, ডোবা, জলাশয়ে সর্বত্রই শাপলা পাওয়া যায়। সহজলভ্য এই জলজ সবজি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এর পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। চলুন শাপলায় থাকা কিছু পুষ্টিগুণের কথা জেনে নিই-

শাপলা খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি সবজি। বাজারের সাধারণ শাক-সবজির চেয়ে এর পুষ্টিগুণের পরিমাণ অনেক বেশি। শাপলায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এর ক্যালসিয়ামের পরিমাণ আলুর চেয়েও সাত গুণ বেশি। শাপলা চর্ম ও রক্ত আমাশয়সহ বেশ কিছু রোগের জন্য খুবই উপকারী।

প্রতি ১০০ গ্রাম শাপলা লতায় রয়েছে খনিজ পদার্থ ১.৩ গ্রাম, আঁশ ১.১ গ্রাম, খাদ্যপ্রাণ ১৪২ কিলো ক্যালোরি, প্রোটিন ৩.১ গ্রাম, শর্করা ৩১.৭ গ্রাম, ক্যালসিয়াম ৭৬ মিলিগ্রাম।

শাপলায় থাকা গ্যালিক এসিড এনজাইম ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া শাপলায় থাকা ফ্লেভনল গ্লাইকোসাইড মাথায় রক্ত সঞ্চালনে সহযোগিতা করে মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। নিয়মিত শাপলা খেলে শরীরের ইনসুলিনের স্তর সহনীয় পর্যায়ে রেখে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।

শাপলা শরীরকে শীতল রাখতে সাহায্য করে, হৃদযন্ত্রের কার্যকারিতা বাড়িয়ে দেয় ও শরীরের পানির পিপাসা দূর করে। প্রশ্র্রাবের জ্বালাপোড়া, আমাশয় ও পেট ফাঁপায় শাপলা অনেক উপকারী।

আয়ুর্বেদিক ওষুধ বানাতেও ব্যবহার করা হচ্ছে শাপলা। এই ওষুধ অপরিপাকজনিত রোগের ক্ষেত্রে পথ্য হিসেবে কাজ করে। সম্প্রতি এক গবেষণায় পাওয়া গেছে, শাপলায় ডায়াবেটিস রোগের ঔষধি গুণাগুণ রয়েছে।

শাপলা হৃদযন্ত্র ও লিভারের স্বাস্থ্য ভালো রাখে। 

আনন্দভুবন ডেস্ক

তথ্যসূত্র : ইন্টারনেট