দুবাইয়ে তৈরি হচ্ছে কৃত্রিম চাঁদ

22 May 2023, 01:48 PM খবর শেয়ার:
দুবাইয়ে তৈরি হচ্ছে কৃত্রিম চাঁদ

অত্যাধুনিক আকাশচুম্বী স্থাপনার জন্য বিখ্যাত সংযুক্ত আরব আমিরাতের  শহর দুবাই। পরিচ্ছন্ন দুবাই শহরে মনমুগ্ধকর আকাশ সমান বহু উঁচু দালানকোঠা সারি সারি দাঁড়িয়ে আছে। উঁচু উঁচু স্থাপনাগুলো দেখলেই প্রাণ জুড়িয়ে যায়। আর সেখানেই পর্যটকদের আকর্ষণ করতে তৈরি হতে যাচ্ছে চাঁদসদৃশ একটি বিশাল স্থাপনা। এটি তৈরি করার জন্য খরচ হবে ৪২ হাজার ৮১০ কোটি টাকার বেশি। 

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য মিরর–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, দুবাই শহরের একটি রিসোর্ট কোম্পানি তাঁদের আকাশচুম্বী ভবনের ওপর বিশাল আকারের চাঁদসদৃশ ওই স্থাপনা তৈরির পরিকল্পনা করেছে।

দুবাইয়ের ওই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন কানাডার উদ্যোক্তা মাইকেল হেন্ডারসন। তিনি প্রকল্পটির সহপ্রতিষ্ঠাতা। তাঁর এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মুন’। পর্যটনের বিষয়টি মাথায় রেখে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে যারা বেড়াতে আসবেন তারা কৃত্রিম উপগ্রহে যাওয়ার অনুভূতি পাবেন।

প্রকল্পের উদ্যোক্তারা আশা করছেন, বছরে এই কৃত্রিম চাঁদ দেখতে ২৫ লাখ পর্যটক আসবেন এবং এখান থেকে প্রতিবছর ১৬ হাজার কোটি টাকার বেশি আয় হবে। প্রকল্পটি বাস্তবায়নে বিনিয়োগ করছে মুন ওয়ার্ল্ড রিসোর্ট।

এই কৃত্রিম চাঁদের ভেতর থাকবে একটি রিসোর্ট। রিসোর্টের হোটেলে থাকবে প্রায় চার হাজার কক্ষ। থাকবে ১০ হাজার মানুষের ধারণক্ষমতা। এর বাইরেও থাকবে নৈশক্লাব ও চিকিৎসাকেন্দ্র। ‘লুনার কলোনি' নামে একটি বিশেষ এলাকা থাকবে কৃত্রিম চাঁদের ভেতর। চাঁদে হাঁটার মতো অনুভূতি পাওয়া যাবে সেখানে। এই কৃত্রিম চাঁদ রাতে প্রকৃত চাঁদের মতো উজ্জ্বলতা ছড়াবে। অনেক সময় পূর্ণ চন্দ্র বা অর্ধচন্দ্রের মতো অভিজ্ঞতাও পাওয়া যাবে এই কৃত্রিম চাঁদে।