ঈদের আট সিনেমার হালচাল

17 May 2023, 01:14 PM মুভিমেলা শেয়ার:
ঈদের আট সিনেমার হালচাল

এবারের ঈদুল ফিতরে আটটি সিনেমা মুক্তি পায়। এরমধ্যে বেশির ভাগ ছবিই বিগ বাজেটের। যার কারণে এবারের ঈদের সিনেমা নিয়ে দর্শকদের মধ্যে বাড়তি একটা উত্তেজনাও লক্ষ্য করা গেছে। গেল ঈদে শাকিব খানের একক রাজত্ব থাকলেও এবারের প্রেক্ষাপট বদলেছে। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...



ঈদুল ফিতরকে কেন্দ্র করে এবার আটটি সিনেমা মুক্তি পায়। দর্শক-খরার এই সময়ে ঈদের সিনেমাগুলো দেখতে ভিড় করেছেন প্রচুর দর্শক। এবারের ঈদে সিঙ্গেল স্ক্রিন ছাড়াও সবক’টি সিনেমা দেখা যাচ্ছে মাল্টিপ্লেক্সে। কেমন চলছে ঈদের সিনেমা। জেনে নেওয়া যাক ঢাকার সিনেপ্লেক্সগুলোর হালচাল।

স্টার সিনেপ্লেক্সে এবার ঈদ উপলক্ষে মুক্তি পায় ছয়টি সিনেমা। কয়েকদিনের সেল রিপোর্ট অনুযায়ী এখন পর্যন্ত এগিয়ে রয়েছে ‘লিডার : আমিই বাংলাদেশ’ ও ‘জিন’ ছবিটি। লিডার আমিই বাংলাদেশ ছবিতে অভিনয় করেছেন শাকিব খান ও বুবলী। ‘জিন’ ছবিটিতে অভিনয় করেছেন সজল, রোশান, পূজা চেরি প্রমুখ। এরপরেই অবস্থান অনন্ত জলিল ও বর্ষা অভিনীত কিল হিম ছবিটি। এ ছাড়া ‘আদম’, ‘লোকাল’সহ বাকি সিনেমাগুলোর অবস্থানও বেশ ভালো।

যমুনা ব্লকবাস্টারে এই ঈদে মুক্তি পায় সাতটি সিনেমা। এই রিপোর্ট লেখা পর্যন্ত নাদের চৌধুরী পরিচালিত ‘জিন’ ও তপু খান পরিচালিত ‘লিডার : আমিই বাংলাদেশ’ ভালো যাচ্ছে।

যমুনা বøকবাস্টার সিনেমাসের ‘প্রথম দিন শো শুরু হয় বেলা তিনটা থেকে। ‘জিন’ ও ‘লিডার’ দেখতে দর্শকের চাপ বেশি দেখা যায়। পাশাপাশি অনন্ত জলিলের সিনেমার সেল রিপোর্ট সবসময় ভালো, দিনের পরবর্তী শোগুলোতেও ‘কিল হিম’ প্রায় হাউজফুল হয়। ‘লোকাল’সহ বাকি সব সিনেমাও প্রায় হাউজফুল যায়।

এই ছাড়া কেরানীগঞ্জের লায়ন সিনেমাস সিনেপ্লেক্সে মুক্তি পায় সাতটি সিনেমা। এর মধ্যে লিডার আমিই বাংলাদেশ ও জিন, দুটি ছবির টিকিট বিক্রিতে এখন পর্যন্ত এগিয়ে আছে। সময়ের সঙ্গে সঙ্গে বাকি সিনেমার টিকিট বিক্রিও বেশ বেড়েছে। লোকাল ও শত্রুর সেল রিপোর্টও সেখানে বেশ ভালো।

ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান অভিনীত ও তপু খান পরিচালিত ‘লিডার : আমিই বাংলাদেশ’ ছবিটি দেশের ১০০ প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এছাড়া অন্য সিনেমার মধ্যে বাপ্পী ও জাহারা মিতু অভিনীত ‘শত্রæ’ ছবিটি ২৪টি, পূজা চেরি ও সজল অভিনীত ‘জিন’ ১৪, অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ‘কিল হিম’ ১১, আদর আজাদ ও বুবলী অভিনীত ‘লোকাল’ ৯, অপু বিশ্বাস ও জয় চৌধুরী ‘প্রেম প্রীতির বন্ধন’ ৯, রোশান ও ববি অভিনীত ‘পাপ’ ৮, ইয়াশ রোহান ও ঐশী অভিনীত ‘আদম’ ৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

এবারের ঈদে ৮টি সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে এবারো আলোচনায় ছিল ঢালিউড সুপারস্টার শাকিব খানের ‘লিডার : আমিই বাংলাদেশ’। অন্যদিকে অনন্ত জলিল অভিনীত ‘কিল হিম’ সিনেমাটি খুব বেশি প্রেক্ষাগৃহে প্রদর্শিত না হলেও আলোচনা ছড়িয়েছে। এছাড়া আরো ৩টি সিনেমাকে ঘিরে দর্শকের আগ্রহ ছিল। তবে, প্রেক্ষাগৃহ সংকটের কারণে এবারের ঈদের সিনেমা বেশি মানুষের কাছে পৌঁছতে পারেনি।

‘লিডার : আমিই বাংলাদেশ’ সিনেমায় শাকিব-বুবলীর সঙ্গে আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, সুব্রত, সমু চৌধুরী, মাসুম বাশার, মিলি বাশার, প্রীতি, রিমু রেজা খন্দকার ও সীমান্ত।

অ্যাকশনধর্মী ছবি ‘কিল হিম’ প্রযোজনা ও পরিচালনা করেছেন মোহাম্মদ ইকবাল। মাত্র ১১টি সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। ছবিটি মাল্টিপ্লেক্স দর্শকরা বেশি দেখছেন। তবে সিঙ্গেল স্ক্রিনে দর্শক কিছুটা কম। অনন্ত জলিলের দাবি, ছবিটি দর্শকের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। ২৩ এপ্রিল বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে দর্শকের সঙ্গে সিনেমাটি দেখেন অনন্ত জলিল ও বর্ষা। সিনেমা হল থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অনন্ত জলিলের দাবি, দর্শক ‘কিল হিম’কে সাদরে গ্রহণ করেছেন। আপনারা সেটি নিজ চোখেই দেখতে পাচ্ছেন। অনন্ত-বর্ষা ছাড়াও কিল হিমে অভিনয় করেছেন মিশা সওদাগর, কলকাতার রাহুল প্রমুখ। এই দিকে লোকাল ছবিটি ১৩ প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ক্লিওপেট্রা ফিল্মস প্রযোজিত সিনেমাটির গল্প ও চিত্রনাট্য করেছেন ফেরারী ফরহাদ। পরিচালক সাইফ চন্দন। এবারের ঈদে ‘লোকাল’ দর্শকপ্রিয়তা পেয়েছে। ঢাকার বাইরেও সিনেমাটি ভালো চলছে।

ছবিটিতে অভিনয় করেছেন আদর আজাদ ও শবনম বুবলী, মিশা সওদাগর, সাঞ্জু জন, এলিনা শাম্মী, আনোয়ার, স্বাধীন, শিবা শানু, ডন, বড়দা মিঠু ও আহমেদ শরীফ।

‘জিন’ ছবিটি ১৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় ছবিটি পরিচালনা করেন নাদের চৌধুরী। সাইকো থ্রিলার গল্পের সিনেমাটিতে একজন ফ্যাশন ফটোগ্রাফারের চরিত্রে অভিনয় করেছেন সজল। সিনেমাটি দেখার জন্য দর্শকের বেশ উৎসাহ দেখা যায়। প্রথমদিকে সিনেমাটির টিকিট পাওয়া যায় নি।

জিন ছবিতে আরো অভিনয় করেছেন জিয়াউল রোশান, জান্নাতুন নূর মুন ও সহিদ উন নবী, মুন, সুজাতা, বেবি, রফিক, নবী ও হিরা প্রমুখ।

বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু অভিনীত অ্যাকশন ছবি ‘শত্রæ’। সুনীল ঘোষ শুভ’র প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন সুমন ধর। ২৪টি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পায়। মাল্টিপ্লেক্সে দর্শকের সাড়া কম পেলেও সিঙ্গেল স্ক্রিনে দর্শকের বেশ সাড়া দেখা যায়। বাপ্পী চৌধুরী, জাহারা মিতু ছাড়াও ছবিতে অভিনয় করেছেন মিশা সওদাগর, আমির সিরাজী, জাদু আজাদ, সোহেল বাবু, সীমান্ত ও মানস বন্দ্যোপাধ্যায়।

এইদিকে সৈকত নাসির পরিচালিত ববি ও রোশান অভিনীত ‘পাপ’ ছবিটি ৮টি সিনেমা হলে মুক্তি পায়। দর্শক ছবিটি দেখে, বেশ প্রশংসা করেন। রোশান-ববি ছাড়াও ছবিতে অভিনয় করেছেন জাকিয়া মাহা, আমান রেজা, আরিয়ানাসহ আরো অনেকে।

‘আদম’ সিনেমাটি পাঁচটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সিনেমাটি মাল্টিপ্লেক্সে বেশ ভালো চলছে। এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, শহীদুজ্জামান সেলিম, প্রাণ রায়, মনিরা মিঠু, জান্নাতুল ফেরদৌস ঐশী, ইয়াশ রোহান, রঙ্গন হৃদ্য, অ্যালেন শুভ্র, সুমনা সোমা, ইকবাল হোসেন ও মিলন ভট্টাচার্য। এছাড়া অপু বিশ্বাস ও জয় চৌধুরী অভিনীত ‘প্রেম প্রীতির বন্ধন’ ৯টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। তবে ছবিটি তেমন একটা দর্শক টানতে পারছে না।