কানিজ পারিজাত সাহিত্যজগতের নতুন বিস্ময় -নুসরাত আইরিন

12 Jan 2021, 03:03 PM সাহিত্যভুবন শেয়ার:
কানিজ পারিজাত সাহিত্যজগতের নতুন বিস্ময় -নুসরাত আইরিন

সাহিতভুবনে নতুন বিস্ময় কানিজ পারিজাত। একাধারে কথাসাহিত্যে ও কবিতায় দুর্দান্ত বিচরণ তাঁর। স্বপ্নচারী এক অভিযাত্রিক তিনি। সৃজনশৈলীতে স্বমহিমায় ভাস্বর। এবারের একুশের বইমেলায় পাঠকহৃদয় জয় করেছে তাঁর গল্পগ্রন্থ ‘সুলতানা বিবিয়ানা’। এর আগে প্রকাশ পেয়েছে তার গল্পগ্রন্থ ‘মেঘের চিত্রকর’ ও ‘জলশিহরন’। শিল্পের প্রায় প্রতিটি ক্ষেত্রে তার অবাধ বিচরণ। শিক্ষাজীবনে ছিলেন দারুণ মেধাবী। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন গড়ে তুলেছিলেন নাট্যদল ‘কৃষ্টি’। তিনি আবৃত্তিও করেন স্বাভাবিক কণ্ঠস্বরের পরিমিত ওঠানামায়। তাঁর লেখা কবিতায় বিমোহিত হয় পাঠক। তার লেখা প্রকাশ পায় বিভিন্ন পত্রপত্রিকায়। বিসিএস [তথ্য] ক্যাডারের কর্মকর্তা কানিজ পারিজাত কাজ করছেন বাংলাদেশ বেতারে।  

গল্পকার কানিজ পারিজাত পাঠককে আচ্ছন্ন করে রাখেন প্রবলভাবে। গল্প উপস্থাপনে, সংলাপ রচনায় নতুন ধারার সৃষ্টি করেছেন তিনি। ভিন্নতর এক প্রকাশরীতির জন্য পেয়েছেন লেখক ও পাঠকসমাজের প্রশংসা। তাঁর গল্পের জাদুকরী আবহে মুগ্ধ পাঠক ক্রমশ ডুবে যান শিল্পের গভীরতম স্তরে। যাপিত জীবনকে নিবিড় পর্যবেক্ষণে সরল কথায় উপস্থাপনে তাঁর মুনশিয়ানা ঈর্ষণীয়। গল্প বুননের অভিনবত্বে কাহিনিবিন্যাসের প্রকরণে এবং চরিত্র নির্মাণের কৌশলে তাঁর রয়েছে আশ্চর্য দক্ষতা।  

গল্প বলায় তিনি অকপট ও দুর্দান্ত সাহসী। তার গল্পে জীবনের বাস্তবতা দৃশ্যমান। মানবচরিত্রের আলো-আঁধারের নানা অধ্যায় সরল ও সরস আঙ্গিকে প্রকাশ করতে তিনি আশ্চর্য পারঙ্গম। নগরসভ্যতার  একঘেঁয়ে জীবনধারা, গ্রামীণ জনপদের অদেখা, অশ্রæত অধ্যায়ের পরিপূর্ণ চিত্রায়ণ তাঁর গল্পের পরতে পরতে দৃশ্যমান।

‘সুলতানা বিবিয়ানা’ গল্পগ্রন্থে পাঁচটি গল্প স্থান পেয়েছে। খুব চেনা জগতের মানব-মানবীর জীবনের অচেনা অধ্যায় কানিজ বর্ণনা করেছেন নিবিড় পর্যবেক্ষণরীতিতে। ‘সুলতানা বিবিয়ানা’ গল্পে প্রবাস ফেরত আমিন মিয়া প্রবাসে পাওয়া ভিন্নতর স্বাদে বিভোর হয়ে পথ চলে। প্রবাসজীবনের ঘোর তাকে টেনে রাখে আর সেইসঙ্গে পাঠক মুখোমুখি হয় বিস্ময়কর এক অভিজ্ঞতার। 

ঘটনা পরম্পরায় পরস্ত্রীর হাতের সামান্য পরশে মোহাবিষ্ট হয় ‘হাত’ গল্পের মোকাব্বের আর তার জীবনের গল্প চালিত হয় সেই স্পর্শকে পুঁজি করে। ‘সাপলুডু’ গল্পের নিঃসঙ্গ মুমুর নবজীবনের উন্মেষ মুমুকে যেমন চেনায় মানবচরিত্রের বিচিত্র দিক, তেমনি পাঠকও নিজেকে মিলিয়ে নেয় জীবনের না দেখা অধ্যায়ের সঙ্গে। সংসারে অপাংক্তেয় হয়ে ওঠা মাতিয়া বানুর গল্প পাঠকমনে নতুন ভাবনার উন্মেষ ঘটায়। নতুন সত্যে নিজেকে খুঁজে ফেরার পরিক্রমা নিয়ে অসাধারণ এক গল্প ‘পরিযায়ী’। আর পারাপারের দুঃসাহসী দেবেশ মানবীয় চেতনার কাছে সমর্পিত হয়ে পাঠকহৃদয় ভরিয়ে দেয় সীমাহীন আর্র্দ্রতায়। এরা সবাই যেন খুব চেনা চরিত্র। কানিজ পারিজাত তাদের তুলে এনেছেন বর্ণমালার পেলব আঁচড়ে নতুন রূপে। আড়ালে পড়ে থাকা নানা বিষয় তার গল্পে লতিয়ে ওঠে কথনভঙ্গির অনন্য সূ²তায়। কানিজ পারিজাতের গল্পগ্রন্থগুলো একদিকে যেমন বিষয়বৈচিত্র্যে অভিনব তেমনি গল্প বুননে অসামান্য দক্ষতায় হৃদয়স্পর্শী। গ্রাম ও নগরজীবনের সমসাময়িক জীবনচিত্র তাঁর গল্পগ্রন্থগুলোকে ঈর্ষণীয় উচ্চতায় নিয়ে গেছেÑ যেখানে ভালোবাসা, কাম-ক্রোধ, লোভ, মানবিক বোধÑ সবকিছুই পরিপূর্ণভাবে প্রকাশিত। 

‘মেঘের চিত্রকর’ কানিজের প্রকাশিত প্রথম গল্পগ্রন্থ, প্রকাশ পেয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮-তে। এই বইয়েরও প্রতিটি গল্প নামকরণে ও বিষয়বৈচিত্র্যে পাঠককে আকৃষ্ট করেছে। ‘বুনোফুলের ঘ্র্রাণ’, ‘ঝিঁঝি পোকার ডাক’, ‘মেঘের চিত্রকর’, ‘ঝরে পড়া ফুল  ও একটি পতাকা’ এমনতর ভিন্নস্বাদের নামকরণের এক একটি গল্প নিয়ে তার প্রথম গল্পগ্রন্থ প্রকাশের পরপরই পাঠকমহলে আলোড়ন সৃষ্টি করেছে। বইয়ের প্রতিটি গল্পই চেনা জীবনের মানুষের অপঠিত উপাখ্যান। প্রবীণ আজমল সাহেব-এর জীবন ভোগের দুর্বার নেশা কানিজ পারিজাতের দারুণ ভাষাসৌকর্যে নিপুণ সূ²তায় বর্ণিত। সংসারে শুকিয়ে যাওয়া রানু দাম্পত্যজীবনে শূন্যতায় ডুবে থাকা এক নারী, বিধবা রাফিদার লড়াইয়ের ভিন্নতর দিক কানিজ পারিজাতের দক্ষ বিশ্লেষণে উপস্থাপিত, গতানুগতিকতার বাইরে পরিচ্ছদ, বেশভূষার জন্য বিধবা রাফিদাকে যে লড়াইয়ের মুখোমুখি দাঁড়াতে হয় তা এককথায় অভিনব। গল্পের মনস্তাত্তি¡ক বিশ্লেষণে দারুণ দক্ষতার পরিচয় দিয়েছেন এই নবীন লেখক। ‘বুনোফুলের ঘ্রাণ’-এর আজমল সাহেবরা আমাদের বর্তমান সময়ের আবর্তে ঘুরপাক খেতে থাকা চরিত্র। ‘মেঘের চিত্রকর’ গল্পে অসহায় কিশোরী মোহনা আমাদের চোখ খুলে দেয়, জানিয়ে দেয় সমাজের গায়ে জমে আছে কত ক্ষত। মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ ‘ঝরে পড়া ফুল  ও একটি পতাকা’ গল্পের সন্ধ্যার করুণ পরিণতি আমাদের ব্যথাতুর করে তোলে । 

কানিজ পারিজাতের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘জলশিহরন’ পাঠককে টেনে নিয়েছে মুগ্ধতার ঝরনাধারায়। এই গ্রন্থের প্রকাশকাল অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। ‘শেষরাতের জোনাকী’, ‘ফাঁকি’, ‘বরফপানি’, ‘জলশিহরন’ ও ‘আড়াল’Ñ পাঁচটি গল্পের বিষয়ভিন্নতা সত্যি প্রশংসনীয়। অসহায় মোমেনার জীবনে ঘটতে থাকা নানা ঘটনা আশ্চর্য সংলাপরীতিতে উপস্থাপিত। ‘শেষরাতের জোনাকী’ গল্পের মোমেনা জোনাকীর আলোয় খুঁজে পায় নতুন উদ্বোধন। গল্পটি নারী মুক্তির চেতনায় ভাস্বর। বরফপানি খেলায় মেতে ওঠা কিশোরী নাদিয়ার অভিজ্ঞতা, আলো-আঁধারীর সন্ধিদশায় অবাক দৃশ্যে আটকে থাকা প্রবীণ রায়হান সাহেব আর জীবনের ভাঙাগড়ার খেলায় অসহায় নওরোজ শাহ-এর লুকিয়ে থাকার প্রাণান্ত চেষ্টা জীবনের কথা বলে নিবিড়ভাবে।  মানবচরিত্রের নানা সময়কালের অভিজ্ঞতা ও তিক্ততা, মাধুর্য ও পেলবতা দারুণ নৈপুণ্যে কানিজ পারিজাত তুলে এনেছেন গল্পের কানিহিতে।

গতানুগতিকতার বাইরে এসে বর্ণনারীতিতে আর কাহিনিবিন্যাসে একেবারেই ভিন্ন এক ধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন কানিজ পারিজাত। তুলে আনতে সক্ষম হয়েছেন নানা মাত্রিক চরিত্রের অন্তঃক্ষরণ ও নিজের ভেতরে ডানা ঝাপটাতে থাকা সত্যকথন। প্রতিটি গল্পগ্রন্থে তিনি নিজেই নিজেকে ছাপিয়ে গেছেন আর এর মধ্য দিয়ে জানান দিচ্ছেন, বাংলা কথাসাহিত্যে তিনি আরো বহুদূর হেঁটে যাবেন উজ্জ্বল আলোকবর্তিকা হাতে।