চিরকুটের বিশ বছর

12 Apr 2023, 01:46 PM সারেগারে শেয়ার:
চিরকুটের বিশ বছর

দেশের জনপ্রিয় সফট রক ব্যান্ড চিরকুটের যাত্রা শুরু ২০০১ খ্রিষ্টাব্দে। যাত্রা শুরুর পর থেকেই চিরকুট তার ভক্তশ্রোতাদের অনেক জনপ্রিয় গান উপহার দিয়ে আসছে। চিরকুট ব্যান্ডের প্রধান ভোকালিস্টের পাশাপাশি দলের অধিকাংশ গান শারমিন সুলতানা সুমির লেখা এবং সুরারোপ করা। তিনি ব্যতিক্রমী গান লেখা এবং কণ্ঠের জন্য পেয়েছেন তুমুল জনপ্রিয়তা। টেলিভিশন, আয়নাবাজিসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে প্লেব্যাক গায়িকা হিসেবেও আলোড়ন সৃষ্টি করেছেন। ইতোমধ্যে বিশ্বব্যাপী সুনাম অর্জন করা বাংলাদেশি ব্যান্ডদল চিরকুট ভালো গানের গৌরবে অতিক্রম করেছে সুদীর্ঘ ২০ বছর। এই বিশেষ দিনটি তারা উদ্যাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। চিরকুট ব্যান্ডকে নিয়ে বিস্তারিত থাকছে এবারের আয়োজনে...

২০০২ খ্রিষ্টাব্দে চিরকুট ব্যান্ড গঠন করা হয়। এরপর থেকেই চিরকুটের গীতিকার, সুরকার, ভোকালিস্ট শারমিন সুলতানা সুমি তার অন্য সদস্যদের নিয়ে সুখ-দুঃখ ভাগাভাগি করে পাড়ি দিয়েছেন ২০টি বছর। চিরকুট গঠন করার ৮ বছর পর ২০১০ খ্রিষ্টাব্দে তাদের প্রথম অ্যালবাম প্রকাশ করেন। এই ৮ বছর তারা নিজেদের মধ্যে গুছিয়ে নিয়েছেন। দীর্ঘ সময় পুরোপুরি গুছিয়ে নিয়ে তাদের প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা’ প্রকাশ করেন। প্রথম অ্যালবামের ‘খাজনা’, ‘বন্ধু’, ‘কাটাকুটি’, ‘ছোট্ট নদী’, ‘আমি জানি না’, ‘ঘরে ফেরা’, ‘ফুল ফোটা গান’, ‘দয়াল’ গানগুলো স্থান পায়। চিরকুটনামা অ্যালবামের ‘খাজনা’ গানটি শ্রোতামহলে সেই সময়ে ব্যাপক সাড়া জাগিয়েছিল। ‘খাজনা’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে দারুণ জনপ্রিয়তা পেয়েছে। ইউটিউবে এই গানটির সাফল্য দেখে মিউজিক চ্যানেল এমটিভি গানটি প্রচারের জন্য প্রস্তাব দিয়েছিল। এরপর চিরকুট ব্যান্ড থেকে প্রকাশিত হয় দ্বিতীয় অ্যালবাম ‘যাদুর শহর’।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যাত্রা শুরু করেছিল চিরকুট। গত ২০ বছরে তারা অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বাংলা গানকে তারা আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দিয়েছেন। স্বাধীনতার ৫০ বছর উদ্যাপনে আয়োজিত ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’-এ প্রবাদপ্রতিম ব্যান্ড ‘স্করপিয়ন্স’-এর সঙ্গে একই মঞ্চে পারফর্ম করেছেন তারা। এটা তাদের জন্য নিঃসন্দেহে গৌরবের। তাদের সঙ্গে এই মঞ্চে পারফর্ম করে চিরকুট বাংলা ব্যান্ড মিউজিকের ইতিহাসে জায়গা করে নেয়।

ফোক, রক, ক্লাসিক্যাল, দেশের গান, চলচ্চিত্র সব গানেই সফল চিরকুট। ‘আহারে জীবন’, ‘যাদুর শহর’, ‘কানামাছি’, ‘দুনিয়া’, ‘এই শহরের কাকটাও জেনে গেছে’, ‘খাজনা’র মতো অসাধারণ গানগুলো মানুষের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। লাইভ পারফর্মেন্সে তারা কোটি মানুষের ভালোবাসা অর্জন করেছে। গত দুই দশকে বাংলা গানে নিয়ে আসা এই অনবদ্য বিপ্লবকেই উদ্যাপন করলেন তারা। টিএসসি টু ম্যাডিসন স্কয়ার গার্ডেন শিরোনামের এই কনসার্ট চলে রাত ১২টা পর্যন্ত। কনসার্টটি আয়োজন করেছিল সল্ট ক্রিয়েটিভ।

২৩ ফেব্রæয়ারি সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে [সেন্ট্রাল ফিল্ড] আয়োজন করা হয় টিএসসি টু ম্যাডিসন স্কয়ার গার্ডেন কনসার্ট। চিরকুটের সঙ্গে অতিথি হিসেবে এই কনসার্টে পারফর্ম করেছে জনপ্রিয় বাংলা ব্যান্ড ক্রিপটিক ফেইট, অ্যাশেজ, বাংলা ফাইভ, কাঁকতাল ও বাঙ্গু বিবি। সেই সঙ্গে পারফর্ম করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড সোসাইটির দুর্গ, কোল¯ø ও ইনট্রয়েড। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মাকসুদুল হক [ঢাকা], ফুয়াদ নাছের বাবু [ফিডব্যাক], নকীব খান [রেনেসাঁ], ব্যান্ডদল মাইলস, জনপ্রিয় তারকা জয়া আহসান এবং পরিচালক অমিতাভ রেজা। আরো নানা আয়োজন ছিল সংগীতের এই মহোৎসবে।

চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি বেশ কয়েকটি চলচ্চিত্রে সংগীত পরিচালনার কাজ করেছে চিরকুট ব্যান্ড। এর মধ্যে উল্লেখযোগ্য ‘জালালের গল্প’ চলচ্চিত্রটি ২০১৪ খ্রিষ্টাব্দে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অর্থাৎ অস্কারের ৮৮তম আসরের জন্য বিদেশি ভাষার ছবির বিভাগে নির্বাচিত হয়। ২০১৩ খ্রিষ্টাব্দের ২৫ জানুয়ারি মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ‘টেলিভিশন’ চলচ্চিত্রের জন্য চিরকুটের ‘কানামাছি’ গানটি বাংলাদেশে জনপ্রিয় হয়। ২০১৬ খ্রিষ্টাব্দে ৩০ সেপ্টেম্বর মুক্তি পাওয়া ‘আয়নাবাজি’ চলচ্চিত্রের জন্য চিরকুটের কথা ও সুরে ‘দুনিয়া’ গানটি অন্যতম জনপ্রিয় একটি গান। ২০১৭ খিষ্টাব্দের ৪ আগস্ট মুক্তি পায় অনিমেষ আইচের পরিচালনায় ‘ভয়ংকর সুন্দর’ চলচ্চিত্রে চিরকুটের ‘এই শহরে কাকটাও জেনে গেছে’ গানটিও প্রচুর জনপ্রিয়তা পেয়েছে। চিরকুট ২০১৩ খ্রিষ্টাব্দে আরটিভি স্টার অ্যাওয়ার্ড পুরস্কার লাভ করে।

ব্যান্ডের নাম চিরকুট দিলেন কেন ? এমন প্রশ্নের উত্তরে চিরকুটের প্রধান ভোকালিস্ট শারমিন সুলতানা সুমি বলেন, ‘চিরকুট মানে তো ওই যে ছোট্ট কাগজে মেসেজ দিই আমরা, তাই না ? আমাদের গানগুলোই হচ্ছে মানুষের জন্য মেসেজ। এজন্যই চিরকুট নাম দিয়েছি। এখানে একটা কথা বলে রাখি চিরকুট’র আমি একা কেউ না। আমার প্রথম পরিচয় আমি চিরকুটের সুমি। আমিসহ এখানে আরো আছে পাভেল আরিন [ড্রামস], জাহিদ হাসান নিরব [কিবোর্ড, হারমোনিয়াম], আর তৌকির এবং নেওয়াজ ওরা দুজন অতিথি হিসেবে বাজাচ্ছে। তৌকির [গিটার বাঞ্জো, মান্ডোলিন], নেওয়াজ [বেজ]। এদের পরিশ্রমের ফসল আজকের চিরকুট ব্যান্ড।’ সুমি আরো বলেন, ‘আমি আন্তর্জাতিকভাবে বিভিন্ন সংগীত ফেস্টিভ্যালÑ আমেরিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নরওয়ে, শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্ডিয়া এইসব দেশে অনেকবার কাজ করেছি। আন্তর্জাতিক প্রডিউসারদের সঙ্গে গান বানিয়েছি, কোলাবরেশন করেছি।

চিরকুট ব্যান্ডের প্রকাশিত অ্যালবামÑ চিরকুটনামা [২০০৮], যাদুর শহর [২০১৩], উধাও [২০১৮], বুক বুকা, খালাস, দেখা হোক দেখা হবে [২০২২]। এছাড়া বছরের শুরুতে ‘লালে লাল’ এবং মাস দেড়েক আগে ‘এমন কেন করো’ শিরোনামে নতুন গান রিলিজ হয়। নতুন অ্যালবাম পেন্ডুলাস-এর কাজ চলছে। নতুন অ্যালবামটি বছরের শেষের দিকে মুক্তি পাবে। 

লেখা : শহিদুল ইসলাম এমেল