ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেলেন যারা

23 Jan 2023, 02:44 PM মুভিমেলা শেয়ার:
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেলেন যারা

২২ জানুয়ারি ২০২৩ রবিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের  আয়োজনের মাধ্যমে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি হলো। রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এর সমাপনী অনুষ্ঠান হয়। 

নয় দিনব্যাপী এবারের উৎসবে ১০টি বিভাগে বিশ্বের ৭১টি দেশের মোট ২৫২টি সিনেমা প্রদর্শন করা হয়। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতো এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়।

অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী চলচ্চিত্র, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী এবং চিত্রগ্রাহকের নাম।

এবারের বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত জেকে ১৯৭১। জেকে ১৯৭১ সিনেমাটি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হয়েছিল। অডিয়েন্স পুরস্কারজয়ী হয়েছে মেসবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা হাওয়া। বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড পেয়েছে খন্দকার সুমন পরিচালিত সাঁতাও।

শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্রের জন্য বাদল রহমান পুরস্কার বিজয়ী হয়েছে জার্মানির সিনেমা মাজেল আ তায়েম্ফস্তভি লেসা। এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে পোডেলনিকি [রাশিয়া] চলচ্চিত্রটির জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার বিজয়ী আর্টিওম আনিসিমভ।

অপরাজিত সিনেমার জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন অনিক দত্ত। প্রপেদা সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী কেতকী নারায়ণ। জাপানি সিনেমা নাকোডো-ম্যাচমেকারস-এ অভিনয়ের জন্য সেরা অভিনেতা পুরস্কার পেয়েছেন ইক্কেই ওয়াতানাবে।

জেন্দেগি ভা জেন্দেগি সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ইরানি নির্মাতা আলী ঘাভিতান। শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ইরানি সিনেমা পান দ্বি মাদার।