ছন্দে ফিরছেন অপু বিশ্বাস

06 Oct 2022, 12:16 PM মুভিমেলা শেয়ার:
ছন্দে ফিরছেন অপু বিশ্বাস

এই তো সেদিনের কথা! শাকিব খান-অপু বিশ্বাসের ছবি মানেই সুপার ডুপার হিট। দর্শকও মুখিয়ে থাকতেন এই জুটির ছবি দেখার জন্যে। ক্যারিয়ারের দুর্দান্ত সময়ে হঠাৎ করেই আড়ালে চলে যান অপু বিশ্বাস। দীর্ঘদিন আড়ালের পর হঠাৎই আবার হাজির হলেন পুত্রসন্তান নিয়ে। তারপরের ইতিহাস সবার জানা। দীর্ঘ বিরতি দিয়ে আবার ফেরেন কাজে। ফিরেই একাধিক ছবিতে অভিনয় করেন। এরমধ্যে দুটি ছবি মুক্তি পায়। একটি দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুর বাড়ি জিন্দাবাদ-২’ অন্যটি ‘আজকের শর্টকাট’। বর্তমানে নাম লিখিয়েছেন ছবির প্রযোজনায়। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


অপু বিশ্বাস দেড় যুগ ধরে সিনেমায় কাজ করছেন। একটা সময় শীর্ষ নায়িকা হিসেবে তুমুল ব্যস্ত সময় পার করেছিলেন এই অভিনেত্রী। তবে মাঝে সংসার-সন্তান নিয়ে ব্যস্ত ছিলেন। এখন আবার সরব হয়ে উঠছেন। এ বছরে দুটি ছবি মুক্তি পেয়েছে এই অভিনয়শিল্পীর। একটি দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুর বাড়ি জিন্দাবাদ’ অন্যটি কলকাতার ছবি সুবীর মলের ‘আজকের শর্টকাট’। ‘আজকের শর্টকাট’ সিনেমাটি মুক্তির মাধ্যমে পশ্চিমবঙ্গে অভিষেক হলো অপু বিশ্বাসের। পাশাপাশি অপু বিশ্বাস এবার নাম লেখালেন প্রযোজকের খাতায়। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম অপু-জয় চলচ্চিত্র।

স¤প্রতি তিনি একটি অনুদানের ছবির জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে ৬৫ লাখ টাকা অনুদান পেয়েছেন। অনুদানের ছবির মধ্যেদিয়ে নতুন পথচলা শুরু হলো অপু বিশ্বাসের। এজন্য সবার দোয়া চেয়েছেন তিনি। এ প্রসঙ্গে অপু বলেন, ‘নিউ জার্নি, নিউ লাইফ, সবার কাছে দোয়া চাই। প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সবসময় আমাদের পাশে আছেন। আশা করি, সবসময় বাংলা চলচ্চিত্রের পাশে এভাবেই আপনাকে পাব। জয় হোক বাংলা চলচ্চিত্রের।’

অপু বিশ্বাস প্রযোজক হিসেবে অনুদান পেয়েছেন ‘লাল শাড়ি’ নামের একটি সিনেমার জন্য। ছবিটি নির্মাণ করবেন বন্ধন বিশ্বাস। প্রযোজনার পাশাপাশি ছবির নায়িকাও তিনি। নায়ক হিসেবে অপুর সঙ্গে জুটি বাঁধবেন সাইমন সাদিক। ছবিতে অপু বিশ্বাসের চরিত্রের নাম শ্রাবণী। তিনি একজন তাঁতশ্রমিকের মেয়ে। দেশের তাঁতশিল্পকে গল্পে উপজীব্য করে সিনেমাটির কাহিনি ও সংলাপ লিখেছেন তানভির সিডনি। ১ নভেম্বর থেকে টাঙ্গাইল অথবা মানিকগঞ্জে সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা।

ঢাকাই সিনেমার সফল জুটির মধ্যে অন্যতম শাকিব খান ও অপু বিশ্বাস। তবে অনেকেই মনে করেন, অপুর আজকের অবস্থানে আসার পেছনে শাকিবের ভূমিকা অনেকটাই। অপু নিজেও বিষয়টি স্বীকার করেন। বিচ্ছেদ হয়ে গেলেও শাকিবের প্রতি তার সম্মান, শ্রদ্ধা সব সময় থাকবে বলে জানান অপু বিশ্বাস।

বর্তমান অবস্থানে আসার পেছনে শাকিবের অবদান স্বীকার করে অপু আরো বলেন, চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অনেকে অনেক ধরনের জটিলতার মুখোমুখি হন। কিন্তু আমাকে তা হতে হয়নি। ক্যারিয়ারের শুরুতেই সহশিল্পী হিসেবে শাকিবকে পেয়েছি। আমাদের দারুণ একটা জুটি তৈরি হয়। শাকিবের কারণেই ইন্ডাস্ট্রির সবাই আমাকে সম্মানের চোখে দেখেছে। তার কারণেই অনেক সিনেমায় কাজ করতে পেরেছি। এসব তো অস্বীকার করার কোনো সুযোগ নেই।

একসঙ্গে কাজের সুবাদেই সম্পর্কে জড়ান শাকিব ও অপু। ২০০৮ খ্রিষ্টাব্দে গোপনে বিয়েও করেন। কিন্তু দীর্ঘ ৯ বছর সে খবর গোপন রাখেন তারা। ২০১৬ খ্রিষ্টাব্দের ২৭ সেপ্টেম্বর কলকাতার একটি হাসপাতালে জন্ম হয় শাকিব-অপুর ছেলে আব্রাম খান জয়ের। এরপর ২০১৭ খ্রিষ্টাব্দের ১০ এপ্রিল ছেলে জয়কে নিয়ে একটি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে এসে সবকিছু প্রকাশ করেন অপু।

এ ঘটনার সাত মাসের মাথায় ২০১৭ খ্রিষ্টাব্দের ২২ নভেম্বর অপুকে তালাকের নোটিশ পাঠান শাকিব খান। তালাকের নোটিশ পাঠানোর ৯০ দিন পার হলে ২২ ফেব্রæয়ারি ২০১৮ আইনগতভাবে তাদের বিবাহ বিচ্ছেদ কার্যকর হয়।

২৭ সেপ্টেম্বর, মঙ্গলবার ছিল শাকিব খান ও অপু বিশ্বাসের পুত্র আব্রামের জন্মদিন। জন্মদিনে ছেলে আব্রামকে শাকিব খান একটি সাইকেল কিনে দিয়েছেন। ছেলের জন্মদিনে বাবা-মা দুজনই বিশেষ শুভেচ্ছাবার্তা দিয়েছেন ফেসবুকে। স্ট্যাটাসে শাকিব খান লিখেছেন, আমার ছোট্ট আব্রাম তার জীবনে নতুন বছরে পা রাখল। প্রতিনিয়ত খেয়াল করছি, জীবনের প্রতিটি ক্ষেত্রে তুমি মানুষের মতো মানুষ হতে এগিয়ে যাচ্ছ। হয়ত একটা সময় গিয়ে বুঝবে- তোমার বাবা আছে বলেই জীবন এত সুন্দর। বাবারা কখনো শো-অফ করে না, তারা দেখিয়ে দেয় ! তোমার প্রতি আমার স্নেহ, আদর, দোয়া ও মঙ্গলকর দায়িত্ব সারাজীবন থাকবে। শুভ জন্মদিন রাজকুমার।

এদিকে অপু বিশ্বাস আব্রামের জন্মের পর ধারণ করা একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন। সঙ্গে ক্যাপশনে লিখেছেন, এই দিনে তুমি জন্ম নিয়েছিলে, আমার কোল আলো করে এসেছ। অনেক আশীর্বাদ তোমার জন্য বাবা। আরো বড়ো হও, মানুষের মতো মানুষ হও। দিদার চাওয়া-পাওয়া, তোমার পরিবারের চাওয়া-পাওয়া পূর্ণ করো। অনেক আশীর্বাদ তোমার জন্য, অনেক বড়ো হও, ভালো থেক। শুভ জন্মদিন।

এদিন রাত ১২টার দিকে অপু বিশ্বাস তার ফেসবুক পেজে জয়ের জন্মদিন উদ্যাপনের কিছু ছবি দেন। যেখানে দেখা যাচ্ছে, ছেলেকে জন্মদিনের কেক খাইয়ে দিচ্ছেন শাকিব খান। আবার শাকিবকেও কেক খাইয়ে দিচ্ছে জয়। আর অপু বিশ্বাস ছেলেকে আদর করছেন।


একনজরে অপু বিশ্বাস

১১ অক্টোবর ১৯৮৯ খ্রিষ্টাব্দে বগুড়া জেলার সদর থানার কাটনারপাড়া এস কে লেনে জন্মগ্রহণ করেন। বাবা উপেন্দ্রনাথ বিশ্বাস এবং মা শেফালী বিশ্বাসের তিন মেয়ে ও এক ছেলের মধ্যে সবার ছোটো অপু। তার শৈশব ও কৈশোর কেটেছে বগুড়াতেই। অপু বিশ্বাসের ডাক নাম অবন্তি। তিনি ২০০৬ খ্রিষ্টাব্দে আমজাদ হোসেন পরিচালিত ‘কাল সকালে’ ছবির মাধ্যমে বড়োপর্দায় যাত্রা শুরু করেন। ওই বছরই এফআই মানিক পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ সিনেমায় প্রধান নায়িকা হিসেবে অভিনয় করেন। সেই ছবিতে সহশিল্পী ছিলেন শাকিব খান। ছবিটি সুপার ডুপার হিট হয়। দর্শক এরকম জুটির জন্যেই বোধহয় অপেক্ষায় ছিলেন। এই ছবির সাফল্যের পর এই জুটি একের পর এক হিট ছবি উপহার দেন দর্শকদের।

অপু বিশ্বাস ৭২টিরও অধিক ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেন।

২০১০ খ্রিষ্টাব্দে জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ এবং বদিউল আলম খোকন পরিচালিত ‘নিঃশ্বাস আমার তুুমি’ চলচ্চিত্র দুটি বøকবাস্টার হিট হয়। বদিউল আলম খোকন পরিচালিত ‘নাম্বার ওয়ান শাকিব খান’ ব্যবসাসফল হয় এবং ঢালিউডের সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্রের সেরা দশে অবস্থান করে।

এছাড়া ‘চাচ্চু আমার চাচ্চু’, ‘টপ হিরো’, ‘পরান যায় জ্বলিয়া রে’, ‘হায় প্রেম হায় ভালোবাসা’, ‘প্রেম মানে না বাঁধা’ চলচ্চিত্রে অভিনয় করেন। সবক’টি চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান।

২০১১ খ্রিষ্টাব্দে তিনি অমিত হাসান প্রযোজিত প্রথম চলচ্চিত্র ‘কে আপন কে পর’ ছবিতে অভিনয় করেন। এছাড়া শাকিব খানের বিপরীতে তার অভিনীত ‘কোটি টাকার প্রেম’, ‘কিং খান’, ‘আদরের জামাই’, ‘প্রিয়া আমার জান’, ‘তোর কারণে বেঁচে আছি’, ‘একবার বলো ভালোবাসি’ এবং ‘মনের ঘরে বসত করে’ মুক্তি পায়। ২০১২ খ্রিষ্টাব্দে শাকিব খানের বিপরীতে ‘এক টাকার দেনমোহর’, ‘এক মন এক প্রাণ’, ‘জিদ্দি মামা’ চলচ্চিত্রে অভিনয় করেন। এই বছর ঈদুল ফিতরে তার অভিনীত একটি ছবি ‘ঢাকার কিং’ এবং ঈদুল আজহায় দুটি ছবি ‘বুক ফাটে তো মুখ ফোটে না’ ও ‘দুর্ধর্ষ প্রেমিক’ মুক্তি পায়।

২০১৩ খ্রিষ্টাব্দে অপু শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস উপন্যাস অবলম্বনে নির্মিত একই নামের চলচ্চিত্রে পার্বতী চরিত্রে অভিনয় করেন। চাষী নজরুল ইসলাম পরিচালিত এই চলচ্চিত্রে তার সহ-অভিনয়শিল্পী ছিলেন শাকিব খান ও মৌসুমী। এছাড়া তিনি ‘মাই নেম ইজ খান’ ও ‘প্রেমিক নাম্বার ওয়ান’ ছবিতে অভিনয় করেন। ‘মাই নেম ইজ খান’ ছায়াছবিটি ঢালিউডের সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্রের সেরা দশ তালিকায় স্থান করে নেয়। এছাড়া অপু এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন। পরের বছর ‘ভালোবাসা এক্সপ্রেস’, ‘সেরা নায়ক’, ‘দুই পৃথিবী’, ‘ডেয়ারিং লাভার’, ‘হিটম্যান’, ‘হিরো : দ্য সুপারস্টার’ চলচ্চিত্রে অভিনয় করেন। ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত ‘হিরো : দ্য সুপারস্টার’ ব্যবসাসফল হয় এবং ঢালিউডের সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্রের সেরা দশে স্থান করে নেয়।

২০১৫ খ্রিষ্টাব্দে অপু শাকিব খানের বিপরীতে ‘রাজাবাবু দ্য পাওয়ার’, ‘রাজা ৪২০’ ও ‘লাভ ম্যারেজ’ চলচ্চিত্রে অভিনয় করেন। পরের বছর ঈদুল ফিতরে মুক্তি পায় তার অভিনীত ‘সম্রাট : দ্য কিং ইজ হিয়ার’, ২০১৭ খ্রিষ্টাব্দের ঈদুল ফিতরে দীর্ঘ ১০ মাস মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে আসার পর শাকিব খান ও আনিসুর রহমান মিলনের বিপরীতে তার অভিনীত রাজনৈতিক-থ্রিলারধর্মী ‘রাজনীতি’ চলচ্চিত্রটি মুক্তি পায়, ছবিটি পরিচালনা করেন বুলবুল বিশ্বাস।