শুভ জন্মদিন শেখ রেহানা

13 Sep 2023, 04:49 PM জন্মদিন শেয়ার:
শুভ জন্মদিন শেখ রেহানা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ছোটো মেয়ে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটো বোন শেখ রেহানার ৬৯তম জন্মদিন আজ। তিনি ১৯৫৫ খ্রিষ্টাব্দের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্ৰহণ করেন।

১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট ঘাতকেরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের বেশিরভাগ সদস্যসহ নির্মমভাবে হত্যা করে। এই হত্যাকাণ্ডের কিছুদিন আগে শেখ রেহানা ও বড়ো বোন শেখ হাসিনার সঙ্গে জার্মানি বেড়াতে যান। ওই সময় কর্মস্থল জার্মানির কার্লসরুইয়ে অবস্থান করছিলেন বড়ো বোনের স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া। এ কারণে প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ রেহানা ও শেখ হাসিনা। পরে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন দুই বোন। সেখান থেকে শেখ রেহানা পরিবার নিয়ে লন্ডনে গিয়ে বসবাস করেন।

শেখ হাসিনা ১৯৮১ খ্রিষ্টাব্দে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন। শেখ রেহানা সবসময় মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রাম এবং আওয়ামী লীগের প্রতিটি সংকটে বড়ো বোন শেখ হাসিনার পাশে থেকে সহযোগিতা করে চলেছেন।

দেশ ও জাতির কল্যাণে অনেকটা নেপথ্যে থেকেই ভূমিকা রেখে চলেছেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা। জনহিতৈষী কাজেও সব সময়ই ভূমিকা রেখে চলেছেন তিনি। দলীয় নেতাকর্মীদের কাছে শেখ রেহানা ‘ছোটো আপা’ হিসেবে সম্মানিত। 

 ১৯৭৭ খ্রিষ্টাব্দের জুলাই মাসে লন্ডনের কিলবার্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক ড. শফিক আহমেদ সিদ্দিকের সঙ্গে শেখ রেহানা বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির তিন সন্তানের মধ্যে বড়ো মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির এমপি। একমাত্র ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন [সিআরআই]-এর ট্রাস্টি।

আর সবার ছোটো মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্কস’ নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

শেখ রেহানার জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা।