প্রহেলিকার পাত্র-পাত্রী

21 Aug 2023, 12:56 PM কাভার জুটি শেয়ার:
প্রহেলিকার পাত্র-পাত্রী

রোমান্টিক হিরো খ্যাত অভিনেতা মাহফুজ আহমেদের সবশেষ ছবি ‘জিরো ডিগ্রি’ মুক্তি পায় ২০১৫ খ্রিষ্টাব্দে। দীর্ঘ আটবছর বিরতির পর ঈদুল আজহায় ফিরলেন ‘প্রহেলিকা’ ছবি নিয়ে। সবশেষ খবর অনুযায়ী ছবিটি দেখতে ভিড় জমাচ্ছেন সিনেমাপ্রেমীরা। শুধু তাই নয়, দেশের বাইরেও ছবিটি মুক্তি পেয়েছে। ছবিতে মাহফুজ আহমেদের সঙ্গে জুটি বেঁধেছেন অভিনেত্রী শবনম বুবলী। দু’জনের রসায়নে জমে উঠেছে ‘প্রহেলিকা’। দর্শকও খুশি এই জুটির সিনেমা দেখে। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


ছোটোপর্দা ও বড়োপর্দা দু’জায়গায় সফলতার স্বাক্ষর রেখেছেন অভিনেতা মাহফুজ আহমেদ। ছোটোপর্দার অভিনয়ের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাম লেখান বড়োপর্দায়। সেখানেও সফল তিনি। সফলতার পরও সিনেমায় নিয়মিত দেখা যায় না এই অভিনেতাকে। শেষ ২০১৫ খ্রিষ্টাব্দে মাহফুজ আহমেদকে বড়োপর্দায় দেখা গিয়েছিল ‘জিরো ডিগ্রি’ সিনেমায়। আট বছরের র্দীঘ বিরতির পর ফিরেছেন প্রেক্ষাগৃহে। সফলও হয়েছেন। চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ ছবিটি মুক্তি পায় ঈদুল আজহায়। তার সঙ্গে জুটিবদ্ধ হয়েছেন হালের ক্রেজ অভিনেত্রী বুবলী। এছাড়াও সিনেমাটিতে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামান প্রমুখ। পান্থ শাহরিয়ারের কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যে সিনেমাটি প্রযোজনা করেছেন জামাল হোসেন।

ঈদের প্রথম দু’দিন গ্রামের বাড়িতে থাকায় প্রচারণায় নামতে পারেননি মাহফুজ আহমেদ। ঈদের তৃতীয় দিন থেকে বৃষ্টি উপেক্ষা করে ছুটেছেন প্রতিটি মাল্টিপ্লেক্সে। কথা বলেছেন সবশ্রেণির দর্শকের সঙ্গে। গল্প-আড্ডায় মেতে ছিলেন সারাক্ষণ। ‘প্রহেলিকা’ ছবিতে মনা চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ। চয়নিকা চৌধুরী পরিচালিত ছবিটি একজন বঞ্চিত নারীর গল্প। সেই নারী চরিত্রে অভিনয় করেছেন শবনম বুবলী।

অনেকের অভিযোগ রয়েছে আমাদের ইন্ডস্ট্রিতে কাদা ছোঁড়াছুঁড়ি একটু বেশিই হয়। এর বাইরের একজন অভিনেতা মাহফুজ আহমেদ। তার প্রমাণও দিলেন, সিনেমা মুক্তির আগে ‘প্রিয়তমা’ ছবির অভিনেতা শাকিব খানকে ফোন করে শুভেচ্ছা জানান তিনি। শাকিব খানও এক ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, হঠাৎ মাহফুজ ভাইয়ের ফোন পেয়ে খুব ভালো লাগল। অনেক কথা আর দারুণ সব ভাবনার বিনিময়ও হলো। আট বছর পর আবার সিনেমায় ফিরছেন আমাদের প্রিয় মাহফুজ ভাই। তিনি চমৎকার একজন মানুষ ও অসাধারণ অভিনেতা। প্রত্যাশা রাখি তিনি আমাদের মাঝে থাকবেন, নিয়মিত সিনেমায় অভিনয় করবেন।

অভিনেত্রী বুবলীর ক্যারিয়ারের বয়েস বেশিদিনের না হলেও, সাবলীল অভিনয় দিয়ে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। এরই ধারাবাহিকতায় এবারের ঈদে একই সঙ্গে দু’টি ছবি মুক্তি পায়। এই প্রসঙ্গে বুবলী বলেন, খুবই ভালো লাগছে। ভক্তদের জন্য অনেক অনেক ভালোবাসা রইল। যেকোনো শিল্পীর জন্য নতুন সিনেমা মুক্তি পাওয়া অনেক কিছু। সেখানে দু’টি সিনেমা বাড়তি কিছু। অন্যান্য ছবির সঙ্গে ‘প্রহেলিকা’ ও ‘ক্যাসিনো’ সিনেমা দু’টি দর্শক দেখছেন এবং প্রশংসা করছেন, এটা কাজের প্রতি আমার দায়িত্ব আরো বেড়ে গেছে। আমি ধন্যবাদ দিতে চাই দর্শকদের।

‘প্রহেলিকা’ ছবি প্রসঙ্গে বুবলী বলেন, ‘প্রহেলিকা’ অসাধারণ গল্পের একটি সিনেমা। এই সিনেমায় আমি অর্পা চরিত্রে অভিনয় করেছি। মাহফুজ আহমেদ মনা চরিত্রে অভিনয় করেছেন।

অভিনেতা মাহফুজ আহমেদ সম্পর্কে বলেন, মাহফুজ ভাই ভালো একজন মানুষ। অনেক বড়ো মাপের একজন অভিনেতা। তার সঙ্গে কাজ করে অনেক কিছু শিখতে পেরেছি।

এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’ ছবি দু’টি। এরমধ্যে পিছিয়ে নেই বুবলী অভিনীত ‘প্রহেলিকা’ ও ‘ক্যাসিনো’ ছবি দু’টিও। অনেক প্রেক্ষাগৃহে ছবি দু’টির শোও হাউজফুল হয়েছে। যা সিনেমার জন্য সত্যিই সুখবর। দর্শকের এমন ভালোবাসায় আপ্লুত বুবলী।

এ প্রসঙ্গে বুবলী বলেন, ‘ছবি মুক্তির দিন থেকেই ঝড়-বৃষ্টি ছিল, সেটা উপেক্ষা করে দর্শক সিনেমা হলে ছবি দেখতে এসেছেন। আমার দু’টি সিনেমাই দর্শক গ্রহণ করছেন। যেভাবে হাউজফুল যাচ্ছে শোগুলো, এ জন্য আমি দর্শকের প্রতি কৃতজ্ঞ।’

তিনি আরো বলেন, বাংলা সিনেমার বিপুল দর্শক রয়েছে। সে জন্য এমন প্রতিকূল পরিবেশেও তারা সিনেমা দেখতে হলে আসছেন। বাংলা সিনেমার দর্শক আছে এবং ভালো ভালো দর্শক ; যারা সত্যিকার অর্থে সিনেমা ভালোবাসেন। ভালোবাসা না থাকলে কিন্তু তারা এত কষ্ট করে এসে আমাদের হাউজফুল শো উপহার দিতেন না।’

এদিকে দীর্ঘদিন পর সিনেমায় ফিরে আসায় মাহফুজের ভক্তদের মধ্যে ছবিটি নিয়ে যেমন আগ্রহ দেখা গেছে, পাশাপাশি তার সহশিল্পীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন। তার অভিনয়ের প্রশংসা করেছেন অভিনেত্রী জয়া আহসান। তিনি বলেন, “যেকোনো সিনেমা মুক্তিই ঈদের আনন্দ অনেক গুণ বাড়িয়ে দেয়। আমরা ভালো ছবি দেখার জন্য মুখিয়ে থাকি। ‘প্রহেলিকা’ ছবিতে এমন একজন মানুষ অভিনয় করেছেন, যাকে আমি সিনেমায় সহশিল্পী হিসেবে পেয়েছি, সে ছবিতে আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছি। তিনি আমাদের সবার প্রিয় মাহফুজ আহমেদ।

মাহফুজ ভাইকে আমি বেশি বেশি বড়োপর্দায় দেখতে চাই। মাহফুজ আহমেদ দীর্ঘ আটবছর পর সিনেমায় ফিরেছেন। তার ক্যারিয়ারে যুক্ত হয়েছে নতুন মাত্রা। মনা চরিত্রে অভিনয় করে সব বয়সী দর্শকদের ভালোবাসা পাচ্ছেন তিনি।”

মাহফুজ আহমেদ বলেন, “সত্যি কথা বলতে একটি চলচ্চিত্র তৈরি করা হয় দর্শকদের জন্য। তারা যদি সিনেমাটির সঙ্গে থাকেন তাহলেই বড়ো পাওয়া। সেদিক থেকে ‘প্রহেলিকা’ এগিয়ে আছে। দর্শকদের অভাবনীয় সাড়া দেখে সত্যি আনন্দিত আমরা।”

মাহফুজ আহমেদ আরো বলেন, “ভালো গল্পনির্ভর সিনেমার আবেদন চিরকাল থাকবে। ‘প্রহেলিকা’ অসম্ভব ভালো গল্পের সিনেমা।”

নিজের মনা চরিত্র সম্পর্কে এই অভিনেতা বলেন, ‘এত ভালো একটি সিনেমা দিয়ে ফিরতে পেরে আমি মুগ্ধ, আমি অভিভূত। যারা এটি দেখছেন প্রশংসা করছেন এটা পরম পাওয়া।’

অনেক অভিনয়শিল্পী ভালো একটি অবস্থানে এসে তাদের আর মিডিয়ায় দেখা যায় না। এই প্রসঙ্গে মাহফুজ আহমেদ বলেন, ‘একজন অভিনয়শিল্পী যখন পরিণত হন তাকে আর আমরা পাই না ! মাহফুজ আহমেদ নাম ধরে বলেন সুবর্ণা মুস্তাফা, বিপাশা হায়াত, শমী কায়সার, আফসানা মিমিসহ অনেকেই যখন পরিণত হলেন স্ক্রিনে তখন তাদের আমরা পাই না, এটা আমাদের জন্য লজ্জার। একজন শাবনূর যখন পরিণত হলেন, তখন তাকে আমরা পাই না। শাকিব খানের কথা যদি বলি, ১০ বছর আগের শাকিব খান আর এখনকার শাকিব খান কিন্তু এক নয়, অনেক বড়ো একজন অভিনেতা, তিনি শুধু নায়ক নন, বড়ো একজন অভিনেতা। মানে দুটো একসঙ্গে। আমাদের এখানে অভিনেতা রচিত হলে নায়ক না, আবার নায়ক রচিত হলে অভিনেতা না, শাকিব খান একই সঙ্গে অভিনেতা ও নায়ক।

কাদা ছোড়াছুড়ি প্রসঙ্গে মাহফুজ আহমেদ বলেন, “আমরা কেমন যেন, একে অপরকে সম্মান করতে চাই না। আমরা সম্মান করতে ভুলে গেছি। যেখানে আমাদের সবচেয়ে বেশি সম্মান করার কথা, সেখানে বেশি খোঁচাখুঁচি হয়। এটা অসুস্থ একটি প্রতিযোগিতা। আমি ব্যক্তিগতভাবে চাই শাকিব, নিশো ও নীরবের ছবিগুলো সবাই মিলে একসঙ্গে দেখি, একইভাবে চাই সবাইকে নিয়ে ‘প্রহেলিকা’ দেখি। প্রতিযোগিতা হবে এক অভিনেতার কাজের সঙ্গে আর এক অভিনেতার কাজ, ব্যক্তির সঙ্গে ব্যক্তির প্রতিযোগিতা কেন হবে ? আমি যা কিছু করি দর্শকের উপর চাপিয়ে দিলাম, এইদিন শেষ, আমাকে তৈরি হয়ে কাজ করতে হবে।”

‘প্রহেলিক’ ছবির নির্মাতা চয়নিকা চৌধুরী বলেন, “ছবিটি দর্শক দারুণ পছন্দ করেছে। দিন দিন সুখবর পাওয়া যাচ্ছে। ঈদে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ঘিরে দর্শকদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। কোথাও কোথাও টিকিট পাওয়া যাচ্ছিল না এবং অনেক প্রেক্ষাগৃহে হাউজফুল গেছে। তিনি দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, দর্শকদের প্রতি গভীর ভালোবাসা, এখনো ‘প্রহেলিকা’র সঙ্গে তারা আছেন।”

তিনি আরো বলেন, অনেকেই টিকিট না পেয়ে ফিরে যাচ্ছেন। এটা তো শুধু ‘প্রহেলিকা’র জন্য নয়, বাংলাদেশের সিনেমার জন্যই সুখবর।

‘প্রিয়তমা ও সুড়ঙ্গ’ সিনেমার পর এবার দেশের বাইরে মুক্তি পেল মাহফুজ আহমেদ ও বুবলী অভিনীত প্রহেলিকা ছবিটি। ৫ আগস্ট অস্ট্রেলিয়ার ৬টি শহরে মুক্তি পায় সিনেমাটি।। সিনেমা মুক্তির আগেই অস্ট্রেলিয়ায় পৌঁছান মাহফুজ আহমেদ।

এছাড়া ২৬ আগস্ট অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে মুক্তি পাবে বুবলী অভিনীত ক্যাশিনো ছবিটি। এই প্রসঙ্গে বুবলী বলেন ক্যাশিনো, থ্রিলার-অ্যাকশন ঘরানার ছবি। আমার বিশ্বাস, দেশের দর্শকের মতো বাইরের দেশের দর্শকরা সিনেমাটি পছন্দ করবে। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন নিরব, তাসকিন রহমান, দোয়েল ম্যাশ প্রমুখ। 

ছবি : চয়নিকা চৌধুরী