বর্ষার খাবারদাবার

23 Jul 2023, 01:34 PM অভোগ শেয়ার:
বর্ষার খাবারদাবার

বাঙালি উৎসবপ্রিয়। আর বর্ষাপ্রিয় তো বটেই। বাংলার এক একটা ঋতুর একেক রকম আমেজ। আর বৃষ্টিপ্রিয় বাঙালির বর্ষা একটু বেশিই প্রিয়। আর উৎসব মানেই একগাদা খাবারদাবার। ভোজনরসিক বাঙালি বর্ষাকে উপভোগ করতে আয়োজন করে নানা রকমের খাবারের। তবে এই সময়টায় একটু খাবারদাবারে সতর্ক না থাকলে নানান অসুখ বিসুখও হতে পারে। বর্ষায় কী খাবেন, কী খাবেন না, খাবারদাবার বাছাইয়ের ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন করবেন তা নিয়ে এবারের বিশেষ আয়োজন...

বর্ষায় মোটামুটি যে খাবারগুলো জনপ্রিয়

খিচুড়ি

বৃষ্টি হবে আর বাঙালির ঘরে খিচুড়ি রান্না হবে না তা হয় না। বৃষ্টি আর খিচুড়ি একে অন্যের পরিপূরক হয়ে দশকের পর দশক বাঙালির বৃষ্টিবিলাসের খাদ্য তালিকার শীর্ষে অবস্থান করছে। নানাধরনের খিচুড়ি হয়ে থাকে খিচুড়ির ঘরে। খিচুড়ির সাথে থাকে ইলিশভাজা, বেগুনভাজা, পটল ভাজা। ডিমভাজাও দারুণ জনপ্রিয় খিচুড়ির সঙ্গে।

ইলিশের নানা পদ

বাঙালির প্রিয় ইলিশভাজা ছাড়া কি আর বৃষ্টির দিনগুলো জমতে পারে ! বর্ষাকালে প্রচুর ইলিশ মাছ পাওয়া যায়। তাই এসময় ইলিশ মাছের নানা পদ করা হয়। ইলিশ পাতুরি, ভাপা ইলিশ, সর্ষে ইলিশ, মরিচইলিশ। ইলিশ-পোলাও, ইলিশ-কোরমাসহ আরো নানা ধরনের মুখরোচক রেসেপি।

চা ও মুড়ি

বৃষ্টির বিকেলে এক কাপ ধোঁয়া ওঠা গরম চা সব আমেজই বদলে দিতে পারে। সঙ্গে পেঁয়াজ-মরিচ-চানাচুর-সরিষার তেল দিয়ে মুড়ি মাখা হলে তো আর কথাই নেই। অনেকে গ্রিন টি আবার অনেকে আদা চা পান করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। চায়ে রয়েছে অনেক বেশি অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীর রাখে চনমনে।

স্যুপ

বৃষ্টির দিনের একটু শীতল শীতল আবহাওয়ায় উষ্ণতা জোগাতে খেতে পারেন স্যুপ। এটি পুষ্টিগুণে ভরপুর। এক্ষেত্রে বেছে নিতে পারেন চিকেন, মাশরুম, ডিম ও সবজি দিয়ে তৈরি বিভিন্ন স্যুপ।

নুডলস

বৃষ্টির দিনে ঝটপট রান্না করে খাওয়া যায় এমন তালিকায় প্রথমে আছে নুডলস। বৃষ্টির ঠান্ডা আবহাওয়ায় গরম-গরম নুডলস খেতে ভালোই লাগে।

পাকোড়া

বৃষ্টির বিকেল বা সন্ধ্যায় মুচমুচে পাকোড়ার স্বাদই অন্য রকম লাগে। পাকোড়া দারুণ মজার ও সুস্বাদু। পাকোড়ার সঙ্গে খানিকটা টমেটোকেচাপ কিংবা চাটনি হলে তো জমে যায় খুব। এসময় নানা ধরনের শাকসবজি বাজারে পাওয়া যায়। পাকোড়া বানাতে পারেন ইচ্ছেমতো।


মোমো

মোমো বাঙালির পদ না হলেও এখন এই খাবারটি বাঙালির ঘরে ঘরে তৈরি হয়, আর বেশ জনপ্রিয়ও বটে। বর্ষাকালের অন্যতম একটি সিগনেচার ডিশ হলো মোমো। যদিও আমরা এখন বারোমাসেই মোমো খাই, তবে বর্ষাকালে মোমো খাওয়ার আনন্দ কিন্তু অন্যরকম।

বর্ষাকালে শরীর সুস্থ রাখার জন্য কিছু খাবার এড়িয়ে চলা ভালো। কারণ এ সময় সর্দি-জ্বরসহ নানা ধরনের রোগবালাই লেগে থাকে। আর পেটের রোগশোক একটু বেশিই হয় এ সময়।

শরীর ভালো রাখতে যেসব খাবার

এড়িয়ে চলবেন

শাক

এই সময়টা শাক এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, বর্ষায় পোকামাকড় আর জীবাণু বেড়ে যায় আর খুব ভালোভাবে তা পরিষ্কার করা থাকে না। নোংরা পানি লেগে থাকারও একটা আশঙ্কা থাকে। তাই বর্ষার সময়ে শাক কম খান। কারণ, এর ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া সহজেই শরীরে প্রেবেশ করতে পারে।

সামুদ্রিক মাছ

এই সময় নানা ধরনের মাছ পাওয়া যায়। কিন্তু মাছের জন্য এটা প্রজননের সময়। তাই এই সময় উন্নতমানের মাছ পাওয়া যায় না। যেগুলো পাওয়া যায় সেগুলো খেলে শরীর খারাপ হওয়ার আশঙ্কা থাকে। তাই এসময় খুব বেশি মাছ না খাওয়াই ভালো।


আগে থেকে কেটে রাখা ফল

এই সময় আগে থেকে কেটে রাখা ফল খাবেন না। কাটা ফল বাইরে থাকলেই বাতাসের সংস্পর্শে তার ওপর নোংরা ব্যাকটেরিয়া জন্মায়। তা চোখে দেখা যায় না।


কোল্ড ড্রিংক

বর্ষার সময় কোল্ড ড্রিংক এড়িয়ে চলুন। এই কোল্ড ড্রিংক আমাদের শরীরে খনিজের পরিমাণ কমিয়ে দেয়। ফলে এনজাইমগুলো ঠিকভাবে কাজ করতে পারে না। এতে মারাত্মক হজমের সমস্যা তৈরি হয়। এমনকি পেটে ইনফেকশনও হতে পারে।


বর্ষাকালে আপনার খাবার সতেজ রাখার টিপস

বাইরে থেকে আনা সবজি দ্রুত ধুয়ে ফেলুন। বর্ষাকালে সবজির ক্ষেতে কীটপতঙ্গের লার্ভা থাকতে পারে। সম্ভব হলে, অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের জন্য বর্ষাকালে সবজি ধোয়ার লিকুইড ব্যবহার করুন।

ঠিকভাবে ফল এবং শাকসবজি সংরক্ষণ

ফল এবং সবজির স্টোরেজ ফ্রিজে রাখা উচিত যাতে নষ্ট হওয়ার সম্ভাবনা না থাকে। ধোয়ার পর সেগুলো সঠিকভাবে শুকানো উচিত এবং ফ্রিজে আলাদাভাবে কাগজের ব্যাগে সংরক্ষণ করা উচিত। যদি কোনো ফল বা সবজি নষ্ট হয়ে যায় তবে সেগুলো সরিয়ে ফেলুন।


ফ্রিজ পরিষ্কার রাখুন

রেফ্রিজারেটর ছত্রাক দূরে রাখতে পারে এবং খাবার নষ্ট হওয়ার ঝুঁকি কমাতে পারে। একটি অপরিষ্কার রেফ্রিজারেটরে নোনা ধরনের ব্যাকটেরিয়া বাসা বাঁধে। ফলে ফ্রিজে রাখা খাবার নষ্ট হয়ে যেতে পারে। তাই ফ্রিজ পরিষ্কার রাখা জরুরি। গরম পানির সাথে ভিনেগার এবং বেকিং সোডা মিশিয়ে ফ্রিজ পরিষ্কার করতে পারেন।


খাবার বেশিক্ষণ বাইরে রাখা উচিত নয়

বর্ষাকালে রান্না করা খাবার খুব বেশি সময় বাইরে রাখা উচিত নয়। বাতাসে আর্দ্রতার কারণে খুব বেশি সময় ধরে খাবার বাইরে থাকলে রুটি সবজির মতো খাবারগুলো পচে যায় খুব তাড়াতাড়ি। তাই খাবার সবসময় এয়ারটাইট পাত্রে বা রেফ্রিজারেটরে সংরক্ষণ করা উচিত।


শুকনো চামচ ব্যবহার করুন

মসলা ব্যবহার করার জন্য সবসময় শুকনো চামচ ব্যবহার করা উচিত বর্ষাকালে। আর্দ্রতার কারণে রান্নাঘরের মশলা স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে। মসলা, ময়দা, লবণ ইত্যাদি ব্যবহার করতে শুকনো চামচ ব্যবহার করুন। 

 লেখা : ফাতেমা ইয়াসমিন