শাড়ি পরিয়েই লাখপতি ডলি জৈন

21 Jun 2023, 01:11 PM অভোগ শেয়ার:
শাড়ি পরিয়েই লাখপতি ডলি জৈন

যেকোনো কাজই যদি খুব ভালোভাবে আয়ত্ব করা যায় তাহলে তা থেকে সফলতা পাওয়া যায়। হ্যাঁ, শাড়ি পরানোর মতো সাধারণ একটি বিষয়কেও শিল্পের পর্যায়ে উন্নীত করেছেন একজন সাধারণ গৃহবধূ। বলিউডের প্রথম সারির নায়িকারা শাড়ি পরেন তার হাতে। সোনম কাপুর, দীপিকা পাডুকোন, প্রিয়াঙ্কা চোপড়া ও ইশা আম্বানির বিয়ের শাড়ি পরিয়েছিলেন তিনি। বলছিলাম বলিউড পাড়ার সুপরিচিত মুখ ডলি জৈন’র কথা। তিনি একজন পেশাদার শাড়ি ড্রেপার।

শুরুর গল্পটা খুবই সাধারণ। ছোলেবেলায় সব মেয়ের মতোই মা চাচিদের শাড়ি গায়ে জড়িয়ে একটু বড়ো বড়ো ভাব নেওয়ার চেষ্টা করতেন। ব্যস এ পর্যন্তই। ব্যাংলোরে বড়ো হওয়া ডলি অভ্যস্ত ছিলেন ওয়েস্টার্ন ড্রেসেই। কলকাতায় বিয়ের পর পরলেন মহাবিপদে ; কেননা, শ^শুরবাড়িতে শুধু শাড়িই পরতে হবে। শাড়ি পরতে একদমই পারতেন না তখন। শাশুড়িকে কতবার বলেছিলেন অন্য পোশাক পরার কথা। কিন্তু অনুমতি পাননি। প্রতিদিন শাড়ি পরার সময় ৪৫ মিনিট সময় ব্যয় হতো। একদমই পছন্দ করতেন না শাড়ি পরতে। কিন্তু ধীরে ধীরে তিনি চিন্তা করলেন যা করতেই হবে সেটা তাহলে ভালোবেসেই আয়ত্ব করতে হবে। প্রতিদিনই তিনি চেষ্টা করতে থাকলেন নতুন কোনো উপায়ে শাড়ি পরতে। একবার এক অনুষ্ঠানে তিনি শাড়ি পরে গিয়েছিলেন, পরবর্তীসময়ে আরেক অনুষ্ঠানে তিনি সেই শাড়িটিই একটু অন্যভাবে পরে গিয়েছিলেন। অতিথিরা পুঝতেই পারেননি এটি সেই পুরনো শাড়ি। কেননা, আগের অনুষ্ঠানের বেশির ভাগ অতিথিরা এই অনুষ্ঠানেও ছিল। আর তার শাড়ি পরার স্টাইলটি বেশ পচ্ছন্দ করেছিলেন সবাই। সেই থেকেই শাড়ি পরা নিয়ে নতুন কিছু করার চিন্তা তাকে পেয়ে বসে।

একদিন মামাবাড়িতে গিয়ে সুযোগ হয় বলিউড নায়িকা শ্রীদেবীকে শাড়ি পরানোর। শাড়ি পরানো শেষ হলে শ্রীদেবী বলেছিলেন, ‘ডলি তোমার হাতে জাদু আছে।’ এই কথাটিই জীবনের মোড় ঘুরিয়ে দেয় তার। তিনি চিন্তা করেন, এত বড়ো নায়িকা যেহেতু এই কথা বলেছেন তাহলে নিশ্চয় তার শাড়ি পরানোর দক্ষতা অন্যদের চেয়ে আলাদা। ডলি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ‘আমি একজন কনেকে সাহায্য করছিলাম। তার ওড়না এত ভারি ছিল যে, অসুবিধা হচ্ছিল। আমি তাকে সেটা ম্যানেজ করতে সাহায্য করছিলাম। সেই সময়ে আবু জানি সন্দীপ খোসলা আমার কাজ দেখে খুবই ইমপ্রেস হয়েছিলেন। এরপর তারকাদের কাছে আমায় রিকমেন্ড করতে থাকেন।’

তিনি শাড়ি পরানোকে পেশা হিসেবে নেওয়ার কথা চিন্তা করলেন। অনেকে হাসাহাসি করলেও তিনি দমে যাননি। পরিবার সবসময়ই তার পাশে ছিল। এখন তিনি বলিউড পাড়ায় বেশ পরিচিত সব নায়িকারা তার হাতে শাড়ি পরতে দারুণ পছন্দ করেন। তার শাড়ি পরানোর তালিকায় আছেন বড়ো বড়ো ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিত্ব নারীরাও।

দীপিকা পাড়–ুকোন থেকে শুরু করে আলিয়া ভাট, একাধিক অভিনেত্রীর বিয়ের দিন শাড়ি পরিয়েছেন ডলি জৈন। তবে, শুধুই বলিউড অভিনেত্রী নয়, এমনকি আম্বানি পরিবারের মহিলারাও কিন্তু এই ডলি জৈন’র কাছে শাড়ি পরে থাকেন। ইশা আম্বানির বিয়ের দিন তাকে শাড়ি ড্রেপ করেছিলেন ডলি। মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানিকেও শাড়ি ড্রেপ করেন ডলি। নানা অনুষ্ঠানেই তা করে থাকেন। তবে, তিনি সাধারণত ৩৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নিয়ে থাকেন।

ডলি ১৮ সেকেন্ডে শাড়ি পরাতে পারেন। তার নাম উঠেছে লিমকা বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। তখন তিনি ১২৫ রকম শাড়ি পরাতে পারতেন। এখন পারেন ৩২৫ রকম উপায়ে। ভারতের সব প্রদেশের শাড়ি পরানোর স্টাইল তো বটেই। তিনি নানা ফিউশনও করেছেন। 

লেখা : ফাতেমা ইয়াসমিন