Home প্রযুক্তি
133
0
SHARE

আপনার ফোনে কেউ আড়ি পাতছে কি ?

অসংখ্য মানুষের ফোন আজকাল নানাভাবে, নানা কারণে ট্যাপ করা হচ্ছে। স্মার্টফোনের যুগে ফোন ট্যাপ করা খুবই সহজ ! কারণ, এর জন্য আপনার মোবাইল ফোনের নেটওয়ার্ক হ্যাক করার প্রয়োজন হবে না। হ্যাকাররা শুধু আপনার ফোনের ভালনেরাবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ‘ট্যাপিং ডিভাইজ’-এ পরিণত করে ফেলতে পারে। কিন্তু কী করে বুঝবেন আপনার ফোনে কেউ আড়ি পাতছে কি না ? আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সংকেত, যেগুলো সঠিকভাবে লক্ষ করলে আপনি সহজেই বুঝে যাবেন আপনার ফোন কেউ ট্যাপ করেছে কি না !

 

ফোন করার সময় বা ফোনে কথা বলার সময় অদ্ভুত সব ‘ব্যাকগ্রাউন্ড নয়েজ’ বা শব্দ শুনতে পাওয়া যায়, তা হলে তা ফোন ট্যাপ করার কারণে হতে পারে। ফোনে কথা বলার সময় আপনি যদি অনর্গল বিপ বিপ শব্দ শুনতে পান, তা হলে হতে পারে আপনার ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছে।

যদি দেখেন কল চলাকালে দুই প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্তে¡ও বারবার ভয়েস ব্রেক হচ্ছে, তা হলে তা ফোন ট্যাপ করার জন্য হতে পারে।

যদি দেখেন হঠাৎ করে আপনার ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিকভাবে কমে গিয়েছে, ফোন ট্যাপ হওয়ার কারণে এমনটা হতে পারে। আপনার ফোন কল কোনো অ্যাপের সাহায্যে তৃতীয় পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয় আর এ জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে বা ফোনটি অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপলিকেশন অন থাকলেও এমন হতে পারে।

ফোনে কোনোরকম সন্দেহজনক পরিবর্তন লক্ষ করলে নিশ্চিত হতে আপনার ফোনটি শাটডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ ফোন শাটডাউন হওয়ার পরেও স্ক্রিনে আলো জ্বলে থাকে বা ফোন শাটডাউন হতে অনেক বেশি সময় লাগে কিংবা শাটডাউন ফেল হয়ে যায়, তা হলে বুঝতে হবে অবশ্যই কোনো সমস্যা রয়েছে।

যদি দেখেন আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হয়ে যাচ্ছে বা হঠাৎ হঠাৎ ফোনের আলো জ্বলে উঠছে, তা হলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনও রিমোট অ্যাক্সেস রয়েছে বা বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে ! তবে এসব ফোনের সফটওয়্যারের সমস্যার কারণেও হতে পারে।

আপনি নিশ্চয় লক্ষ্য করে থাকবেন, কোনো কল করার সময় ফোনটি যদি কোনো স্পিকারের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকার থেকে অনর্গল বিপ বিপ শব্দ শোনা যায়। এ ছাড়া কোনো কল চলাকালে সামনে থাকা ল্যাপটপ বা টিভিতেও অনর্গল শব্দ শোনা যেতে পারে। যদি কখনো দেখেন, ফোন থেকে কোনো কল না করলেও আপনার ফোন স্পিকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই একইরকম বিপ বিপ শব্দ শোনা যাচ্ছে, তা হলে বুঝতে হবে অবশ্যই সমস্যা আছে বা আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।

স্প্যাইং অ্যাপগুলো আপনার ফোনের সেলুলার ডেটা ব্যবহার করতে পারে। যদি আপনার ফোনে কোনো ডেটা প্ল্যান অ্যাকটিভ করা না থাকে, সে ক্ষেত্রে ফোনের বিল অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। এ ক্ষেত্রে ফোনের বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখলেই অসংগতি রয়েছে কি না বুঝে নিতে পারবেন ! তবে প্রিপেইড নম্বরের ক্ষেত্রে এই অসংগতি ধরার তেমন কোনো উপায় নেই।

সংকলন : মোহান আহামেদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here