Home রঙ্গশালা/আবৃত্তি মঞ্চ নিয়ে আমার স্বপ্ন আছে -জান্নাতুল ফেরদৌস সোমা

মঞ্চ নিয়ে আমার স্বপ্ন আছে -জান্নাতুল ফেরদৌস সোমা

1077
0
SHARE

বন্ধুর হাত ধরে জান্নাতুল ফেরদৌস সোমার মঞ্চনাটকে আত্মপ্রকাশ। খুব ছোট একটি দল থেকে তিনি যাত্রা শুরু করেছিলেন। ‘মুক্তমঞ্চ থিয়েটার’-এ অভিনয়ের মাধ্যমে সকলের মন জয় করে আজ তিনি সোমা ফেরদৌস। তিনি মোট ১০টি মঞ্চনাটকে অভিনয় করেছেন এবং সুনাম অর্জন করেছেন। সোমা ফেরদৌসকে নিয়ে আনন্দভুবনের রঙ্গশালার এবারের আয়োজন…

 

সোমা ফেরদৌসের জন্ম রাজধানী ঢাকার কল্যাণপুরে ২১ জানুয়ারি ১৯৮৯ সালে। নাটকের মানুষ তাকে সোমা ফেরদৌস নামেই চেনেন। কিন্তু তার প্রকৃত নাম জান্নাতুল ফেরদৌস সোমা। তিনি মেডিকেল টেকনোলজিতে বিএসসি এবং এমএসসি করেছেন। এছাড়াও তিনি বাঙলা কলেজ থেকে স্নাতক [সম্মান] করেছেন।

অভিনয়শিল্পী হিসেবে সোমা ফেরদৌসের আত্মপ্রকাশ ঘটেছিল একটি পথনাটকের মধ্য দিয়ে। নাটকটি ছিল প্রতিবাদমূলক। সে-সময় মিরপুরে একটা আন্দোলন চলছিল তার ওপর ভিত্তি করে ‘মুক্তমঞ্চ’ দলের প্রধান রফিকুল ইসলাম নাটকটি তৈরি করেন এবং তাকে সেখানে অভিনয় করার সুযোগ করে দেন। শুরুতে তিনি মনে করেছিলেন পারবেন না। পরবর্তীসময়ে রফিকুল ইসলামের অনুপ্রেরণায় তিনি নাটকে অভিনয় করেন। এরপর থেকে তিনি অনেক পথনাটকে অভিনয় করেন ‘মুক্তমঞ্চ’র মাধ্যম। সময়টি ছিল ২০০৬ সাল। তিনি এই পর্যন্ত ১০টি মঞ্চনাটকে অভিনয় করেছেন।

সম্প্রতি তিনি নাট্যসংগঠন ‘দেশ নাটক’-এ মাসুম রেজার নির্দেশনা এবং রচনায় ‘সুরগাঁও’ নাটকে অভিনয় করছেন। এ-নাটকে তার চরিত্র ‘কুসি’। ‘সুরগাঁও’ নাটকে তার সহশিল্পীরা হলেন আকমান ফকির [প্রধান চরিত্র], রিপন, তিথি, জলি, শরিফ, কামাল, ফিরোজ [প্রধান সেনা], ইভান প্রমুখ। এছাড়া ‘দেশ নাটক’-এর সকলেই এই নাটকের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত আছেন। নাটকটির প্রথম দশটি মঞ্চায়ন হাউজফুল ছিল। দর্শকের চাহিদা অনুযায়ী ‘দেশ নাটক’-এর একটি পুরাতন নাটক ‘নিত্যপুরাণ’ আবার নতুন অভিনয়শিল্পীদের নিয়ে করা হয়েছে। দুটি নাটক ‘নিত্যপুরাণ’ ও ‘সুরগাঁও’ পাশাপাশি মঞ্চায়ন হয়েছে।

সোমা ফেরদৌস বলেন, এখন মঞ্চনাটকের দর্শক অনেক কমে এসেছে, নাটকের মানের কারণে নয়Ñ মঞ্চনাটক আগে যে-পরিমাণ মানুষ দেখতে আসত এখন সে-পরিমাণ আসে না। সে-দিক থেকে চিন্তা করলে দর্শককে আবার মঞ্চের দিকে ফিরিয়ে আনা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু যারা নিয়মিত দেখেন, তারা আসেন এবং আশা করি ভবিষ্যতেও আসবেন। সোমা ফেরদৌস ‘দেশনাটকে’ যুক্ত হয়েছেন ২০১১ সালে।

ভবিষ্যৎ পরিকল্পনা বা মঞ্চ নিয়ে তার স্বপ্ন সম্পর্কে তিনি বলেন, আমি নিজে একটি নাট্যসংগঠন গড়ে তুলব এবং সেখানে নারীরা অভিনয় করবে। সবাই বলে যে, নারীরা কাজ করতে পারে না। আমি সেটা ভুল প্রমাণ করব। আমার নাট্যসংগঠনে অনেক নারী অভিনয়শিল্পী থাকবে। আমি ২০-২৫ জন নারী অভিনয়শিল্পী নিয়ে কাজ করব। পুরুষ অভিনয়শিল্পীরাও কাজ করবে। কিন্তু নারীর সংখ্যা বেশি থাকবে। হ

লেখা : সোহান আহামেদ  .  ছবি : জাকির হোসেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here