Home ভুবনবিচিত্রা ভুবনবিচিত্রা

ভুবনবিচিত্রা

1269
0
SHARE

প্রতিযোগিতা বটে !

প্রাকৃতিকভাবেই মানুষ বেশ প্রতিযোগিতা পরায়ণ। সবকিছুর সঙ্গেই যেন প্রতিযোগিতা। বর্তমানে খেলাধুলায়ও প্রতিযোগিতা ব্যাপারটি বেশি দেখা যায়। সারাবিশ্বেই নানা ধরনের প্রতিযোগিতা বর্তমানে চালু রয়েছে। তবে প্রচলিত প্রতিযোগিতার বাইরেও রয়েছে নানা ধরনের অদ্ভুত কিছু প্রতিযোগিতা। যা আনন্দের খোরাক জোগায়। জেনে নিন তেমনই কিছু অদ্ভুত প্রতিযোগিতার কথা …

আন্তর্জাতি নারীদিবস প্রতিযোগিতা
চীনে নারীদিবস পালিত হয় একটু ভিন্নভাবে। ওই দিনে তারা মজার কিছু প্রতিযোগিতার আয়োজন করে। মেয়েদের সঙ্গে ছেলেদের হয় বিশেষ এক দৌড় প্রতিযোগিতা। হাই হিল পরে পুরুষেরা এই দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। আরেকটা প্রতিযোগিতা তারা আয়োজন করে যেখানে ছেলেরা মেয়েদের ড্রেস পরে মেয়েদের সঙ্গে ঘুরতে বের হয়।

বামন ছোড়া প্রতিযোগিতা
ছোট আকৃতির মানুষ যাদের আমরা বামন বলি, তাদেরকে ধরে ধরে ছুড়ে ফেলা হচ্ছে। এটিই একটি প্রতিযোগিতা। বামনগণ অবশ্য ব্যথা যাতে না পায় তেমন পোশাক পরা থাকে। যে যত দূরে বামনকে মাথার ওপর তুলে ছুড়ে ফেলতে পারবে সেই বিজয়ী। বিশ্বের অনেক দেশেই এ-প্রতিযোগিতা নিষিদ্ধ হয়েছে। তবে অনেক দেশেই তা এখনো প্রচলিত রয়েছে।

দোকান কর্মচারী প্রতিযোগিতা
জাপানিরা কাজের ব্যাপারে বেশ সচেতন। কর্মঠ হিসেবে তাদের খ্যাতি বিশ্বজুড়ে। কাজে উৎসাহ প্রদানের জন্য তারা অবশ্য কর্মীদের নিয়ে নানা আয়োজনও করে থাকে। রীতিমতো প্রতিযোগিতার আয়োজন করা হয় দোকান কর্মচারীদের উৎসাহ প্রদান করার জন্য। কে কত ভালো কাজ করে, কে কত সুন্দরভাবে কাস্টমারকে ম্যানেজ করে সব মিলিয়ে নির্ধারণ করা হয় জয়ী প্রতিযোগীকে। অনেক সময় পুরো বছর জুড়ে হয়ে থাকে এ ধরনের প্রতিযোগিতা।

শূন্যে গিটার বাজানো প্রতিযোগিতা
ধরুন আপনার প্রিয় গানটির সঙ্গে কেউ গিটার বাজাচ্ছে তবে সেই গিটারের কোনো শব্দ হচ্ছে না তবে কমেন লাগবে ? শুনলে হয়ত অবাক হবেন, শূন্যে গিটার বাজানোর একটা প্রতিযোগিতা হয়। শুধু বাজালেই হয় না। নানা নিয়ম কানুনও রয়েছে শূন্যে গিটার বাজানোর এই প্রতিযোগিতায়। বিচারকও আছেন এই প্রতিযোগিতার।

কুৎসিৎ কুকুরের প্রতিযোগিতা
প্রতিযোগিতা মানেই সুন্দর ও সবচেয়ে যোগ্য জিনিসটিকে বেছে নেওয়া। তবে যুক্তরাষ্ট্রে বিচিত্র এক প্রতিযোগিতা হয়। তা হলো সবচেয়ে কুৎসিৎ কুকুর বাছাই করা। জয়ী কুৎসিৎ কুকুরের জন্য রয়েছে ১ হাজার ডলার। রাস্তায় কোনো কুৎসিৎ কুকুর দেখলে এখন থেকে নাক সিটকাবেন না যেন !

কেঁচো ধরা প্রতিযোগিতা
কেঁচো প্রাণিটিকে দেখলেই অনেকের গা ঘিনঘিন করে। ছোঁয়া তো দূরের কথা, গা ঘিনঘিন করা কিলবিলে প্রাণিটি থেকে একশ’ হাত দূরে থাকে মানুষ। আর এই কেঁচো ধরার যদি থাকে কোনো প্রতিযোগিতা তা হলে কেমন হবে বলুন ? বিশ্বে কেঁচো ধরারও রয়েছে প্রতিযোগিতা। ৩০ মিনিট সময়ে চারকোণা একটি পাত্রে মাটি খুঁড়ে যে যত বেশি কেঁচো ধরতে পারবে সেই হবে সে খেলার জয়ী প্রতিযোগী।
লেখা : ফাতেমা ইয়াসমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here