Home কাভার গার্ল বলিউডের পরিবারতন্ত্র

বলিউডের পরিবারতন্ত্র

374
0
SHARE

বলা হয়ে থাকে বলিউডে তারাই সফল অভিনেতা-অভিনেত্রী হয় যাদের বলিউডে পারিবারিক খুঁটি আছে। কথাটা খুব একটা মিথ্যা নয়। যে পরিবারগুলো বলিউডের সঙ্গে জড়িত অনেকদিন ধরে তাদের ছেলেমেয়রা স্টার কিড নামেই পরিচিত হয় ছেলেবেলা থেকে, ফলে তাদের পরিচিতিটা থাকে অনেক আগে থেকেই, যার কারণে তারা যখন নায়ক বা নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন তাদের সাফল্য শতভাগ। আর যারা বাইরে থেকে বলিউডে নাম লেখাচ্ছেন তারা সফলতা পাচ্ছেন তবে একটু কঠিন হয়ে যায় ব্যাপারটা এই যা ! তবে এটা ঠিক বলিউডে এমন কিছু পরিবার রয়েছে যারা প্রজন্ম থেকে প্রজন্ম অভিনয় করে যাচ্ছেন। বলিউডে এমন কিছু পরিবারের গল্প নিয়ে এবারের বিশেষ আয়োজন…

কাপুর পরিবার

বলিউডে যে পরিবারের প্রভাব সবচেয়ে বেশি সেটি কাপুর পরিবার। শুরুটা পৃথ্বীরাজ কাপুরের মাধ্যমে। যিনি জীবনে কিছু হবেন বলে এসেছিলেন জাদুর নগরী মুম্বাই-এ। নাম লিখিয়েছিলেন সিনেমায়। তৈরি করলেন ইতিহাস, তার সময়ের সেরা অভিনেতা ছিলেন তিনি। পরবর্তীসময়ে তার ছেলে রাজকাপুর, শশী কাপুর ও শাম্মী কাপুর পুরো বলিউড মাতিয়েছেন তিন দশক ধরে। এদের মধ্যে প্রত্যেকেই অভিনয়ে সেরা তবে রাজ কাপুর ছাড়িয়েছেন সকলকে। রাজ কাপুরের ছেলে ঋষি কাপুর, রনধির কাপুর ও রাজিব কাপুর। বলা চলে তিন ভাইয়ের মধ্যে ঋষি কাপুরই অধিক সফল হয়েছেন। এদের পরবর্তী প্রজন্ম ঋষি কাপুরের ছেলে রনবির কাপুর ও রনধির কাপুরের কন্যা কারিশমা  ও কারিনা কাপুর। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় নায়ক রনবির আর কারিশমা তার সময়ের সেরা অভিনয়শিল্পী, বর্তমানে কারিশমা তেমন কোনো সিনেমা অবশ্য করছেন না। তবে, কারিনা কাপুর এ-সময়ের প্রথম সারির নায়িকাদের একজন।

বচ্চন পরিবার

বচ্চন পরিবারের অভিনয়ের ইতিহাস অমিতাভ বচ্চনকে দিয়েই শুরু। স্ত্রী জয়া বচ্চনকে তো সবাই চেনে। তাদের সময়কার দারুণ জুটি ছিলেন অমিতাভ ও জয়া বচ্চন। ছেলে অভিষেক বলিউডে বাবার মতো এত জনপ্রিয়তা না পেলেও ঠিকই নিজের একটি অবস্থান তৈরি করেছেন। তবে অমিতাভের মেয়ে শ্বয়েতা অবশ্য সিনেমা জগতে পা রাখেননি। অভিষেক বচ্চনের স্ত্রী ঐশ্বরিয়াকে চেনেন না এমন লোক কমই আছে। সাবেক এ বিশ্বসুন্দরী এখনো বলিউডের প্রথম সারির নায়িকাদের একজন।

বনি কাপুর পরিবার

পরিচালক বনি কাপুরের স্ত্রী শ্রীদেবী, যিনি গতবছর পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। বলিউডের সবচেয়ে সুন্দরী নায়িকা ভাবা হয় শ্রীদেবীকে। বর্তমানে শ্রীদেবী ও বনি কাপুরের মেয়ে জানভি কাপুর অভিষেক করেছেন বলিউডে। নতুন হিসেবে বেশ নাম করেছেন তিনি। ছোট মেয়ে খুশী কাপুরও বলিউডে নামার প্রস্তুতি নিচ্ছেন।

অনিল কাপুর পরিবার

বনি কাপুরের ভাই অনিল কাপুর ও সঞ্জয় কাপুরও বলিউড মাতিয়েছেন বেশ অনেক বছর। এবার পরের প্রজন্মের পালা। অনিল কাপুর অবশ্য এখনো বেশ দাপটের সঙ্গেই নায়ক চরিত্রে অভিনয় করে যাচ্ছেন। বর্তমানে তার মেয়ে সোনম কাপুর বলিউড দাপিয়ে বেড়াচ্ছেন। ছেলে হর্ষবর্ধনও নাম লিখিয়েছেন বলিউড পাড়ায়, বেশ প্রশংসা শোনা যাচ্ছে। বলা চলে, বাবা আর দুই ভাইবোন মিলে ভালোই জায়গা দখল করেছেন বলিউড পাড়ায়।

চোপড়া পরিবার

পরিচালক যশ চোপড়া বলিউডের এক বিখ্যাত নাম। বড়ো বড়ো অভিনেতা-অভিনেত্রী ও বিখ্যাত সব সিনেমার কারিগর তিনি। বলিউড পাড়ার তিনি বেশ সম্মানিত একজন ব্যক্তি, তার বড়ো ছেলে আদিত্য চোপড়াও বেশ প্রভাবশালী এক পরিচালক আর ছোট ছেলে উদয় চোপড়া বেশ কিছুদিন অভিনয়ের পর এবার হাঁটছেন বাবা-ভাইয়ের পথে।

 

সালমান খান পরিবার

বলিউডের সবচেয়ে জনপ্রিয় পরিবার বলা চলে সালমান খান পরিবারকে। খান পরিবারের বলিউড বিজয় শুরু বাবা সেলিম খানকে দিয়ে। তিনি অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীসময়ে স্ক্রিপ্ট রাইটার হিসেবেই সফল হন। তার চার ছেলেমেয়ে, সালমান খান, আরবাজ খান, সোহেল খান ও মেয়ে আলভিরা। তিন ভাই-ই বলিউডের বেশ জনপ্রিয় নায়ক। আরবাজ ও সোহেল খান বলিউডে তেমন সফল হতে না পারলেও বড়ো ভাই সালমান খান কিন্তু বলিউডের ভাইজান। বোন আলভিরা অভিনয়ে না এলেও তার স্বামী একসময়ের জনপ্রিয় নায়ক অতুল অগ্নিহোত্রী। আরেক বোন অর্থাৎ সালমান খানের পালিত বোন অর্পিতার স্বামী আয়ুশও একজন অভিনেতা। সালমান খানের সৎ মা হেলেন খান এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী ও ডান্সার।

ভাট পরিবার

ভাট পরিবারের কাছে বেশ ঋণী বলিউড। পরিচালক মহেশ ভাট তার অসাধারণ পরিচালনা দিয়ে বলিউডকে উপহার দিয়েছেন বেশ বিখ্যাত সব সিনেমা। ভাই মুখেশ ভাটও রয়েছেন ছবি পরিচালনায়। মেয়ে পূজা ভাট এক সময়ের বলিউড হার্টথ্রব। আর বর্তমানে ছোট মেয়ে আলিয়া ভাট বলিউডের সবচেয়ে জনপ্রিয় ও সফল নায়িকা।

জাভেদ আক্তার পরিবার

জাভেদ আক্তার বলিউডের নাম করা লেখক, স্ক্রিপ্ট রাইটার, গীতিকার। স্ত্রী শাবানা আজমী এক সময়ের নামকরা অভিনেত্রী। এমন মেধাবী দম্পতির সন্তানেরাও যে মা-বাবার পথে হাঁটবেন তা বলাই বাহুল্য। ছেলে ফারহান আক্তার একাধারে পরিচালক, নায়ক ও গায়ক। বেশ ভালো ভালো সিনেমা উপহার দিয়েছেন তিনি। বোন জয়া আক্তার নাম লিখিয়েছেন পরিচালনায়।

সাইফ আলী খান পরিবার

এই পরিবারে অভিনয় শুরু শর্মিলা ঠাকরুকে দিয়ে। তিনি তার সময়ের সবচেয়ে জনপ্রিয় ও সফল নায়িকা। পরবর্তীসময়ে তার ছেলে সাইফ আলী খান নাম লেখান বলিউড পাড়ায়। দেখতে দেখতে বেশ সফলও হয়ে যান এই ছোট নবাব। ভাইয়ের পথ ধরে আসেন বোন সোহা আলী খান। তবে ততটা সফল নায়িকা হতে পারেননি তিনি। তিনি বিয়ে করেন অভিনেতা কুনাল খেমুকে। আর সাইফ আলী খানের সাবেক স্ত্রী অমৃতা সিং ছিলেন দারুণ জনপ্রিয় অভিনেত্রী। আর বর্তমান স্ত্রী কারিনা কাপুর তো হাল আমলের জনপ্রিয় অভিনেত্রীদের একজন। তার সাইফ আলী খানের কন্যা সারা আলী খান বলিউডে তার ইনিংস শুরু করেছেন সবে, জনপ্রিয়তা পেয়েছেন বেশ।

দেওল পরিবার

বলিউডের এক সময়ের জনপ্রিয় নায়ক ধর্মেন্দ্র ও নায়িকা হেমা মালিনী এখনো বেশ প্রভাবশালী অবস্থায় রয়েছেন। দুই ছেলে সানি ও ববি দেওল একসময় বেশ জনপ্রিয় নায়ক ছিলেন। বেশ ব্যবসাসফল ও বিখ্যাত সব ছবি উপহার দিয়েছেন এই দেওল পরিবার। বোন এশা দেওলও বেশ কিছুদিন ছিলেন বলিউড পাড়ায়। তবে খুব একটা সফলতা না পাওয়ায় খুব একটা নিয়মিত নন তিনি।

সংকলন : ফাতেমা ইয়াসমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here