Home কাভার গার্ল গানে আছি, গানে ভালোভাবে বাঁচি -শাহনাজ বেলী

গানে আছি, গানে ভালোভাবে বাঁচি -শাহনাজ বেলী

37
0
SHARE

শাহনাজ বেলী’র গানের শ্রোতা শুধু দেশে নয়, বিদেশেও অসংখ্য। কারণ, দেশের বাইরের নানা দেশে অনেক শো করতে যেতে হয় তাকে। স্টেজের পাশাপাশি এখন নতুন গানও করছেন। মা’কে নিয়ে নতুন একটা গান করেছেন বেলী। রফিকুজ্জামানের লেখা আরেকটি অধ্যাত্মিক গানও প্রকাশ হবে তার। বিস্তারিত জানতে শাহনাজ বেলীর মুখোমুখি হয়ে লিখেছেন আশিক বন্ধু

 

বেলী’র গানের সুবাসে আচ্ছন্ন শ্রোতারা। মুগ্ধ হয়ে গানের প্রেমে ডোবেন। সে বেলী কিন্তু ফুল নয়, একজন গানের শাহনাজ বেলী। তিনি অনেক গানের জনপ্রিয় মুখ। যেমন গানের সুমধুর গলা তার, তেমনি শ্রোতাদের কাছ থেকে গানের মালায় সিক্ত হয়ে গানে যুক্ত আছেন সুদীর্ঘ সময় ধরে। গানে গানে বাজিমাত করে চলেছেন তিনি। সেই ‘আইলানা আইলানারে বন্ধ’ু কিংবা ‘একবার পাইলে জড়াইয়া ধরতাম’সহ অনেক সুপারহিট গানে দর্শকের ভালোবাসা কুড়িয়েছেন তিনি। এখনো গানে তার দুরন্ত দৌড়ঝাপ অবাক করার মতো। টিভি লাইভ, স্টেজ, অডিও গানের রেকর্ডিং সব মাধ্যমেই একইরকম ব্যস্ততা তার।

সম্প্রতি মা’কে নিয়েও নতুন গান করেছেন। শাহ আলম সরকারের লেখা ও সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন সুমন কল্যাণ। মা’কে নিয়ে করা গানটি নিয়ে বেশ আশাবাদী শাহনাজ বেলী বলেন, ‘গানটির কথা সুরে শ্রোতারা মুগ্ধ হবেন। গানটি শুনলেই মায়ের জন্য পাগল হয়ে যাবেন। অসাধারণ কথা ও সুরে আমি নিজেও মায়ের মধ্যে হারিয়ে গেলাম স্টুডিওতে গাইতে গিয়ে। গানটি নিয়ে আমি খুবই আশাবাদী। অন্যদিকে আরেকটি অধ্যাত্মিক গানও করছেন রফিকুজ্জামানের লেখা। সেই গানটির বিষয়ে তিনি বলেন, ‘এই গানটিও আমাকে নতুন করে সম্মান ও ভালোবাসা এনে দেবে। চমৎকার লেখা ও সুর। অচিরেই গানগুলোর সব ধরনের কাজ শেষ করে প্রকাশের আওতায় আনবো’। তা ছাড়া রাধা রমণের প্রচলিত অপ্রচলিত নতুন ১০ টি গান নিয়েও অ্যালবাম প্রকাশ হবে বেলী’র।

এখন অ্যালবাম ব্যবসা নেই বললেই চলে। তবুও এ-প্রসঙ্গে শাহনাজ বেলী বলেন, ‘এখন ডিজিটাল সময়, আধুনিক তথ্যপ্রযুক্তির সময়। তাই আপডেট ফরম্যাটে অর্থাৎ ইউটিউবে গান প্রকাশের জন্য করতে হচ্ছে। কারণ, আমার শ্রোতাদের নতুন গান চাই। তারা আমাকে বিভিন্ন সময় প্রশ্ন করেন, কেন নতুন গান বের হচ্ছে না। তাই সময়ের সাথে চলতে শ্রোতাদের নতুন গান উপহার দিতে অচিরেই ভালো কিছু গান প্রকাশ করবো। আর অ্যালবাম ব্যবসা ভালো নয় ; তবে, একক গান ও একক গানের মিউজিক ভিডিও ভালো হলে তা ইউটিউবে হিট হচ্ছে বা ব্যবসাসফল হচ্ছে। তাই এই বর্তমান সময়ের পথ ধরে চলতে হচ্ছে। তবে অবশ্যই আমার সাথে যায়, ভালো মানের কথা ও সুর প্রাধান্য দিয়ে গান করছি’।

সিনেমার গানের প্লেব্যাকে আপনাকে কম পাওয়া যায় কেন ? শাহনাজ বেলী বলেন, ‘এটি পরিচালকেরা ভালো জানবেন। তা ছাড়া আমিও সিনেমার গানে কম আগ্রহী। যাতা মানের গান আমি করবো না। ভালো গল্পের সুন্দর কথানির্ভর গান হলে আমি করতে চাই। এ পর্যন্ত ৪০-৫০টির মতো সিনেমায় প্লেব্যাক করেছি। মমতাজুর রহমান আকবরের সিনেমায় প্লেব্যাকের মধ্যদিয়ে আমার সিনেমার গান গাওয়ার ক্যারিয়ার শুরু হয়। সিনেমাটির নাম ছিল ‘তুই আমার জান’।

সংগীতের নানা সংগঠন থাকার পরও শুনি, শিল্পীরা নানা সমস্যার সম্মুখীন হন, বিষয়টি নিয়ে কিছু বলবেন ? শাহনাজ বেলী বলেন, ‘এটি অত্যন্ত কষ্টদায়ক বিষয় যে, আমরা সবাই সম্মিলিত নই। যে যার মতো করে কাজ করে যাচ্ছি। তাই স্বয়ং আমাদের একজনের বিপদে আরেকজনকে কাছে পাই না। বা একজন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেও আমরা সবাই এক হয়ে এগিয়ে যাই না। এজন্য সংগঠনকে সেভাবে পরিচালিত করে সব শিল্পীরা যেন এক হয়ে সবার বিপদে আপদে এগিয়ে যেতে পারি সে উদ্যোগ নিতে হবে। কিছু হলে একটা সময় বা বয়সে আমাদের অনেকের কাছে হাত পাততে হচ্ছে। এজন্য আমরা নিজেরাই দায়ী। কারণ, কেউ কারো ভালো দেখতে পারি না, একটি সুন্দর পরিকল্পনাকে বাস্তবায়ন করতে সবাই এক হয়ে একই দলে একই ছাতার নিচে দাঁড়াই না। তাই আমি চাই সংগঠন হোক সবার জন্য। সবার বিপদের জন্য সংগঠন গঠিত হোক’।

এখন পর্যন্ত ২৮০টির মতো একক ও মিক্সড অ্যালবামে গান করেছেন শাহনাজ বেলী। তারমধ্যে একক অ্যালবামের সংখ্যা প্রায় ১৫০টি। ৩৫ বছরের গানের ক্যারিয়ারে তার অর্জন অনেক। তবুও প্রাপ্তি হিসেবে দর্শক ও ভক্তদের ভালোবাসাই তার কাছে সবচেয়ে দামি বলে জানান তিনি। আপনি শুধু গায়িকা নন, নায়িকার মতো সুন্দর দেখতে। অভিনয় করবেন নাকি অফার পেলে ? প্রশ্নটির উত্তরে শাহনাজ বেলী বলেন, ‘অভিনয় কঠিন কাজ। আমাকে দিয়ে হবে না। করবো না। তবে আমাকে নিয়ে বা আমার গানের গল্প নিয়ে বিশেষ কোনো নাটক বা সিনেমা হলে করতে পারি। তবে এসব নিয়ে মাথা ঘামাই না। গানে আছি, গানে ভালোভাবে বাঁচি, এতটুকু আশা নিয়ে বাকি জীবনটা কাটিয়ে দিতে চাই’। হ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here