Home Uncategorized রূপচাঁদা রান্না

রূপচাঁদা রান্না

293
0
SHARE

মসলাদার বেগুন

উপকরণ

বড়ো বেগুন ১ টি, টমেটো পিউরি আধা কাপ, পেঁয়াজবাটা ২ চা-চামচ,  আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল আধা কাপ।

প্রণালি

বেগুন চারফালি করে কেটে নিয়ে সামান্য হলুদ-লবণ মাখিয়ে তেলে ভেজে নিন হালকা করে। এবার প্যানে তেল দিয়ে সব মসলা দিয়ে কষিয়ে টমেটো পিউরি ও সামান্য পানি দিন। এবার বেগুন দিয়ে হালকা আঁচে রান্না করুন। ঝোল কমে এলে নামিয়ে পরিবেশন করুন।

রেসিপি : অসিত কর্মকার সুজন

ঝিঙে বড়া

উপকরণ

ঝিঙে ২টি, নারকেলবাটা ১ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচের ৩ ভাগের ১ ভাগ, কাঁচামরিচকুচি ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ, লবণ স্বাদ অনুযায়ী।

ব্যাটারের জন্য : বেসন ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, হলুদ ও মরিচগুঁড়া সামান্য। হ

প্রণালি

ঝিঙে খোসা ফেলে দিয়ে মাঝারি আকারে কেটে নিয়ে ভাপিয়ে রাখুন। এবার নারকেলবাটার সাথে বাকি সব উপকরণ মেখে ঝিঙ্গের ভেতরে দিয়ে বেসনের ব্যাটারে চুবিয়ে তেলে ভেজে পরিবেশন করুন। হ

রেসিপি : অসিত কর্মকার সুজন

ইলিশ পোলাও

উপকরণ

পোলাও-এর চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ৪ টুকরো (ডিমসহ), আদাবাটা ১ চা-চামচ, টকদই ১ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজবাটা ৪ টেবিল-চামচ, পানি ৪ কাপ, কাঁচামরিচ ৫-৬টি, চিনি ১ চা-চামচ, দুধ ৩ কাপ, গরম পানি ১ কাপ, তেল আধা কাপ, ঘি ২ টেবিল-চামচ, লবণ স্বাদমত।

প্রণালি

পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে ইলিশ মাছ, টকদই ও সব মসলা লবণ দিয়ে মাখিয়ে দশ মিনিট রাখুন। এবার প্যানে তেল ও ঘি দিয়ে গরম হলে তাতে মাখানো ইলিশ মাছ ও সামান্য পানি দিন। মাছ আধাসিদ্ধ হলে নামিয়ে নিন। তেল-ঘিয়ের মিশ্রণে গরম মসলা ও তেজপাতা দিয়ে একটু নেড়ে এর মধ্যে পোলাওয়ের চাল ও স্বাদমতো লবণ দিয়ে নাড়ুন। এবার দুধ ও গরম পানি দিয়ে নেড়ে চিনি দিয়ে ঢেকে দিন। পানি কমে এলে পোলাও একটু সরিয়ে ইলিশ মাছগুলো বিছিয়ে অল্প আঁচে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার নামিয়ে পছন্দমতো পরিবেশন করুন।

রেসিপি : অসিত কর্মকার সুজন

নারকেল পুরে ভেটকি ভুনা

উপকরণ

পুরের জন্য : নারকেল পেস্ট আধা কাপ, ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ, সরিষাবাটা ১ চা-চামচ, কাঁচামরিচকুচি ২টি, তেল ও লবণ সামান্য। কাঁটা ছাড়ানো ভেটকি মাছের ফিলে ৪ টুকরা (৫ ইঞ্চি মতো লম্বা), লেবুর রস আধা কাপ, শুকনা মরিচবাটা ১ চা-চামচ, সয়াবিন তেল আধা কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, ধনেবাটা আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, পোস্তবাটা আধা চা-চামচ, ঘি ১ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১ চা-চামচের ৪ ভাগের ১ ভাগ, কলাপাতা ৮ ইঞ্চি লম্বা করে কাটা ৪ টি, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো।

প্রণালি

প্যানে সামান্য তেল দিয়ে পুরের সব উপকরণ দিয়ে হাল্কা নেড়ে চুলা বন্ধ করুন। ভেটকি মাছের ফিলে লেবুর রস, ও সামান্য লবণ মেখে দশ মিনিট রেখে ভালো করে চিপে নিন। এবার ফিলের মধ্যে পুর ভরে কলাপাতায় মুড়ে ভাপে দিয়ে দশ মিনিট পর নামিয়ে ঠান্ডা হলে কলাপাতা থেকে পুরভরা ফিলে আলাদা করে নিন। এবার প্যানে তেল দিয়ে সব মসলা ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিয়ে খুব সাবধানে ফিলে দিয়ে দশ মিনিট ঢেকে রেখে উপরে গরম মসলা ও ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

রেসিপি : অসিত কর্মকার সুজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here