Home ভুবনবিচিত্রা সাপও পোষ মানে

সাপও পোষ মানে

496
0
SHARE

মরা সকলেই জানি গৃহপালিত পশু এবং বন্যপশুর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বন্যপশুকে কেউ আদর করে ঘরে রাখতে চাইবে না। কারণ বন্যপশু পোষ মানে না। তবে বিশেয বিচিত্র কত কিছুই তো হয় ! কিছু কিছু মানুষ তো বন্যপশুকে পোষ মানিয়ে গৃহপালিত বানিয়ে ছেড়েছে ! কোন কোন পশুকে তারা ঘরে স্থান দিয়েছে দেখে নিন একবার…

৭৫০ কেজি ওজনের একটি জলহস্তী যদি আপনার ঘরে দৌড়াদৌড়ি করে তখন আপনি কী করবেন ? ভাবতেই পারছেন না ? তবে অমন আদুরে যন্ত্রণা ভোগ করছেন দক্ষিণ আফ্রিকার জবাট পরিবার। তাদের গৃহপালিত পশুর তালিকায় রয়েছে এই জলহস্তী। তারা স্থানীয় একটি নদীতে বানে ভেসে আসা এ জলহস্তী শাবকটিকে বাঁচিয়ে বাসায় নিয়ে এসেছিলেন। অবশ্য অনেক আগের কথা। শাবকটির নাম রাখা হয় জেসিকা। ৭ বছর বয়সী এ শাবকটি পরিবারের সাথে সাঁতার কাটতে খুব পছন্দ করে। প্রতিদিন ১০ লিটার কফি পান না করলে তার নাকি চলেই না। অতি আদরে লালিত পালিত জেসিকাকে নিয়ে বেশ মধুর যন্ত্রণাতেই আছেন এই দম্পতি।

একটন ওজনের বাফেলো

পৃথিবীর অনেক জায়গায় বাফেলোকে গৃহপালিত হিসেবে লালন পালন করা হয়। তবে যে বাফেলোর কথা এখানে বলা হচ্ছে তা সম্পূর্ণই আলাদা ধরনের। আমেরিকার টেক্সাসের অধিবাসী আর আরসি ব্রিজেস অবসর নেওয়ার পর এক বাফেলোকে তার বাড়িতে লালন পালন করতে শুরু করেন। তিনি নিজে একজন কাউবয় ছিলেন তাই তিনি এটাকে বিশেষ প্রশিক্ষণ দেন। এটি বড়ো হয়ে বিভিন্ন ইসারা বুঝতে সক্ষম হয়। এর ওজন প্রায় একটন। সে অবাদে বাড়িঘরে ঘুরে বেড়ায় এবং জিনিসপত্র ভাঙচুর করে। এর মালিক অবশ্য এমন বিশাল সাইজ বাফেলোকে গৃহপালিত বানাতে পেরে দারুণ খুশি।

নীল নামের জিরাফ

নীল খেতে খুবই পছন্দ করে। আপনি তাকে খাবার অফার করলেই হলো, লম্বা ঘাড়টি নামিয়ে আপনার হাত থেকে টুক করে খেয়ে ফেলবে খাবার। বলছিলাম নীল নামের এক জিরাফের কথা। কেনিয়ার জিয়াফ ম্যানর হোটেলেই এই জিরাফের বসবাস। নীল অবশ্য তার সঙ্গীসাথিদের থেকে মানুষের সঙ্গই বেশি পছন্দ করে। অতিথিরা যখন সকালের নাস্তা করেন তখন ঠিক গলা বাড়িয়ে জানালা দিয়ে তাকিয়ে থাকবে নীল। কিছু খাবার দিলেই মহাখুশিতে আপনার পিছু পিছু ঘুরবে সে।

ফ্যাশনসচেতন কাঠবিড়ালি

এটি অবশ্য অনেক আগের ঘটনা। সেই চল্লিশের দশকের। আমেরিকান একটি ম্যাগাজিনে নিয়মিত একটি কাঠবিড়ালির ছবি দেওয়া হতো। প্রতিদিন বিভিন্ন পোশাক পরিহিত কাঠবিড়ালিটি দেখে সকলেই অবাক হতো ও আনন্দ পেত। ধীরে ধীরে সকলের কাছে জনপ্রিয় হয়ে ওঠে এই ফ্যাশনেবল কাঠবিড়ালিটি। এই কাঠবিড়ালিটি ছিল বুলিশ নামক এক মহিলার। তিনি নাকি তার বাসার পাশে গাছের নিচে থেকে খুঁজে পেয়েছিলেন কাঠবিড়ালিটিকে। ধীরে ধীরে এটি ওই মহিলার পরিবারের সদস্য হয়ে যায় সে। আর মডেল হিসেবে জায়গা করে নেয় আমেরিকান ওই ম্যাগাজিনে।

সাপও পোষ মানে !

সাপকে ভয় করে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। তবে মানুষ কী না পারে, বিশে^র অনেক দেশের মানুষ নিজেদের ঘরেই স্থান দিয়েছে সাপকে। বর্তমানে সাপকেও গৃহপালিত প্রাণীর মর্যাদা দেওয়া হচ্ছে। সাপ পুষতে হলে সবার প্রথমে মালিককে নিজেকে তৈরি করতে হবে মানসিকভাবে। কর্ণ ¯েœক, ক্যালিফোর্নিয়া ¯েœক, গ্রসি বোয়া এই সাপগুলোর তেমন খেয়াল রাখতে হয় না। এগুলো তেমন বিষধরও নয়। আজকাল বেশ বড়ো বিষধর সাপকেও গৃহে পালন করে থাকে মানুষ। তাদের কথামতো সাপ খুব নীরিহ ও বন্ধুত্বভাবাপন্য প্রাণী।

গ্রন্থনা : ফাতেমা ইয়াসমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here