Home গল্প উপন্যাস লাল মাধ্যমে শিল্পী সঞ্জয় চক্রবর্ত্তী

লাল মাধ্যমে শিল্পী সঞ্জয় চক্রবর্ত্তী

506
0
SHARE

 

মানুষের মাঝে মিশে গিয়ে, পথে নেমে বা পথে না নেমে শিল্প প্রদর্শনÑ শিল্পীর শিল্পকর্মের আঙ্গিক প্রবণতা । এ-প্রবণতা বাংলাদেশে নতুন কিছু নয়। জনসাধারণের অংশগ্রহণে শিল্প প্রকাশের এক অভিনব মাধ্যমে শিল্পী সঞ্জয় চক্রবর্ত্তী প্রায় এক দশকের বেশি সময় ধরে বিচরণ করছেন। শিল্পী সঞ্জয় চক্রবর্ত্তী-সময়ের তরুণ দৃশ্যশিল্পী হিসেবে বাংলাদেশের চারুশিল্পজগতে সুপ্রতিষ্ঠিত। লাল রঙের ব্যবহার তাঁর শিল্পকর্মের প্রধান দৃশ্যমান বৈশিষ্ট্য। বিষয় হিসেবে ফুটিয়ে তোলেন-সমাজ, রাজনীতি, নিজের দেশ, মাটি ও মানুষ। শুধু তুলি দিয়েই নয়, শরীরের অঙ্গ প্রতঙ্গ, মুখভঙ্গি, বা বিশেষ কোনো ভঙ্গিমায় লাল রঙেই ফুটিয়ে তোলেন সমাজের নানা চিত্র।

মানুষ আর মানুষের মনস্তাত্ত্বিক বিষয় তাঁর শিল্পভাবনায় ফুটে ওঠে ভিন্ন আঙ্গিকে। এবার, প্রথমবারের মতো তাঁর এককভাবে ‘লাল কোনো রং নয়’ [red is not a color] – শিরোনামে গ্যালারিভিত্তিক প্রদর্শনী অনুষ্ঠিত হলো। ১২ জুলাই, শুক্রবার বিকাল পাঁচটায়

রাজধানীর লালমাটিয়ায় অবস্থিত দ্বীপ গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক শিশির ভট্টাচার্য এবং অধ্যাপক নজরুল ইসলাম। প্রদর্শনীটি কিউরেট করেন মুস্তফা জামান, এবং এর আয়োজক প্রতিষ্ঠান ‘আর্ট অ্যান্ড হিউম্যানিটিজ প্লাটফরমÑ ওয়ান এইটি ডিগ্রিজ’।

ঢাকার দ্বীপ গ্যালারিতে প্রদর্শনী চলবে ২৫ জুলাই পর্যন্ত। শিল্পীর গত দশ বছরের শিল্পকর্ম একত্র করেই আয়োজন করা হয়েছে এই প্রদর্শনীর।

শিল্পী সঞ্জয় চক্রবর্ত্তী বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিল্পকলার ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক পদে দায়িত্ব পালন করছেন। শিল্প বিষয়ে তাঁর রচনা ছাপা হয় দেশি ও বিদেশি নানা পত্রপত্রিকায়। তিনি গত প্রায় এক দশকের বেশি সময় ধরে অংশ নিচ্ছেন দেশে ও দেশের বাইরে অনুষ্ঠিত রাষ্ট্রীয়-পর্যায়ের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রদর্শনীতে।

লেখা : ঐশিকা নদী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here