Home অঁভোগ রূপচাঁদা শীতের রান্না

রূপচাঁদা শীতের রান্না

1479
0
SHARE

গরুর মাংসে ফুলকপি

উপকরণ

গরুর মাংস ১ কেজি, ফুলকপি ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা-রসুনবাটা ২ টেবিল-চামচ, হলুদ-মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, দারুচিনি-এলাচ ২-৩ টুকরা, তেজপাতা ২টি, টালা জিরাগুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ৩-৪টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি

মাংস ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ফুলকপি টুকরো করে সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে হাল্কা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, দারুচিনি, এলাচ, তেজপাতা হাল্কা ভেজে সব বাটা ও গুঁড়ামসলা, স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে তাতে মাংস দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে নেড়ে দিয়ে ঢেকে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে ফুলকপি, কাঁচামরিচ দিন। ঝোল মাখা-মাখা হয়ে এলে টালা জিরাগুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন। ভাত বা রুটির সঙ্গে দারুণ উপাদেয়।

রেসিপি : কানিজ ফাতেমা

 

আলু-পটল-কৈ মাছ

02

উপকরণ

কৈ মাছ ৫-৬টি, আলু-পটল স্লাইস ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি আধা কাপ, হলুদ-মরিচগুঁড়া ২ চা-চামচ, আদা-রসুনবাটা ১ টেবিল-চামচ, কাঁচামরিচ ৪-৫টি, টালা জিরাগুঁড়া আধা চা-চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি

মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে দু’পাশে ছুরি দিয়ে লম্বা লম্বা ২-৩টি আঁচড় কেটে সামান্য হলুদ-মরিচগুঁড়া ও লবণ মিশিয়ে ৫-১০ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে মাছগুলো এপিট ওপিট হাল্কা বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই তেলে পেঁয়াজ বাদামি করে সব মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে সিম, আলু দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে ২-৩ কাপ পরিমাণ পানি, স্বাদমতো লবণ দিয়ে মৃদু আঁচে রান্না করুন। আলু সিদ্ধ হয়ে এলে ভাজা মাছ ও কাঁচামরিচ দিন। ঝোল শুকিয়ে মাখা-মাখা হয়ে এলে টালা জিরাগুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গে খেতে দারুণ।

রেসিপি : কানিজ ফাতেমা

 

সিম আলু শিং মাছের ঝোল

03

উপকরণ

শিং মাছ ৫০০ গ্রাম, সিম-আলু ৫০০ গ্রাম, টমেটো ২৫০ গ্রাম, রসুনবাটা ১ চা-চামচ, হলুদ-মরিচগুঁড়া দেড় চা-চামচ, ধুনেগুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ, কাঁচামরিচ ফালি করে কাটা ৩-৪টি, ধনেপাতাকুড়ি ৩ টেবিল-চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি

মাছ কেটে ধুয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এরপর সব মসলা দিয়ে নেড়ে কষিয়ে মাছগুলো ছেড়ে দিন। সামান্য পানি ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে মাছগুলো তুলে রাখুন। হাঁড়িতে সিম-আলু-টমেটো দিয়ে কিছুক্ষণ কষিয়ে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখুন। সবজি সিদ্ধ হয়ে এলে কষানো মাছ, কাঁচামরিচ অর্ধেক ধনেপাতাকুচি দিয়ে ৫ মিনিট রান্না করুন। ঝোল শুকিয়ে এলে বাকি ধনেপাতাকুচি ছিটিয়ে ২ মিনিট পর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

রেসিপি : কানিজ ফাতেমা

 

মটরশুটি-শোলমাছ

04

উপকরণ

শোল মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ, হলুদ-মরিচগুঁড়া দেড় চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মটরশুটি ২ কাপ, সিম আস্ত ২৫০ গ্রাম, আলু কিউব ২ কাপ, টমেটো কিউব ২ কাপ, কাঁচামরিচ ৩-৪টি, ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ, ধনেবাটা ১ চা-চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি

মাছের আঁশ ছাড়িয়ে কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে সব মসলা সামান্য পানি দিয়ে কষিয়ে মাছের টুকরোগুলো দিয়ে আরো কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে তুলে রাখুন। হাঁড়িতে মটরশুটি, সিম, আলু, টমেটো দিয়ে কষিয়ে ২ কাপ পরিমাণ পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবজি সিদ্ধ হয়ে এলে কষানো মাছ, কাঁচামরিচ, ১ টেবিল-চামচ ধনেপাতাকুচি দিয়ে মৃদু আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে এলে বাকি ধনেপাতাকুচি ছিটিয়ে ২ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

রেসিপি : কানিজ ফাতেমা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here