Home দিবস দিবস নিয়ে আনন্দভুবনের আয়োজন

দিবস নিয়ে আনন্দভুবনের আয়োজন

394
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়দিবস [১ জুলাই]

১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়দিবস। ১৯২১ সালের ১ জুলাই প্রতিষ্ঠিত হয়েছিল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠালগ্নে ৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৩টি আবাসিক হল, ৬০ জন শিক্ষক এবং ৮৭৭ জন শিক্ষার্থীকে নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯ হাজার ৪৯৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ৯৯৯ জন। প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্ববিদ্যালয় পরিবার দিবসটি নানা আয়োজনের মাধ্যমে উদ্যাপন করবে। নানা আন্দোলন-সংগ্রাম, চড়াই-উৎরাই-এর মধ্য দিয়ে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখে ৯৮ বছরে পা রাখছে এই বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ব ক্রীড়া সাংবাদিকদিবস [২ জুলাই]

২ জুলাই বিশ্ব ক্রীড়া সাংবাদিকদিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এই দিবস উদ্যাপিত হয়ে আসছে। বর্তমানে আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংস্থার [এআইপিএস] সদস্য দেশের সংখ্যা ১৬৭। এআইপিএস অনুমোদিত সংগঠন হিসেবে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতিদিবস পালন করে, বিশ্বের দুই শতাধিক দেশে একযোগে যা উদ্যাপিত হয়। ১৯২৪ সালের ২ জুলাই ফ্রান্সের প্যারিসে International Sports Press Association [AIPS]-এর আত্মপ্রকাশ ঘটে। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে দিবসটি উদ্যাপিত হচ্ছে। বিশেষ এই দিনে, দেশের সব ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়ালেখকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানায় বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি।

বিশ্ব জনসংখ্যাদিবস [ ১১ জুলাই]

প্রতি বছর ১১ জুলাই বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়ে আসছে। দিবসটি পালনের উদ্দেশ্য হচ্ছে, জনসংখ্যা বিষয়ক সমস্যাগুলো সবাইকে জানানো এবং তা গুরুত্ব দিয়ে সমাধান করা।

১৯৮৭ সালের ১১ জুলাই বিশ্বের জনসংখ্যা ৫০০ কোটিতে উন্নীত হয় এবং পরবর্তীসময়ে ইউএনডিপির গভার্ন্যান্স কাউন্সিল প্রতিবছর এই দিনটি বিশ্ব জনসংখ্যাদিবস হিসেবে পালন করার প্রস্তাব করে। এরই পরিপ্রেক্ষিতে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ বিশ্বজুড়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে ১৯৮৯ সাল থেকে জাতিসঙ্ঘের উদ্যোগে  বিশ্ব জনসংখ্যাদিবস পালন করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here