Home দূরদেশ ইরানের মাজিদ মাজিদি

ইরানের মাজিদ মাজিদি

1766
0
SHARE

ইরানের মাজিদ মাজিদি
ইরানি সিনেমার কদর বিশ্বজুড়ে। কিছু ইরানি সিনেমার অসাধারণ গল্প, অভিনয়, সিনেমা তৈরির কলাকৌশল এতই নিখুঁত হয় যে হৃদয় জুড়িয়ে যায়। এমন কিছু সিনেমার জন্ম যার হাতে তিনি ইরানের বিখ্যাত পরিচালক মাজিদ মাজিদি। বর্তমানে তিনি বিশ্বের অন্যতম পরিচালক হিসেবে খ্যাত। মাজিদ মাজিদিকে নিয়ে এবারের আয়োজন …

১৯৫৯ সালের ১৭ এপ্রিল মধ্যবিত্ত এক ইরানি পরিবারে জন্ম মাজিদ মাজিদির। ছেলেবেলা থেকেই সিনেমার প্রতি ঝোঁক দেখা যায় মাজিদ মাজিদির। প্রথম আগ্রহ দেখা যায় মূলত অভিনয়ের প্রতিই। সেই থেকেই শুরু। পরবর্তীসময়ে অভিনয়ের ওপর পড়াশোনা করেন ইন্সটিট্যুট অব ড্রামাটিক আর্টস থেকে।
মাজিদ মাজিদির অভিনয়ের শুরুটা মঞ্চে হলেও ১৯৭৯ সালের ইরানি বিপ্লবের পর তিনি সিমোয় অভিনয় শুরু করেন। পর পর বেশ কয়েকটি উল্লেখযোগ্য সিনেমায় তিনি অভিনয় করেন। তার অভিনীত সবচেয়ে উল্লেখযোগ্য মুভিটি হচ্ছে ১৯৮৫ সালের মোহসেন মাখমালবাফ পরিচালিত ‘বয়কট’ মুভিটি। ১৯৯৮ সালে তিনি সিনেমা পরিচালনায় আসেন। তার পরিচালিত প্রথম সিনেমা ছিল ‘চিলড্রেন অব হেভেন’। তার প্রথম ছবিটিই একডেমি অ্যাওয়ার্ড আসরে সেরা বিদেশি ভাষার ছবি ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছিল। কিন্তু জয়ী হতে পারেনি। সেইবার জয়ী হয় ইটালিয়ান সিনেমা ‘লাইফ ইজ বিউটিফুল’। তবে সারাবিশ্ব জেনে যায় ইরানি সৌন্দর্যের কথা। সেইসঙ্গে মাজিদ মাজিদির কথা ছড়িয়ে পড়ে বিশ্বময়। কারণ ‘চিলড্রেন অব হেভেন’ ছিল প্রথম কোনো ইরানি ছবি যা একাডেমি অ্যাওয়ার্ড নমিনেশন পেয়েছিল।
এরপর তিনি বেশ কিছু ফিচার ফিল্ম তৈরি করেন। ২০০০ সালে তৈরি করেন ‘কালার অব প্যারাডাইস’, ২০০১ সালে ‘বারান’, ২০০৫ সালে ‘দ্য উইলো ট্রি’, ২০০১ সালের তালেবান আক্রমণের সময় ও তার পরবর্তীসময়ে হেরাত শহরের শরণার্থী ক্যাম্পের মানুষের জীবন নিয়ে তার ডকুমেন্টারি ‘বেরিফুট টু হার্ট’ যা বিশ্ব দরবারে বেশ সাড়া ফেলে। ২০০৮ সালে তার নির্মিত ‘দ্য সং অব স্প্যারো’ মুভিটি ভারতের ভিশাখাপাটনাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয়। যা অনেক প্রশংসিত হয়। ২০১৫ সালে মুক্তি পায় তার বিখ্যাত সিনেমা ‘মুহাম্মদ দ্য মেসেঞ্জার অব গড’। ইসলাম ধর্মের প্রচারক হযরত মুহাম্মদ [স.]-এর শিশু বয়স থেকে ১৩ বছরের কর্মকা-কে অতি সাবধানে তিনি তুলে ধরেছেন ওই চলচ্চিত্রে। ছবিটি তৈরি করে তিনি আবারো প্রমাণ করেছেন তার মতো আর কেউ নেই। ইরানি চলচ্চিত্র বিশ্বদরবারে বিশেষ জায়গা করে দিয়েছেন যে কয়জন পরিচালক তার মধ্যে মাজিদ মাজিদি অন্যতম।
লেখা : ফাতেমা ইয়াসমিন

মাজিদ মাজিদির পরিচালিত চলচ্চিত্র
এক্সপ্লোশন, হোদাজ, এক্সামিনিশন ডে, বাডোক, দ্য লাস্ট ভিলেজ, ফাদার, গড উইল কাম, চিলড্রেন অব হেভেন, বারান, পিস, লাভ অ্যান্ড ফ্রেন্ডশিপ ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here